প্রাথমিক শিক্ষায় বেহাল রাজ্য, সর্বশিক্ষা মিশনের সমীক্ষায় প্রকাশ

0

২০১৫ সালের নভেম্বর ও ডিসেম্বরে এই সমীক্ষা চালানো হয়েছিল রাজ্যের সমস্ত সরকারি ও সরকার অনুমোদিত স্কুলের তৃতীয় শ্রেণির কিছু বাছাই করা পড়ুয়াদের নিয়ে। উৎকর্ষ অভিযান ২০১৫। দেখা হয়েছিল অঙ্ক ও বাংলায় তাদের দক্ষতা। তাতেই উঠে এসেছে বহু চাঞ্চল্যকর তথ্য।  

ssm_class-3_1

বাংলার ক্ষেত্রে সমীক্ষায় উঠে এসেছে,   ৫৫% পড়ুয়া তৃতীয় শ্রেণির উপযোগী অনুচ্ছেদ ঠিক ভাবে পাঠ করতে পারে না।  ৫০% ছাত্র ছাত্রী বাক্য গঠন করতে পারে না। ৭৫% পড়ুয়া মৌলিক রচনা ঠিক মতন লিখতে পারে না।  
অঙ্কের ক্ষেত্রে দেখা যাচ্ছে, ২৭% ছাত্র-ছাত্রী যোগ করতে পারে না।  বিয়োগ করতে পারে না ৪১%, ৫২% পড়ুয়া গুন করতে পারে না।  ৪২% ছাত্র-ছাত্রী সংখ্যায় মান লিখতে পারে না।    রিপোর্টে স্পষ্ট লেখা হয়েছে পড়ুয়াদের ভিত তৈরি হয়নি। ফলে অঙ্কে তাদের মধ্যে ভয় থেকে যাচ্ছে। আর এর ফলেই স্কুল ছুটের সংখ্যা বাড়ছে ছাত্র ছাত্রীদের মধ্য।  
কী ভাবে করা হয়েছে এই সমীক্ষা,  রাজ্যর সমস্ত জেলায় যত সরকারি ও সরকার অনুমদিত স্কুল আছে সেগুলি থেকে কিছু তৃতীয় শ্রেণির পড়ুয়া বাছাই করা হয়। তারপর তাদের উপযোগী  ২টি বিষয়ের উপর পরীক্ষা ও কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হয়।  বাংলার ক্ষেত্রে একটি প্যারাগ্রাফ লিখতে দেওয়া হয়েছিল অর্থাৎ একটি বিষয় দিয়ে বলা হয়েছিল ২ থেকে ৩ টে লাইন লিখতে।  একটি বিষয় দিয়ে সেটি পাঠ করতে বলা হয়েছিল।  বিভিন্ন ছোটো ছোটো বাক্য গঠন করতে বলা হয়েছিল।  বাংলা শব্দ তারা ঠিক ভাবে চিনতে পারছে কি না, দেখা হয়েছিল তাও।
অঙ্কের ক্ষেত্রে দেখা হয়েছিল পড়ুয়ারা ঠিক মতন যোগ, বিয়োগ, গুন বা ভাগ করতে পারছে কিনা। টাকা পয়সার হিসাব তারা করতে পারছে কিনা। 

ssm_class-3_3

রাজ্যের প্রাথমিক শিক্ষার হাল বুঝতে এই রিপোর্টের গুরুত্ব যথেষ্ট। কারণ সর্বশিক্ষা মিশন একটি কেন্দ্রীয় সরকারি প্রকল্প।  

রাজ্যের সরকারি ও সরকার অনুমোদিত প্রাথমিক স্কুলগুলিতে বছরে  প্রায় ৬০ থেকে ৭০ লক্ষ শিশু ভর্তি হয়ে থাকে।  পশ্চিমবঙ্গে প্রতি বছর যারা প্রথম শ্রেণিতে ভর্তি হয়, তাদের ৮০ থেকে ৮৫ শতাংশই সরকারি শিক্ষা ব্যবস্থার আওতায় আসে। তাদের মধ্যে একটা গুরুত্বপূর্ণ অংশ নব্য স্বাক্ষর। সেদিক থেকে এই রিপোর্ট যে সামগ্রিক ভাবে রাজ্যের ভবিষ্যতের পক্ষেই দুশ্চিন্তার, তেমনই মনে করছেন শিক্ষাবিদরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন