অমরনাথ নিয়ে কৌতূহল মেটাচ্ছেন মুসলিম, সুফি সার্কিট বুঝিয়ে দিচ্ছেন হিন্দু, পর্যটনমেলায় কাশ্মীর যেন সৌহার্দ্যের পীঠস্থান

0
ttf kolkata

শ্রয়ণ সেন

অমরনাথ যাত্রা নিয়ে একজনের কৌতূহল মেটাচ্ছেন শ্রীনগরের মুসলিম হোটেল ব্যবসায়ী। তাঁর পাশেই সুফি সার্কিট নিয়ে একজনকে বলছেন জম্মুর ভ্রমণ সংস্থার হিন্দু কর্মী। তাঁদের পাশেই বসে রয়েছেন একটি কার রেন্টাল সংস্থার শিখ ব্যবসায়ী। পর্যটন মেলা তথা ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ারে (টিটিএফ) এ ভাবেই সৌহার্দ্যের পীঠস্থান হয়ে রয়েছে জম্মু-কাশ্মীর পর্যটন।

সাধারণ মানুষদের জন্য শনিবারই খুলে দেওয়া হল টিটিএফ-এর দরজা। আর তার পরেই ভিড় বাড়তে থাকল ক্রমশ। বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে শুক্রবার যে রকম ভিড় হয়েছিল, আজ হেসেখেলে তার তিনগুণ ভিড়। দেশ-বিদেশের অনেক সংস্থাই এই মেলায় অংশ নিয়েছে। সাধারণ মানুষের আগ্রহ সর্বত্র। কিন্তু কোথাও যেন কাশ্মীর নিয়ে আগ্রহটা বেশিই চোখে পড়ল।

অবশ্য এটা নতুন নয়। কাশ্মীর নিয়ে বরাবরই বাঙালিদের আগ্রহ তুঙ্গে। আর এ বার কাশ্মীরে যে ভাবে বাঙালি ঢেলে বেড়াতে গিয়েছে, তাতে নতুন রেকর্ডই গড়ে ফেলেছে কাশ্মীর পর্যটন। ২০১৯-এর সেই ঘটনা এবং করোনার কারণে বছর দুয়েক বন্ধ থাকার পর কাশ্মীর পর্যটন ফের চাঙ্গা হয়েছে। হাসি ফুটেছে পর্যটন ব্যবসায়ীদের মধ্যে।

২০১৯-এর ঘটনা কাশ্মীরের পর্যটন ব্যবসায়ীরা ভুলে গিয়েছে বলে সাফ জানিয়ে দিয়েছেন হোটেল ব্যবসায়ী মনসুখ ভাট। তাঁর কথায়, “আগে কী হয়েছে ভুলে গিয়েছে। কাশ্মীরের পর্যটন দুর্দান্ত ভাবে চাঙ্গা হয়েছে। আমরা সবাই ভালো আছি।”

আগেও দেখা গিয়েছে, এ বারও সেটাই দেখা গেল যে কাশ্মীর মানেই ধর্মীয় সৌহার্দ্যের সুন্দর পীঠস্থান। এখানে গা ঘেঁষাঘেঁষি করেই বসে থাকেন হাউজবোটের মুসলিম মালিক, হিন্দু হোটেল ব্যবসায়ী এবং শিখ গাড়ির ব্যবসায়ী। অমরনাথ যাত্রা নিয়ে মানুষের কৌতূহল অবলীলায় মিটিয়ে দেন সেই মুসলিম ব্যক্তি। আবার কাশ্মীরের কী কী সুফি সার্কিট রয়েছে সেটা বুঝিয়ে দেন ওই হিন্দু ব্যক্তি। ধর্মকে দূরে সরিয়ে রেখে কাশ্মীরই যেন আমাদের শিক্ষা দেয় যে আগে আমরা সবাই মানুষ।

যা-ই হোক, টিটিএফ দুর্দান্ত ভাবে জমে উঠেছে। কোভিডের প্রকোপ নতুন করে বাড়লেও মানুষ আর আতংকিত নয়। মাস্কের ব্যবহার গত কয়েক দিনে একটু হলেও বেড়েছে বোঝা যাচ্ছে। মাস্ক পরা থাকা বা মাস্কহীন, সকলেই চলে আসছেন এই মেলায়। উপভোগ করছেন সব কিছু।

আর মাত্র এক দিন চলবে এই মেলা। রবিবার সন্ধ্যা সাতটায় যবনিকা পড়বে এ বছরের টিটিএফের। তার আগে শেষ মুহূর্তে ব্যবসাপত্তর করে নিতে চাইছেন মেলায় আগত ব্যবসায়ীরা।

ছবি: প্রতিবেদক

আরও পড়তে পারেন

পর্যটনমেলা ‘টিটিএফ কলকাতা’ শুরু হল মিলনমেলা প্রাঙ্গণে, চলবে রবিবার পর্যন্ত  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন