দুর্গাপুরে রাষ্ট্রায়ত্ত কারখানা বেসরকারিকরণের প্রতিবাদে অনশনে বাম-কংগ্রেস

0

ওয়েবডেস্ক : দুর্গাপুরের রাষ্ট্রায়ত্ত অ্যালয় স্টিল কারখানার গেটে অনশন শুরু করলেন বাম ও কংগ্রেস শ্রমিক সংগঠন প্রভাবিত কারাখানার শ্রমিকদের একাংশ। গত ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি সালেম স্টিল, ভদ্রাবতী স্টিল ও দুর্গাপুরের অ্যালয় স্টিল কারখানার কৌশলগত বিলগ্নিকরণের জন্য  দরপত্র আহ্বান করে কেন্দ্রীয় সরকারি সংস্থা সেইল। বিলগ্নিকরণের প্রতিবাদে সেই সময় থেকেই শ্রমিক বিক্ষোভ শুরু হয়।

গত জুন মাসেও অ্যালয় স্টিল নিয়ে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে বেশ কয়েক বার বিক্ষোভ দেখায় সিটু। সে সময় কারাখানার আধিকারিক এবং অন্যান্যদের ভিতরে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে সিটুর বিরুদ্ধে। পুলিশ এবং সিআইএসএফ দিয়ে প্রতিবাদে বাধা দেওয়ার অভিযোগও ওঠে।

তবে লোকসভা ভোটের আসতেই বিষয়টি থেকে নজর ঘুরে যায়। কিন্তু চলতি মাসের ৪ জুলাই তিনটি কারখানার কৌশলগত বিলগ্নিকরণের জন্য দরপত্র আহ্বান করে সেইল। তারই প্রতিবাদে মঙ্গলবার অনশনে বসেছেন শ্রমিকদের একাংশ। একই সঙ্গে তাঁরা বলেন, “কেন্দ্রীয় সরকার প্রায় ৫০টা রাষ্ট্রায়ত্ত সংস্থাকে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে আমরা নরেন্দ্র মোদীর এই হঠকারী সিদ্ধান্তকে রুখে দেব। বাইরের কোনো সংস্থাকে অ্যালয় স্টিলে ঢুকতে দেব না”।

প্রসঙ্গত, গত ৯ জুলাই অ্যালয় স্টিল কারখানা বেসরকারিকরণের প্রতিবাদে বিক্ষোভ অবস্থানে বসেন তৃণমূলের শ্রমিক সংগঠনও। কারখানার শ্রমিক-সহ অন্যান্যরাও ওই কর্মসূচিতে যোগ দেন। সকাল ৭টা থেকে দু’ ঘণ্টা ব্যারিকেড দিয়ে গেট আটকে বিক্ষোভ দেখান আইএনটিটিইউসি কর্মীরা। অবস্থান থেকে কেন্দ্রের মোদী সরকার বিরোধী স্লোগান ওঠে। কারখানা বিক্রির চক্রান্ত চলছে বলে অভিযোগ তুলে প্ল্যাকার্ড, পোস্টার গলায় ঝুলিয়ে বিক্ষোভ মঞ্চে হাজির ছিলেন প্রতিবাদীরা। সকাল ৯টার পর স্বাভাবিক হয় পরিস্থিতি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here