pre monsoon shower in kolkata

কলকাতা: জুনের প্রথম দিনেই বর্ষার ছোঁয়া পেয়ে গেল কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গ। সকাল থেকে দফায় দফায় বৃষ্টি নামল শহরে। দুঃসহ গরমের পরে স্বস্তি দিল সাধারণ মানুষকে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, এটা প্রাক বর্ষার বৃষ্টি।

শুক্রবার সকাল থেকেই আকাশের মুখ ভার ছিল। গত কয়েক দিনের গরম উধাও। ছিল বৃষ্টির পরিস্থিতি। এই পরিস্থিতিতে কাজে লাগিয়ে এ দিন পৌনে ন’টা নাগাদ স্বস্তির বৃষ্টি নামে শহরে। প্রথম দফায় মিনিট কুড়ি স্থায়ী ছিল বৃষ্টি। পরের দফাতেও জোর বৃষ্টি হয় কলকাতায়। এর পরে শুক্রবার রাত পর্যন্ত আরও অন্তত চারটে দফায় বৃষ্টি হয়েছে শহরে। তবে উত্তরের তুলনায় দক্ষিণ কলকাতায় বৃষ্টির দাপট বেশি ছিল। দক্ষিণবঙ্গের বিক্ষিপ্ত কিছু অঞ্চলে ভারী বৃষ্টিও হয়েছে। দক্ষিণবঙ্গে এ দিন সব থেকে বেশি বৃষ্টি হয়েছে বর্ধমানে। বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত সেখানে বৃষ্টির পরিমাণ ৮৬ মিমি। কৃষ্ণনগরে ৬০ মিমি বৃষ্টি হয়েছে। এ ছাড়া গড়ে দশ থেকে কুড়ি মিমি বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গায়।

কলকাতায় বৃষ্টিপাতের পরিমাণেও পার্থক্য রয়েছে। দক্ষিণ কলকাতায় বৃষ্টির পরিমাণ এ দিন তুলনায় অনেক বেশি ছিল। আলিপুরে রাত সাড়ে আটটা পর্যন্ত বৃষ্টি হয়েছে ২২ মিমি। দক্ষিণের পাটুলি এবং জোকায় বৃষ্টি হয়েছে যথাক্রমে ৪৫ এবং ৫৭ মিমি।

এই বৃষ্টিকে পুরোপুরি প্রাক বর্ষার বৃষ্টি হিসাবে আখ্যা দিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। রবীন্দ্রবাবুর কথায়, পূর্ব উত্তরপ্রদেশে একটি ঘূর্ণাবর্তের প্রভাবে শুক্রবার সকাল থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছিল দক্ষিণবঙ্গে। এর প্রভাবেই শহরের ওপরে বজ্রগর্ভ মেঘ। এর পরে প্রায় ছ’দফায় বৃষ্টি পায় কলকাতা। আগামী অন্তত ৪৮ ঘণ্টা এ রকম বৃষ্টি চলবে বলে জানিয়েছেন তিনি। দফায় দফায় বৃষ্টি চলতে পারে, সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here