প্রাথমিকের নিয়োগ মামলায় হাইকোর্টে তালিকা জমা দিল সংসদ

0

২০১৬ সালে প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার প্রায় ৪২ হাজার চাকরিপ্রার্থীর নাম রয়েছে!

কলকাতা: শিক্ষক নিয়োগ নিয়ে বেনিয়মের অভিযোগে একটি মামলায় প্রাথমিক শিক্ষা সংসদের কাছে চেয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল কলকাতা হাইকোর্ট। বুধবার সেই নির্দেশ মেনেই ২০১৬ সালে প্রায় ৪২ হাজার শিক্ষকের নিয়োগ সংক্রান্ত রিপোর্ট জমা দিল সংসদ।

২০১৬ সালে নিয়োগ হয়েছে, এমন ৪২ হাজার শিক্ষকের নিয়োগ সংক্রান্ত রিপোর্ট এ দিন জমা পড়েছে হাইকোর্টে। তবে মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেওয়ার পর পরে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সংসদের উদ্দেশে বলেন, “মুখবন্ধ খামে কেন তালিকা জমা দিয়েছেন? এতে এত লুকানোর কী রয়েছে”?

মামলাকারীর আইনজীবী এ দিন দাবি করেন, শুধু ওই ৪২ হাজার শিক্ষকই নয়, চলতি বছরেও বেশ কয়েক হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছে। কয়েক দিন আগেই প্রাথমিকে ১৬ হাজার ৫০০ চাকরিপ্রার্থীকে নিয়োগের কথা বলা হয়েছে। সেই রিপোর্ট দেখা প্রয়োজন বলে উল্লেখ করেন মামলাকারীর আইনজীবী।

সংসদের পক্ষের আইনজীবী লক্ষ্মীকুমার গুপ্ত এ দিন আদালতে বলেন, “বোর্ড নিয়োগ করে না। প্যানেলের মাধ্যমে রেকমেন্ড করা হয়। নিয়োগ করে জেলা। ফলে এই বিষয়টি বোর্ডের আওতাধীন নয়”।

দুই পক্ষের সওয়াল-জবাবের পর হাইকোর্ট নির্দেশ দিয়েছে, জমা দেওয়া তালিকা খতিয়ে দেখা হবে। তার পরে ১৫ নভেম্বরের মধ্যে একটি রিপোর্ট পেশ করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের টেটে উত্তীর্ণ হন অন্তত ১৫ হাজার পরীক্ষার্থী। তাঁরা বর্তমানে বিভিন্ন স্কুলে শিক্ষকতা করেন। আবার শিক্ষাগত যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় পাশের কোনো প্রমাণ না থাকা সত্ত্বেও বেশ কয়েক বছর ধরে অনেকে চাকরি করছিলেন অভিযোগ। সেই অভিযোগে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে।

গত ৯ সেপ্টেম্বর ওই মামলার শুনানিতে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ অভিযোগের ভিত্তিতে সম্পূর্ণ নিয়োগ তালিকা চেয়ে পাঠায়।সেই তালিকাই এ দিন জমা করল সংসদ।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

কোয়াড ও রাষ্ট্রপুঞ্জের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সোনি পিকচার্সের সঙ্গে মিশে গেল জি এন্টারটেনমেন্ট, মালিকানা থাকছে সোনির হাতে

ভারতের ক্রমোন্নত করোনা পরিস্থিতির পথে কাঁটা এখন লাগামছাড়া মিজোরাম

আবহাওয়ার উন্নতি হলেও বুধবারও দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

বিরলতম ঘটনা! জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়ার মেলবোর্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন