traffic jam in everest
এভারেস্টে ট্র্যাফিক জ্যাম।

ওয়েবডেস্ক:  এ বার আর এভারেস্ট শৃঙ্গে আরোহণ করা হল না পিয়ালি বসাকের। একই সঙ্গে লোৎসে শৃঙ্গ সামিট করার পরিকল্পনাও পরিত্যাগ করেছেন তিনি। শেষ পর্যন্ত ফিরেই আসছেন পিয়ালি। আপাতত তিনি ক্যাম্প ২-এ নিরাপদে নেমে এসেছেন।

বুধবার সকালে পিয়ালি এভারেস্ট সামিট করার চেষ্টা করেছিলেন। আবহাওয়াও ছিল ভালো। কিন্তু পিয়ালির কাছে বাধা হয়ে দাঁড়ায় সেই ট্রাফিক জ্যাম। একটি বাংলা ওয়েবসাইট সূত্রে খবর, এ দিন বেলা ১২টা নাগাদও শৃঙ্গে ওঠার জন্য আড়াইশো জন লাইন দিয়ে দাঁড়িয়েছিলেন। শেষ পর্যন্ত কিন্ত শৃঙ্গ থেকে ৫০০ মিটার নীচে ব্যালকনি থেকে ফিরে আসেন তিনি।

ঠিক ছিল, বুধবারভ রাতে আরও একবার চেষ্টা করবেন পিয়ালি যাতে ২৩ তারিখ সামিট করা যায়। কিন্তু বৃহস্পতিবারও যে ট্র্যাফিক জ্যাম থাকবে না, তার গ্যারান্টি কোথায়? ওই দিন সামিট করার জন্য আগে থেকেই ১৭২ জন প্রস্তুত হয়ে আছেন। তার ওপর আজ যাঁরা পারেননি, তাঁরাও চেষ্টা করবেন। সুতরাং বৃহস্পতিবারও ট্রাফিক জ্যাম হওয়ার সমূহ আশঙ্কা। তাই অভিযান পরিত্যক্ত ঘোষণা করলেন পিয়ালি।

তবে শুধু ট্র্যাফিক জ্যামই বোধহয় একমাত্র কারণ নয় পিয়ালির ফিরে আসার। কোনো সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই এই সব অভিযানে নেমেছিলেন পিয়ালি। এই অবস্থায় এতটা ধকল নেওয়া পিয়ালির পক্ষে উচিত হচ্ছে কিনা, তা নিয়ে প্রশ্ন ছিল পর্বতারোহী মহলে। পিয়ালিও অবশ্য জানিয়েছিলেন, লক্ষ্য পূরণের জন্য তিনি কোনো ঝুঁকি নেবেন না।

আরও পড়ুন মাকালুতে কি খোঁজ মিলল দীপঙ্কর ঘোষের?

এর ওপর রয়েছে আবহাওয়ার প্রশ্ন। এভারেস্টে ভালো আবহাওয়ার দিন ফুরিয়ে আসছে। শুক্রবার থেকে এভারেস্ট ও তৎসন্নিহিত এলাকায় আবহাওয়া খারাপ হওয়ার আশঙ্কা আছে। এই সব দিক ভেবেই সম্ভবত পিয়ালি ও তাঁর শেরপা সিদ্ধান্ত নিলেন এ বারের মতো অভিজান বাতিল করার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here