রবীন্দ্রনাথকে নিয়ে প্রিয়ঙ্কা চোপড়ার ছবিতে চুমু, আদালতে যেতে পারে বিশ্বভারতী

0

ওয়েব ডেস্ক: সেটা ১৮৭৮ সাল। ইংল্যান্ডে যাচ্ছেন ১৭ বছরের রবি। যাওয়ার পথে তৎকালীন বোম্বে শহরে কিছুদিন থাকা। ইংরাজি বলতে শিখতে হবে তো! সেই দায়িত্ব পড়ল কিশোরী অন্নপূর্ণা আত্মারামের ঘাড়ে। রবি ঠাকুরের দাদার বন্ধুর মেয়ে তিনি। কিশোর রবীন্দ্রনাথকে ইংরাজি বলা শেখাতে শেখাতে তাঁর প্রেমে পড়ে গিয়েছিলেন অন্নপূর্ণা। পরে যখন রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম কাব্যগ্রন্থ ‘কবি কাহিনী’ প্রকাশিত হল, তখন তিনিই হলেন সেই গ্রন্থের নায়িকা। নলিনী।

পরিচালক উজ্জ্বল চ্যাটার্জি বাংলা-মারাঠি দ্বিভাষিক একটি চলচ্চিত্র তৈরি করছেন সেই সময় এবং ঘটনাটিকে ভিত্তি করে। ছবির নাম ‘নলিনী’। ছবিটি হিন্দিতে ডাব করা হবে। শুটিং শুরু অক্টোবর থেকে। তবে বড়ো খবর হল, ছবিটির প্রযোজক প্রিয়ঙ্কা চোপড়া।

কবি-স্থাপিত বিশ্বভারতীর অনুমতি নিতে এক মাস আগে ছবির গল্প এবং চিত্রনাট্য পাঠানো হয় বিশ্ববিদ্যালয়ে। সিনেমাটির অন্য কিছুতে আপত্তি না থাকলেও, দুটি দৃশ্যে দাগ দিয়েছেন বিশ্বভারতীর কর্তারা। একটি কবি ও অন্নপূর্ণার চুমুর দৃশ্য। অন্যটিতে অন্নপূর্ণা তাঁর বাগদত্তকে চুমু খাচ্ছেন, কবি সেদিকে তাকিয়ে আছেন। তবে দৃশ্য দুটি বাদ দিতে রাজি নন ছবির নির্মাতারা।

বিশ্বভারতীর কর্তারা অবশ্য অনড়। তাঁদের মত, ওই দৃশ্যগুলি ‘অপ্রয়োজনীয়’। যদি নির্মাতারা, তাঁদের মত মেনে দৃশ্যগুলি বাদ না দেন, তাহলে প্রয়োজনে কলকাতা হাইকোর্টে মামলা করবেন তাঁরা।

প্রিয়ঙ্কা চোপড়া দেশের বাইরে থাকায়, তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তাঁপক মা ও ছবির সহ-প্রযোজক মধু চোপড়া বলেছেন, পরিচালক যথেষ্ট গবেষণা করে ছবির কাহিনি ও চিত্রনাট্য তৈরি করেছেন। গল্পটি তাঁদের তৈরি নয়। সিনেমার জন্য সেখানে কাল্পনিক কিছু যোগও করা হয়নি। অন্নপূর্ণার প্রতি কবির মোহ ছিল, এ কথা সবাই জানেন। সেখানে নিজেদের দায়িত্বে কিছু বাদ দেওয়ার মানে হয় না। সেন্সর বোর্ড কোনো দৃশ্য বাদ না দিলে কোনো দৃশ্য বাদ দিতে রাজি নন তাঁরা। কারণ, ছবির ঘটনাটি তথ্যগত ভাবে নির্ভুল। ছবিটি তৈরির লক্ষ্যই হল, দর্শকদের রবীন্দ্রনাথের শুরুর জীবন এবং প্রথম ভালোবাসার অনুভূতির সঙ্গে পরিচিত করা।

অনুমতি নেওয়ার প্রয়োজন কেন হল? মধুর বক্তব্য, তাঁরা জানেন রবীন্দ্রনাথের ব্যাপারে বাঙালির এএকটা বড়ো অংশ অত্যন্ত সংবেদনশীল, তাই তাঁরা অনুমতি নিতে চেয়েছিলেন। তবে পরিস্থিতি যদি একান্তই হাতের বাইরে চলে যায়, সেক্ষেত্রে ‘অন্যায় ভাবে’ চুমুর দৃশ্য দুটি বাদ দিতে হবে তাঁদের।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.