Durgapur

ওয়েবডেস্ক: শুক্রবার রণক্ষেত্রের আকার নিল দুর্গাপুর ইস্পাতনগরী। এ দিন কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রী চৌধুরি বীরেন্দ্র সিং পরিদর্শনে যান দুর্গাপুর শিল্পতালুকে। সকালে তিনি বেরনোর পরই তাঁকে ঘিরেই বিক্ষোভ দেখাতে শুরু করেন শ’পাঁচেক শিক্ষানবিশ। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে, সিআইএসএফ-কে লাঠি চালাতে হয়। লাঠির ঘায়ে জখম হয়ে তিন মহিলা-সহ পাঁচ জন হাসপাতালে ভর্তি আছেন বলে সূত্রের খবর।

জানা গিয়েছে, এক দিনের সফরে শিল্পতালুক পরিদর্শনে এসেছেন কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রী চৌধুরী বীরেন্দ্র সিং। এ দিন সকালে তাঁর যাওয়ার কথা ছিল দুর্গাপুর স্টিল প্ল্যান্ট, অ্যালয় স্টিল প্ল্যান্ট এবং ইসকো স্টিল প্ল্যান্ট (বার্নপুর) পরিদর্শনে। কিন্তু দুর্গাপুর হাইস থেকে বের হওয়া মাত্রই তাঁকে ঘিরে ধরেন ওই শ’পাঁচেক শিক্ষানবিশ। তাঁদের দাবি, ২০১৬ সাল থেকে তাঁরা দুর্গাপুর স্টিল প্লান্টে শিক্ষানবিশ হিসাবে কাজ করলেও এখনও পর্যন্ত স্থায়ীকরণের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। অথচ স্থায়ী কর্মীদের মতোই তাঁদের সমান পরিশ্রম করতে হয়। কিন্তু পারিশ্রমিক মেলে তুলনামূলক ভাবে অনেক কম। সেই সমস্ত অভিযোগ নিয়েই তাঁরা কেন্দ্রীয় মন্ত্রীর সামনে বিক্ষোভ দেখাতে থাকেন।

বর্তমানে দুর্গাপুর স্টিল প্লান্টে প্রায় ৬০০ যুবক-যুবতী শিক্ষানবিশ হিসাবে কাজ করেন। তাঁরা দীর্ঘদিন ধরেই স্থায়ীকরণের দাবি জানিয়ে আসছেন। কিন্তু কেন্দ্রের তরফে সেই দাবিতে কর্ণপাত না করেই মাত্র আড়াইশো টাকা দৈনিক মজুরিতে তাঁদের কাজ করিয়ে নেওয়া হয় বলে জানা গিয়েছে।

মোদী কথা রাখেননি, ভোটের মুখে বুকে গভীর যন্ত্রণা নিয়ে দল ও পদ ছাড়লেন বিজেপি বিধায়ক দিলীপ রায়

স্থানীয় সূত্রে খবর, আহতদের অবস্থা গুরুতর নয় বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here