কাঠমান্ডু: অনন্য নজির গড়লেন বাঙালি পর্বতারোহী পিয়ালি বসাক। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়াই ধৌলাগিরি শৃঙ্গ জয় করলেন চন্দননগরের পিয়ালি। শুক্রবার সকালে সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই ৮ হাজার ১৬৭ মিটার শৃঙ্গ জয় করেন তিনি।

পিয়ালি ছাড়াও এই অভিযানে ছিলেন আরও দুই ভারতীয় এবং চার শেরপা। সকলেই অক্সিজেন নিয়ে এই অভিযান করলেও একমাত্র পিয়ালি অক্সিজেনের সাহায্য ছাড়া এই অভিযান শেষ করেন। ধৌলাগিরি আরহনের উদ্দেশ্য নিয়ে গত ৫ সেপ্টেম্বর চন্দননগর থেকে মিথিলা এক্সপ্রেসে রক্সৌল পৌঁছোন পিয়ালি। সেখান থেকে নেপালে। ওখানে বাকি সদস্যদের সঙ্গে ধৌলাগিরি শৃঙ্গ অভিযানে বেরোন।

২০১৮ সালে মানাসলু শৃঙ্গ জয়ের মধ্যে নিয়ে সবার নজরে আসেন পিয়ালি। এর পরের বছর মাউন্ট এভারেস্ট জয়ের লক্ষ্যে বেরিয়েছিলেন তিনি। তবে এভারেস্টের খুব কাছে গিয়েও ফিরে আসতে হয় তাঁকে। সেই ঘটনাই তাঁর জেদ আর খিদে আরও বাড়িয়ে তুলেছিল। অবশেষে সাফল্যও এল। শুধু সাফল্যই নয়, এই অভিযানে তিনি এক ভারতীয় তো বটেই, বাঙালি হিসেবেও অনন্য নজির গড়লেন।

সাধারণত আট হাজার মিটার উচ্চতায় উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে। কিন্তু পিয়ালি এই অভিযান শেষ করেন কোনো রকম অক্সিজেনের সাহায্য ছাড়াই।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

বেতন বাকি থাকলেও বেসরকারি স্কুল বিতাড়িত করতে পারবে না পড়ুয়াকে, নির্দেশ হাইকোর্টের

ভুল খবর! এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ টাটার হাতে যাওয়া নিয়ে চাঞ্চল্যকর দাবি কেন্দ্রের

বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী

রাজ্যকে না জানিয়ে জল ছেড়েছে ডিভিসি, ‘ম্যানমেড’ বন্যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

১৪ বছরে সর্বাধিক বৃষ্টি দিয়ে দক্ষিণবঙ্গে শেষ হল বর্ষার মরশুম, আগামী দিনে দুর্যোগের আশংকা কম

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন