Connect with us

রাজ্য

বাংলার জন্য এক হাজার কোটি টাকার সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর

বসিরহাট: ঘূর্ণিঝড় উম্পুনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পর ১,০০০ কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি জানান, ক্ষতিগ্রস্তদের প্রত্যেককে ২ লক্ষ টাকা করে অর্থ সাহায্য দেওয়া হবে।

শুক্রবার আকাশপথে ঘুর্ণিঝড় উম্পুনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পর বসিরহাটে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সঙ্গে রয়েছেন রাজ্যপাল জগদীপ ধানখড় (Jagdeep Dhankhar)।

এ দিন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান মুখ্যমন্ত্রী। সেখানে মমতা প্রধানমন্ত্রীকে বলেন, উম্পুনকে জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা করা হোক। এর পর সেখান থেকে তাঁরা আকাশপথে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। তাঁরা  রাজারহাট, গোসাবা, মিনাখাঁ, হাসনাবাদ, কুলতুলি, ডায়মন্ড হারবার, সন্দেশখালি এবং হিঙ্গলগঞ্জ-সহ বিভিন্ন এলাকায় আকাশপথে পরিদর্শন করেন।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পর বসিরহাট পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন তাঁকে স্বাগত জানান। বসিরহাট কলেজে শুরু হয় প্রশাসনিক বৈঠক। উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী এবং জেলা প্রশাসনের আধিকারিকরা।‌

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “গত বছর মে মাসে আমরা নির্বাচন নিয়ে ব্যস্ত ছিলাম। সে সময় ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বিধ্বস্ত হয়েছিল ওড়িশা। এক বছর বাদে ফের উপকূল অঞ্চল বিধ্বস্ত হল। পশ্চিমবঙ্গের মানুষ এই ঘূর্ণিঝড়ে সব থেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন”।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন রাজ্যের বিজেপি নেতৃত্ব। তাঁরা মোদীকে বলেন, উম্পুনের দাপটে রাজ্যের প্রায় পাঁচ লক্ষ মানুষ তাঁদের ঘরবাড়ি হারিয়েছেন।

এমনিতেই করোনাভাইরাস সংক্রমণের জেরে আর্থিক সংকটে পড়েছে রাজ্য সরকার। তারই মধ্যে উম্পুনের ক্ষয়ক্ষতির মোকাবিলায় ১,০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন মমতা। এ দিন প্রধানমন্ত্রী রাজ্যকে অন্তর্বর্তী ত্রাণ হিসাবে ১,০০০ কোটি টাকার আর্থিক সহযোগিতার কথা ঘোষণা করেন।

আপডেট আসছে…

রাজ্য

টেস্ট বাড়লেও অল্প কমল নতুন আক্রান্তের সংখ্যা, রাজ্যে কমল মৃত্যুর হারও

খবরঅনলাইন ডেস্ক টেস্টের সংখ্যা কিছুটা বাড়লেও বৃহস্পতিবারের থেকে শুক্রবার রাজ্যে নতুন কোভিড আক্রান্তের সংখ্যা কিছুটা কমল। সুস্থতার হার অপরিবর্তিত রয়েছে। সেই সঙ্গে কিছুটা কমল মৃত্যুর হার।

রাজ্যের করোনা-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯১২ জন। এর ফলে রাজ্যে এখন মোট করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮৯,৬৬৬। ৫২ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,৯৫৪। মৃত্যুহার বর্তমানে ২.১৭ শতাংশে নেমে এসেছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২,০৩৭ জন। এর ফলে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ৬৩,০৬০ জন। রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৪,৬৫২। রাজ্যে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৭০.৩৩ শতাংশ।

কলকাতা ও পার্শ্ববর্তী জেলার পরিস্থিতি স্থিতিশীল

কলকাতা এবং পার্শ্ববর্তী চার জেলার করোনা পরিস্থিতি মোটের ওপরে স্থিতিশীলই রয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭৫ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৫৯৭ জন।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা ২৬,৫৫৭। সুস্থ হয়েছেন ১৮,৭০৬। মৃত্যু হয়েছে ৯০৭ জনের। শহরে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৯৪৪ জন।

৫৭৩ জন নতুন করে আক্রান্ত হওয়ায় উত্তর ২৪ পরগণায় বর্তমানে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯,৩১৪। তবে এর মধ্যে এই জেলায় সুস্থ হয়ে উঠেছেন ১৩,২৫৯ জন। মৃত্যু হয়েছে ৪৪৪ জনের। এই জেলায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৫,৬১১ জন।

এ দিন দক্ষিণ ২৪ পরগণায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২০২ জন। অন্য দিকে হাওড়া আর হুগলিতে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ২১৩ আর ২৩৯ জন। দৈনিক আক্রান্তের সংখ্যার নিরিখে এ দিন রেকর্ড করেছে হুগলি।

মুর্শিদাবাদে আক্রান্ত শতাধিক

এই প্রথম এক দিনে একশো জন আক্রান্তের খোঁজ মিলল মুর্শিদাবাদ জেলা থেকে। তার পড়শি নদিয়ায় আক্রান্ত হয়েছেন ৯৮ জন। অন্যদিকে পূর্ব মেদিনীপুরে এ দিন আক্রান্ত হয়েছেন ১০৭ জন

অন্যদিকে পূর্ব বর্ধমান (৮১), পশ্চিম মেদিনীপুর (৬৪), পশ্চিম বর্ধমান (৫৯), বীরভূমেও (৫৬) আক্রান্তের সংখ্যায় বড়ো রকমের বৃদ্ধি এসেছে। বেশ কয়েকদিন পর কোনো রোগীর সন্ধান মেলেনি ঝাড়গ্রামে।

মালদা-কোচবিহারে ফের বাড়ল আক্রান্তের সংখ্যা

মালদা আর কোচবিহারে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৯৮ জন করে। দার্জিলিংয়ে আক্রান্ত হয়েছেন ৮৩।

তবে স্বস্তির খবর যে উল্লিখিত তিনটে জেলা ছাড়া কোনো জেলাতেই আক্রান্তের সংখ্যায় বড়ো রকমের কোনো বৃদ্ধি আসেনি। দার্জিলিং ছাড়াও জলপাইগুড়ি আর কালিম্পংয়ে কমেছে সক্রিয় রোগী।

নমুনা পরীক্ষার তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২৫,২৫৮টি নমুনা পরীক্ষা হয়েছে, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। এর ফলে রাজ্যে মোট ১০ লক্ষ ৫৪ হাজার ৫০৯টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ১১,৭১৭ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

রাজ্যে দৈনিক সংক্রমণের হার কিছুটা কমে ১১.৫৭ শতাংশ হয়েছে। বৃহস্পতিবার এটা ছিল ১১.৭১ শতাংশ।

Continue Reading

রাজ্য

১১-১২ বছর ধরে ভাত খান না বিমান বসু, তা হলে কী খান?

তা হলে কী খান? দেখুন ভিডিয়োয়-

কলকাতা: প্রায় ২০ বছর ধরে অনেক কিছুই খান না বামফ্রন্ট চেয়ারম্যান এবং সিপিএমের (CPIM) প্রাক্তন রাজ্য সম্পাদক বিমান বসু (Biman Bose)। খাবারের তালিকা থেকে অনেক কিছুই বাদ দিয়েছেন তিনি। একই সঙ্গে বর্ষীয়ান বামনেতা বলেন, গত ১১-১২ বছর ধরে ভাত খান না তিনি। তা হলে কী খান? দেখুন ভিডিয়োয়-

প্রসঙ্গত, ১৯৪০ সালের ১ জুলাই জন্ম বিমানবাবুর। ১৯৫৪ সালে বিধানসভার উপনির্বাচনের প্রচারে অংশ নেওয়া দিয়ে শুরু রাজনৈতিক জীবন। তখন তিনি সবে স্কুলপড়ুয়া। সেই লম্বা সফর দেখতে দেখতে হয়ে গেল কয়েক দশক।

বর্তমানে তাঁর বয়স ৮০ বছর। তবে লড়াইয়ের ময়দানে নেমে তাঁর সমসাময়িক অনেক নেতাকেই তিনি হেলায় হারিয়ে দিতে পারেন। মাস দুয়েক আগে করোনাভাইরাস সংকটে আয়োজিত কসবায় ছাত্র-যুবদের ‘জনতার রান্নাঘরে’ হাজির হয়ে গিয়েছিলেন তিনি। সেখানেই রান্না ঘরে ঢুরে নিজে হাতা-খুন্তি নিয়ে রান্না করতে শুরু করে দেন। অবাক হয়ে যান সকলেই।

এখন বয়স হয়েছে। শারীরিক ভাবে আর ততটা শক্তিশালী নন। তবে মনের জোর আর কঠোর নিয়মে জীবনযাপন এখনও তাঁকে লড়াইয়ের উত্তেজনায় সহজেই টেনে নিয়ে যায়। দাবি-প্রতিবাদ-বিক্ষোভ নিয়ে মাঠে-ময়দানে নামতে হলে এটা যে খুবই জরুরি!

Continue Reading

রাজ্য

প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফল, কাউন্সেলিংয়ে টাকা লাগবে না

কমন সার্ভিস সেন্টারগুলির মাধ্যমে কাউন্সেলিং এবং রেজিস্ট্রেশনের সময় দিতে হবে না কোনও ফি।

কলকাতা: শুক্রবার প্রকাশিত হল রাজ্য জয়েন্ট এন্ট্রাস (WBJEE Results 2020) পরীক্ষার ফল। পূর্ব ঘোষণা মতোই প্রথম দশের মেধা তালিকা প্রকাশ করেছে বোর্ড। একই সঙ্গে জানিয়েছে এ বছর কাউন্সেলিংয়ের জন্য কোনো টাকা লাগবে না।

এ দিন দুপুর থেকেই পরীক্ষার্থীরা www.wbjeeb.in এবং www.wbjeeb.nic.in এই দুটি ওয়েবসাইট থেকে র‌্যাঙ্ক কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এই র‍্যাঙ্ক কার্ড দেওয়া হবে প্রত্যেক পরীক্ষার্থীকেই। করোনাভাইরাস পরিস্থিতির কারণে কাউন্সেলিংয়ে নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

একই সঙ্গে বোর্ড জানায়, ১৭ হাজার ২৮৮টি কমন সার্ভিস সেন্টারের মাধ্যমে অনলাইনে কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করতে পারবেন ছাত্রছাত্রীরা। কমন সার্ভিস সেন্টারগুলির মাধ্যমে কাউন্সেলিং এবং রেজিস্ট্রেশনের সময় দিতে হবে না কোনও ফি। কলেজের তালিকা ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

কাদের কোন জোনে কাউন্সেলিং হবে সেটাও জানিয়ে দেওয়া গবে ওয়েবসাইটে। আগামী সপ্তাহ থেকে শুরু হবে কাউন্সেলিং। জয়েন্টের মেইন পরীক্ষা হলে আবার কাউন্সেলিং করা হবে বলে জানানো হয়েছে।

বোর্ড জানায়,কাউন্সেলিং হবে অনলাইনে। এর জন্য কোনো সেন্টারে গিয়ে রিপোর্টিং করতে হবে না। কলেজ শুরু হওয়ার সময় শুধুমাত্র মূল রেজাল্ট যাচাই করে দেখা হবে।

কলেজ-বিশ্ববিদ্যালয় এবং আসন সংখ্যা

রাজ্যে সরকারি ইঞ্জিনিয়ারিং এবং ফার্মাসি কলেজ ১০টি, আসন সংখ্যা ২,০৫৩টি।

বেসরকারি ইঞ্জিনিয়ারিং এবং ফার্মাসি কলেজ ৮৬টি, আসন সংখ্যা ২৮,৪৯৩টি।

সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১১ টি। আসন সংখ্যা ২,২৮৩।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯টি, আসন সংখ্যা ২,০৬২।

সব মিলিয়ে রাজ্যের ১১৬টি প্রতিষ্ঠানে মোট আসন সংখ্যা ৩৪,৮৯১।

আরও পড়তে পারেন: রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল প্রকাশিত, মেধাতালিকা

Continue Reading
Advertisement
দেশ4 hours ago

৩৫ ফুট গভীর খাদে, কোড়িকোড়ে বিমান দুর্ঘটনায় মৃত বেড়ে ১৭

দেশ6 hours ago

কোড়িকোড়ে কী ভাবে ধ্বংস হয়ে গেল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানটি?

রাজ্য8 hours ago

টেস্ট বাড়লেও অল্প কমল নতুন আক্রান্তের সংখ্যা, রাজ্যে কমল মৃত্যুর হারও

দেশ8 hours ago

কোড়িকোড়ে ১৯১ জন যাত্রী নিয়ে পিছলে গিয়ে দু’টুকরো এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান, মৃত পাইলট-সহ ১১

খেলাধুলো8 hours ago

জাতীয় দলের অধিনায়ক-সহ পাঁচ ভারতীয় হকি খেলোয়াড় করোনা পজিটিভ

শরীরস্বাস্থ্য9 hours ago

যষ্টিমধু কেন খাবেন? জেনে নিন উপকারিতা

relation
জীবন যেমন9 hours ago

দীর্ঘ বিচ্ছেদে উৎকণ্ঠায় ভুগছেন? কী ভাবে সামলাবেন এই পরিস্থিতি?

দেশ9 hours ago

পাকস্থলি-জনিত অসুস্থতা নিয়ে হাসপাতালে ভরতি মুলায়ম সিং যাদব

দেশ20 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬২৫৩৮, সুস্থ ৪৯৭৬৯

গাড়ি ও বাইক3 days ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

ক্রিকেট3 days ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

ক্রিকেট3 days ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

দেশ3 days ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রযুক্তি2 days ago

শাওমি, বাইডু-সহ আরও বেশ কয়েকটি চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

Hrithik Roshan
বিনোদন2 days ago

‘ক্রিশ ৪’ নয়, তার আগেই একটি কমেডি ছবিতে হৃতিক রোশনকে দেখা যাবে?

কলকাতা2 days ago

রাতভর প্রবল বৃষ্টিতে ভাসল কলকাতার একাংশ

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা1 day ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 day ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা2 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand