Connect with us

পূর্ব মেদিনীপুর

দার্জিলিংয়ের পর এ বার পর্যটকদের জন্য পুরোপুরি খুলে যাচ্ছে দিঘাও

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ১ জুলাই থেকে পর্যটকদের জন্য পুরোপুরি খুলে দেওয়া হবে দার্জিলিং। ওই দিন খুলে যাবে দিঘাও (Digha)। ওল্ড আর নিউ দিঘার সব হোটেল ১ জুলাই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে হোটেল মালিকদের সংগঠন।

শুধু হোটেল খোলাই নয়, ওই দিন থেকে দিঘায় সমুদ্রস্নানের উপরে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে প্রশাসন। পাশাপাশি অমরাবতী পার্ক, বিজ্ঞান কেন্দ্রগুলির মতো দর্শনীয় স্থানগুলি খোলার নির্দেশ দিয়েছে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ (ডিএসডিএ)।

তবে উন্মুক্ত জায়গায় পিকনিক করার ওপরে এখনও নিষেধাজ্ঞা জারি রেখেছে প্রশাসন।

ওল্ড এবং নিউ দিঘা মিলিয়ে ৬০০টিরও বেশি হোটেল রয়েছে। গত ৮ জুন থেকে রাজ্য সরকারের নির্দেশ মেনে দিঘায় অল্প সংখ্যক হোটেল খোলা হয়েছিল। কিন্তু পর্যটকদের আসার প্রতিবাদ করেছিলেন স্থানীয় মহিলারা। তার পর থেকে দিঘায় টুকটাক কিছু পর্যটক গেলেও কোনো ভাবেই আগের ছন্দে ফিরছিল না সৈকত-নগরী।

এই পরিস্থিতিতে শুক্রবার দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের (DSDA) প্রশাসনিক ভবনে একটি বৈঠক হয়। সেখানে পর্ষদের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক সুজন দত্ত সভাপতিত্ব করেন। হোটেল মালিকদের পাশাপাশি সংশ্লিষ্ট থানার পুলিশ আধিকারিক এবং স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বৈঠকে।

ওই বৈঠকে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অনেক নিয়মকানুন তৈরি হয়। পর্যটকদের হোটেলের ঢোকা এবং বেরোনোর আগে নিয়মিত গাড়ি এবং জিনিসপত্র জীবাণুমুক্ত করার পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে প্রত্যেকটি হোটেলে পরিবর্তন পদ্ধতিতে (Rotational Basis) অর্ধেক রুম পর্যটকদের ব্যবহার করতে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে বড়ো বাস ভাড়া করে পর্যটকদের দল এখনই দিঘায় আসতে পারবেন না বলে জানানো হয়েছে। অর্থাৎ, পারিবারিক ভ্রমণের ওপরেই আপাতত জোর দেওয়া হচ্ছে দিঘায়। সব মিলিয়ে ১ জুলাই থেকে আবার পর্যটনকে হাতিয়ার করে ঘুরে দাঁড়াতে চাইছে দিঘার অর্থনীতি।

পূর্ব মেদিনীপুর

ভরা কোটালের প্রবল জলোচ্ছ্বাস, বিপর্যস্ত পূর্ব মেদিনীপুরের উপকূল

স্থানীয়দের মতে, যে উচ্চতায় সমুদ্রের ঢেউ এসেছে, সাম্প্রতিক সময়ে দেখা যায়নি

Published

on

high tide in digha
দিঘা সৈকতের গার্ডরেল টপকে ঢেউ আছড়ে পড়ে ভেতরে।

খবরঅনলাইন ডেক: একেই নিম্নচাপ। তার সঙ্গে দোসর আবার ভরা কোটাল। এর জেরে বঙ্গোপসাগরে (Bay of Bengal) প্রবল জলোচ্ছ্বাস। আর তাতেই বিপর্যস্ত হয়ে পড়ল পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী অঞ্চল।

বৃহস্পতিবার সারা দিনই প্রবল জলোচ্ছ্বাস ছিল সমগ্র উপকূল জুড়ে। স্থানীয়দের মতে, যে উচ্চতায় সমুদ্রের ঢেউ এসেছে, সাম্প্রতিক সময়ে দেখা যায়নি। দিঘা সৈকতের গার্ডরেল টপকে ঢেউ আছড়ে পড়ে ভেতরে।

নোনা জলে প্লাবিত হয়ে যায় সৈকত লাগোয়া রাস্তাঘাট। জল ঢুকে যায় বাজার পর্যন্ত। প্রবল জলোচ্ছ্বাস দেখে ভয় পেয়ে যান দিঘায় হাজির পর্যটকেরাও। পুলিশ টহল দিয়ে বার বার পর্যটকদের সতর্ক করতে থাকেন যাতে সমুদ্রের ধারে কেউ না যান।

এই জলোচ্ছ্বাসে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে মন্দারমণি, তাজপুর এবং শঙ্করপুরের সমুদ্র উপকূলবর্তী গ্রামগুলোতে। বেশ কয়েক জায়গায় সমুদ্রের বাঁধ ভেঙে নোনা জল গ্রামে ঢুকে গিয়েছে। রামনগর ১ নম্বর পঞ্চায়েত সমিতির সভানেত্রী শম্পা মহাপাত্র বলেন, ‘‘প্রতি বছর কোটালের সময়ে জলোচ্ছ্বাস হয়। তবে এ বছর সমুদ্র ছিল অনেক বেশি অশান্ত। জলোচ্ছ্বাস ছিল অনেক উঁচু।”

তিনি জানিয়েছেন, জামড়া, চাঁদপুর, ট্যাংরামারির মতো উপকূলবর্তী গ্রামগুলোতে সমুদ্রের বাঁধ ভেঙে জল ঢুকে গিয়েছে। নোনা জল ঢুকে পড়ায় কৃষিজমিতেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে স্থানীয় সূত্রে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

জম্মু-কাশ্মীরের স্থানীয় যুবকরা আরও বেশি করে জঙ্গি শিবিরে ভিড়ছে, বলছে স্বরাষ্ট্রমন্ত্রকই

Continue Reading

পূর্ব মেদিনীপুর

সতর্কতা নিয়েই দিঘায় খুলল হোটেল, খোঁজখবর পর্যটকদের

Published

on

দিঘা: আনলক-১ (Unlock 1) পর্ব শুরু হওয়ার পর থেকে রাজ্যের একাধিক পর্যটনকেন্দ্র খুলে দেওয়া হচ্ছে। এ বার সেই তালিকায় নাম লেখালো দিঘাও (Digha)।

বৃহস্পতিবার থেকে পর্যটকদের জন্য দিঘায় খুলে দেওয়া হল হোটেল। তবে দিঘা হোটেল মালিক সংগঠনের তরফে জানানো হয়েছে, আপাতত ওল্ড আর নিউ দিঘায় শুধুমাত্র সমুদ্রের ধারের হোটেলগুলি খোলা হয়েছে।

জনবসতি রয়েছে এমন এলাকায় ৩০ জুন পর্যন্ত হোটেল বন্ধই থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকেই বিভিন্ন হোটেলে অনলাইনের মাধ্যমে ঘর বুকিংও শুরু হয়ে গিয়েছে। পর্যটকরা ইতিমধ্যেই খোঁজখবর নিতেও শুরু করেছেন বলে জানানো হয়েছে।

তবে শারীরিক দূরত্ববিধি বজায় রাখার জন্য হোটেলগুলোয় আপাতত ৩০ শতাংশের বেশি পর্যটকদের রাখা যাবে না বলে জানানো হয়েছে। ৩০ শতাংশ কর্মচারী দিয়ে ওই হোটেলগুলিকে পরিচালনা করতে হবে বলেও সংগঠনের তরফে জানানো হয়েছে। পর্যটকদের সামনে হোটেলের ঘর জীবাণুমুক্ত করতে হবে বলেও সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রশাসন সূত্রে খবর, এ দিকে দিঘায় বেড়াতে আসা সমস্ত পর্যটকের সুরক্ষায় জীবাণুনাশক টানেল তৈরি করতে বলা হয়েছে হোটেল মালিকদের। জুলাই মাস থেকে ওই পদ্ধতি চালু করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন হোটেল মালিকেরা।

হোটেল খোলার পর  এ বার দর্শনীয় স্থানগুলিও খোলার পরিকল্পনা করা হচ্ছে বলে দিঘা-শঙ্করপুর ডেভেলপমেন্ট অথোরিটি সূত্রে জানানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে অমরাবতী পার্ক খোলা হবে বলে জানা গিয়েছে। এ ছাড়াও দিঘা বিজ্ঞান কেন্দ্র, মেরিন অ্যাকোরিয়াম দ্রুত খোলার চেষ্টা চলছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে খবর।

এ দিকে বৃহস্পতিবার হোটেল খোলার খবর পেয়ে গাড়িতে দিঘায় যাচ্ছিলেন কলকাতার একদল পর্যটক। হেঁড়িয়ার কাছে একটি গরুকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে জাতীয় সড়কের ধারে নয়ানজুলিতে উলটে যায় তাঁদের গাড়ি। ভিতরে আটকে পড়ে ছ’ জন পর্যটক। স্থানীয়রা তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

Continue Reading

পূর্ব মেদিনীপুর

উম্পুনের আঁচড় বেশি লাগেনি, ভাগ্যকেই বাহবা দিচ্ছে দিঘা

Published

on

দিঘা: বুধবারের পর ছবিটা পুরো বদলে যাবে, এমন আশঙ্কাই করেছিলেন দিঘা, মন্দারমণি, তাজপুরের হোটেল মালিকরা। লকডাউনের (Lockdown) জেরে ব্যাবসা তো লাটে উঠেছেই, এ বার উম্পুন (Cyclone Amphan) তাণ্ডব চালালে যে ঠিকঠাক হতে আবার কত মাস সময় লাগত সেটাই ভেবে পাচ্ছিলেন না তাঁরা।

সবাই ভেবে নিয়েছিলেন যে দেড়শো থেকে ১৮৫ কিমি বেগের ঝড় দিঘা-সহ পূর্ব মেদিনীপুরের সমুদ্র তীরবর্তী অঞ্চলকে পুরো শেষ করে দিয়ে বেরিয়ে যাবে। ভেঙে পড়বে সব কিছু। কিন্তু সেটা যে হয়নি, তার জন্য নিজেদের সৌভাগ্যের কথাই বলছেন সবাই।

এই অঞ্চলের গ্রামবাসীরাও কিছুটা স্বস্তিতে। উম্পুনের তাণ্ডব দিঘাতেও চলেছে। কিন্তু সেটা দক্ষিণ ২৪ পরগণার (South 24 Parganas) থেকে কম। এমন কি কলকাতার অবস্থাও এখন দিঘা-মন্দারমণির থেকে খারাপ।

স্থানীয়রা মনে করছেন, শেষ মুহূর্তে উম্পুনের গতিপথে কিছুটা পরিবর্তন হওয়ায় বড়োসড়ো বিপর্যয়ের হাত থেকে বেঁচে গিয়েছে দিঘা।

প্রথমে মনে করা হচ্ছিল, দিঘা দিয়েই উম্পুন স্থলভাগে ঢুকবে। সে ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা কম হত দক্ষিণ ২৪ পরগণার। কিন্তু দিঘা দিয়ে না ঢুকে, সে স্থলভাগে ঢুকেছে সাগরদ্বীপ (Sagar Islands), অর্থাৎ পূর্ব মেদিনীপুর আর দক্ষিণ ২৪ পরগণার কার্যত মাঝখান দিয়ে।

এর ফলে দক্ষিণ ২৪ পরগণা লাগোয়া পূর্ব মেদিনীপুরে ক্ষয়ক্ষতির পরিমাণ সাংঘাতিক। হলদিয়া (Haldia) শহর তছনছ হয়ে গিয়েছে। কিন্তু দিঘা, মন্দারমণি, তাজপুর প্রায় অক্ষত।

দিঘার এক হোটেল ব্যবসায়ী আসিফ খান বলেন, “বৃহস্পতিবার রাস্তায় বেরিয়ে চারদিন দেখে মনে হল আমাদের কিচ্ছু হয়নি। রাজ্যের বাকি জায়গা থেকে যা ছবি দেখেছি, সেই ছবির সঙ্গে দিঘাকে মেলাতেই পারছিলাম না।”

তিনি যোগ করেন, “আমরা ভেবেছিলাম উম্পুনের পুরোপুরি ধ্বংস হয়ে যাব আমরা। কিন্তু আমাদের এই মুহূর্তে পরিস্থিতি যা, তাতে এখনই পর্যটকদের আমরা স্বাগত জানাতে পারি।”

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দলকে দিঘায় রাখা হয়েছিল ঘূর্ণিঝড়-পরবর্তী উদ্ধারকাজের জন্য। কিন্তু রাস্তা থেকে কয়েকটি গাছ সরানো ছাড়া দিঘায় তাদের কোনো কাজই করতে হয়নি। ফলে বৃহস্পতিবার তাদের হলদিয়ায় পাঠিয়ে দেওয়া হয়, যেখানে দুর্দশা আর হাহাকার অনেকটাই বেশি।

এর জন্য নিজেদের ভাগ্যকেই বাহবা দিচ্ছেন দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা স্থানীয় বিধায়ক অখিল গিরি। তিনি বলেন, “হলদিয়ার কি ছবি হয়েছে দেখুন। আমরা ভেবেছিলাম দিঘাতেই ওরকম পরিস্থিতি হবে। উলটে আমরা এখন পর্যটকদের স্বাগত জানাতে তৈরি, কারণ সব রাস্তা খোলা আছে। কিন্তু লকডাউন তো চলছে, সেটাও মাথায় রাখতে হবে।”

Continue Reading
Advertisement
Narendra Modi
দেশ6 hours ago

২০১৫ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরে খরচ হয়েছে প্রায় ৫১৮ কোটি টাকা

দেশ7 hours ago

অর্থনীতিতে নতুন হাতছানি বাংলাদেশ-ভারত পণ্যবাহী রেল চলাচল

IPL rajasthan Royals
ক্রিকেট7 hours ago

রানের বন্যা শেষে চেন্নাই-জয় রাজস্থান রয়্যালসের

Sherpa Ang Rita
অ্যাডভেঞ্চার9 hours ago

অক্সিজেন সিলিন্ডার ছাড়াই ১০ বার মাউন্ট এভারেস্ট বিজয়ী আং রিটা প্রয়াত

রাজ্য10 hours ago

পর পর তিন দিন দৈনিক মৃতের সংখ্যা ৬০-এর উপরে, তবে ঊর্ধ্বমুখী সুস্থতার হার

Currency
শিল্প-বাণিজ্য11 hours ago

জল জীবন মিশনের আওতায় ৫০ লক্ষ টাকা জেতার সুযোগ দিচ্ছে কেন্দ্র, তবে উৎরাতে হবে আইসিটি গ্র্যান্ড চ্যালেঞ্জে

কেনাকাটা12 hours ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

দেশ13 hours ago

এ বার আলু, পেঁয়াজ, চাল, ডাল, ভোজ্য তেল অত্যাবশ্যক পণ্য নয়, বিল পাশ রাজ্যসভায়

দেশ20 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭৫০৮৩, সুস্থ ১০১৪৬৮

দেশ2 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

দেশ3 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

coronavirus west bengal
দেশ20 hours ago

এই প্রথম ২৪ ঘণ্টায় সুস্থ কোভিডরোগীর সংখ্যা এক লক্ষ ছাড়াল

রাজ্য3 days ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

mamata banerjee
রাজ্য3 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

corona
দেশ2 days ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

coronavirus west bengal
রাজ্য2 days ago

রাজ্যের চার জেলার কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষ ভাবে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর

কেনাকাটা

কেনাকাটা12 hours ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা4 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা6 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

নজরে