examimation

কলকাতা: প্রাথমিক টেট (Primary TET)-এর দিন ঘোষণা করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবার সাংবাদিক বৈঠক করে পর্ষদ জানিয়ে দিল, প্রাথমিক শিক্ষক নিয়োগের পরবর্তী টেট হবে ১১ ডিসেম্বর।

এ দিনই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেছিলেন, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই টেট নেওয়া হবে। শিক্ষামন্ত্রী জানান, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক টেট। সে বিষয়ে পর্ষদের সঙ্গে আলোচনা হয়েছে। তবে পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট এখনও ঠিক করা হয়নি। শীঘ্রই টেটের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

এর পরই প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান জানিয়ে দিলেন, এ বছর প্রাইমারি টেট নেওয়া হবে ১১ ডিসেম্বর। শূন্যপদ রয়েছে ১১ হাজার। অর্থাৎ এই টেট-এ যাঁরা পাস করবেন, তাঁরা পরবর্তী নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন। সেখান থেকেই যোগ্যতম প্রার্থী বাছাই করা হবে।

পর্ষদের চেয়ারম্যান জানান, পুজোর আগে তার বিজ্ঞপ্তি জারি করা হবে। রেজিস্ট্রেশন শুরু হবে পুজোর ছুটির পর। অর্থাৎ, লক্ষ্মীপুজোর পর এবং কালীপুজোর আগে। কবে থেকে পোর্টাল খুলবে, তার নোটিফিকেশন দেওয়া হবে। পোর্টাল যে দিন খুলবে, সে দিন থেকেই চাকরিপ্রার্থীরা পোর্টালে নাম নথিভুক্ত করতে পারবেন। ২০২২-এর টেট যে ১১ ডিসেম্বর হওয়ার কথা, তার বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে। পোর্টালের মাধ্যমেই চাকরিপ্রার্থীরা অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

গৌতমবাবু জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে টেট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংসদ। এ বার থেকে প্রতি বছর টেট হবে। টেটে ফর্ম পূরণ করতে পারবেন চাকরির দাবিতে আন্দোলনকারীরাও।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন