Connect with us

পূর্ব মেদিনীপুর

বাণিজ্য সম্মেলনের জন্য সেজে উঠছে সৈকতনগরী দিঘা

দিঘা: বাণিজ্য সম্মেলনকে কেন্দ্র করে সেজে উঠছে দিঘা। সৈকতনগরীতে এখন তার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। আগামী ১১-১২ ডিসেম্বর এই সম্মেলন হবে।

গত আগস্টে দিঘায় আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টারের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই এ বার বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে।

এই সম্মেলনের জন্য দিঘা এবং তার আশেপাশের অঞ্চলে চলছে সৌন্দর্যায়নের তৎপরতা। রাস্তাঘাট সংস্কার করা হয়েছে। সরানো হয়েছে দিঘার সৈকতের ধারে বসা বেআইনি হকারদেরও। এই বাণিজ্য সম্মেলনকে সফল করতে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের তরফেও প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সম্মেলনে শিল্পপতিদের আসার বিষয়টি শিল্পোন্নয়ন নিগম দেখাশোনা করছে। রাজ্য সরকারের বিভিন্ন  দফতর ছাড়াও জেলা প্রশাসন, পুলিশ এবং দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ সম্মেলনের জন্য দিঘার পরিকাঠামো ও নিরাপত্তার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে।

তবে কোন কোন শিল্পপতি এই সম্মেলনে আসবেন, সেই ব্যাপারে বিস্তারিত এখনও কিছু জানা যায়নি। হলদিয়া শিল্পাঞ্চলের উন্নয়নের সম্ভাবনা আর প্রস্তাবিত তাজপুর বন্দর গড়ে তোলার পাশাপাশি দিঘা, শঙ্করপুর এবং মন্দারমণিকে পর্যটকদের গন্তব্য হিসেবে তুলে ধরা হবে শিল্পপতিদের কাছে।

দেশ-বিদেশের বহু শিল্পপতি দিঘায় হাজির থাকবেন, এ কথা মেনে নিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। তাঁদের থাকা এবং আপ্যায়নের মূল দায়িত্বে রয়েছে রাজ্যের শিল্পোন্নয়ন নিগম। সংস্থার এক আধিকারিক বলেন, ‘‘শিল্পপতি এবং অন্য আমন্ত্রিতদের জন্য ৫০টির মতো আধুনিক সুবিধা যুক্ত হোটেল বুকিং করা হয়েছে। আগামী ১০-১২ ডিসেম্বর পর্যন্ত ওই হোটেলের সব রুম ইতিমধ্যেই আমরা বুকিং করিয়েছি।’’

ঠিক সেই কারণেই একটি সমস্যাও দেখা দিয়েছে। শিল্পপতিদের জন্য দিঘার বুকিং বাতিল করা হয়েছে পর্যটকদের।

আরও পড়ুন তিন দিনের উপমুখ্যমন্ত্রী হওয়ার ‘পুরস্কার’ পেয়ে গেলেন অজিত পাওয়ার!

বুকিং বাতিলের কথা মেনে নিয়েছেন দিঘা হোটেল মালিক সংগঠনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী। তিনি বলেন, ‘‘পর্যটকেরা আগামী ১০-১২ ডিসেম্বর আসতে চেয়ে অনেক আগে থেকেই বুকিং করেছিলেন। কিন্তু শিল্প সম্মেলনের কারণে সরকারি ভাবে অনেকগুলি হোটেল বুকিং করা হয়েছে। তাই ওই সব হোটেলে পর্যটকদের বুকিং বাতিল করে তাঁদের টাকা ফেরত দেওয়া হচ্ছে।’’

ডিসেম্বরের এই সময়টা দিঘায় পর্যটকদের আনাগোনা ক্রমশ বাড়ে। সেখানে হঠাৎ করে দিঘার বুকিং বাতিল হওয়ায় হতাশ অনেক পর্যটকই।

তবে দিঘা আর তার আশেপাশের এলাকার বাসিন্দারা মনে করছেন, এই সম্মেলনের ফলে কাঁথি-দিঘা অঞ্চলের সামগ্রিক ভাবে আর্থসামাজিক উন্নয়ন হবে।

পূর্ব মেদিনীপুর

দার্জিলিংয়ের পর এ বার পর্যটকদের জন্য পুরোপুরি খুলে যাচ্ছে দিঘাও

খবরঅনলাইন ডেস্ক: ১ জুলাই থেকে পর্যটকদের জন্য পুরোপুরি খুলে দেওয়া হবে দার্জিলিং। ওই দিন খুলে যাবে দিঘাও (Digha)। ওল্ড আর নিউ দিঘার সব হোটেল ১ জুলাই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে হোটেল মালিকদের সংগঠন।

শুধু হোটেল খোলাই নয়, ওই দিন থেকে দিঘায় সমুদ্রস্নানের উপরে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে প্রশাসন। পাশাপাশি অমরাবতী পার্ক, বিজ্ঞান কেন্দ্রগুলির মতো দর্শনীয় স্থানগুলি খোলার নির্দেশ দিয়েছে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ (ডিএসডিএ)।

তবে উন্মুক্ত জায়গায় পিকনিক করার ওপরে এখনও নিষেধাজ্ঞা জারি রেখেছে প্রশাসন।

ওল্ড এবং নিউ দিঘা মিলিয়ে ৬০০টিরও বেশি হোটেল রয়েছে। গত ৮ জুন থেকে রাজ্য সরকারের নির্দেশ মেনে দিঘায় অল্প সংখ্যক হোটেল খোলা হয়েছিল। কিন্তু পর্যটকদের আসার প্রতিবাদ করেছিলেন স্থানীয় মহিলারা। তার পর থেকে দিঘায় টুকটাক কিছু পর্যটক গেলেও কোনো ভাবেই আগের ছন্দে ফিরছিল না সৈকত-নগরী।

এই পরিস্থিতিতে শুক্রবার দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের (DSDA) প্রশাসনিক ভবনে একটি বৈঠক হয়। সেখানে পর্ষদের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক সুজন দত্ত সভাপতিত্ব করেন। হোটেল মালিকদের পাশাপাশি সংশ্লিষ্ট থানার পুলিশ আধিকারিক এবং স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বৈঠকে।

ওই বৈঠকে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অনেক নিয়মকানুন তৈরি হয়। পর্যটকদের হোটেলের ঢোকা এবং বেরোনোর আগে নিয়মিত গাড়ি এবং জিনিসপত্র জীবাণুমুক্ত করার পরামর্শ দেওয়া হয়। একই সঙ্গে প্রত্যেকটি হোটেলে পরিবর্তন পদ্ধতিতে (Rotational Basis) অর্ধেক রুম পর্যটকদের ব্যবহার করতে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে বড়ো বাস ভাড়া করে পর্যটকদের দল এখনই দিঘায় আসতে পারবেন না বলে জানানো হয়েছে। অর্থাৎ, পারিবারিক ভ্রমণের ওপরেই আপাতত জোর দেওয়া হচ্ছে দিঘায়। সব মিলিয়ে ১ জুলাই থেকে আবার পর্যটনকে হাতিয়ার করে ঘুরে দাঁড়াতে চাইছে দিঘার অর্থনীতি।

Continue Reading

পূর্ব মেদিনীপুর

সতর্কতা নিয়েই দিঘায় খুলল হোটেল, খোঁজখবর পর্যটকদের

দিঘা: আনলক-১ (Unlock 1) পর্ব শুরু হওয়ার পর থেকে রাজ্যের একাধিক পর্যটনকেন্দ্র খুলে দেওয়া হচ্ছে। এ বার সেই তালিকায় নাম লেখালো দিঘাও (Digha)।

বৃহস্পতিবার থেকে পর্যটকদের জন্য দিঘায় খুলে দেওয়া হল হোটেল। তবে দিঘা হোটেল মালিক সংগঠনের তরফে জানানো হয়েছে, আপাতত ওল্ড আর নিউ দিঘায় শুধুমাত্র সমুদ্রের ধারের হোটেলগুলি খোলা হয়েছে।

জনবসতি রয়েছে এমন এলাকায় ৩০ জুন পর্যন্ত হোটেল বন্ধই থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকেই বিভিন্ন হোটেলে অনলাইনের মাধ্যমে ঘর বুকিংও শুরু হয়ে গিয়েছে। পর্যটকরা ইতিমধ্যেই খোঁজখবর নিতেও শুরু করেছেন বলে জানানো হয়েছে।

তবে শারীরিক দূরত্ববিধি বজায় রাখার জন্য হোটেলগুলোয় আপাতত ৩০ শতাংশের বেশি পর্যটকদের রাখা যাবে না বলে জানানো হয়েছে। ৩০ শতাংশ কর্মচারী দিয়ে ওই হোটেলগুলিকে পরিচালনা করতে হবে বলেও সংগঠনের তরফে জানানো হয়েছে। পর্যটকদের সামনে হোটেলের ঘর জীবাণুমুক্ত করতে হবে বলেও সংগঠনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রশাসন সূত্রে খবর, এ দিকে দিঘায় বেড়াতে আসা সমস্ত পর্যটকের সুরক্ষায় জীবাণুনাশক টানেল তৈরি করতে বলা হয়েছে হোটেল মালিকদের। জুলাই মাস থেকে ওই পদ্ধতি চালু করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন হোটেল মালিকেরা।

হোটেল খোলার পর  এ বার দর্শনীয় স্থানগুলিও খোলার পরিকল্পনা করা হচ্ছে বলে দিঘা-শঙ্করপুর ডেভেলপমেন্ট অথোরিটি সূত্রে জানানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে অমরাবতী পার্ক খোলা হবে বলে জানা গিয়েছে। এ ছাড়াও দিঘা বিজ্ঞান কেন্দ্র, মেরিন অ্যাকোরিয়াম দ্রুত খোলার চেষ্টা চলছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে খবর।

এ দিকে বৃহস্পতিবার হোটেল খোলার খবর পেয়ে গাড়িতে দিঘায় যাচ্ছিলেন কলকাতার একদল পর্যটক। হেঁড়িয়ার কাছে একটি গরুকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে জাতীয় সড়কের ধারে নয়ানজুলিতে উলটে যায় তাঁদের গাড়ি। ভিতরে আটকে পড়ে ছ’ জন পর্যটক। স্থানীয়রা তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান।

Continue Reading

পূর্ব মেদিনীপুর

উম্পুনের আঁচড় বেশি লাগেনি, ভাগ্যকেই বাহবা দিচ্ছে দিঘা

দিঘা: বুধবারের পর ছবিটা পুরো বদলে যাবে, এমন আশঙ্কাই করেছিলেন দিঘা, মন্দারমণি, তাজপুরের হোটেল মালিকরা। লকডাউনের (Lockdown) জেরে ব্যাবসা তো লাটে উঠেছেই, এ বার উম্পুন (Cyclone Amphan) তাণ্ডব চালালে যে ঠিকঠাক হতে আবার কত মাস সময় লাগত সেটাই ভেবে পাচ্ছিলেন না তাঁরা।

সবাই ভেবে নিয়েছিলেন যে দেড়শো থেকে ১৮৫ কিমি বেগের ঝড় দিঘা-সহ পূর্ব মেদিনীপুরের সমুদ্র তীরবর্তী অঞ্চলকে পুরো শেষ করে দিয়ে বেরিয়ে যাবে। ভেঙে পড়বে সব কিছু। কিন্তু সেটা যে হয়নি, তার জন্য নিজেদের সৌভাগ্যের কথাই বলছেন সবাই।

এই অঞ্চলের গ্রামবাসীরাও কিছুটা স্বস্তিতে। উম্পুনের তাণ্ডব দিঘাতেও চলেছে। কিন্তু সেটা দক্ষিণ ২৪ পরগণার (South 24 Parganas) থেকে কম। এমন কি কলকাতার অবস্থাও এখন দিঘা-মন্দারমণির থেকে খারাপ।

স্থানীয়রা মনে করছেন, শেষ মুহূর্তে উম্পুনের গতিপথে কিছুটা পরিবর্তন হওয়ায় বড়োসড়ো বিপর্যয়ের হাত থেকে বেঁচে গিয়েছে দিঘা।

প্রথমে মনে করা হচ্ছিল, দিঘা দিয়েই উম্পুন স্থলভাগে ঢুকবে। সে ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা কম হত দক্ষিণ ২৪ পরগণার। কিন্তু দিঘা দিয়ে না ঢুকে, সে স্থলভাগে ঢুকেছে সাগরদ্বীপ (Sagar Islands), অর্থাৎ পূর্ব মেদিনীপুর আর দক্ষিণ ২৪ পরগণার কার্যত মাঝখান দিয়ে।

এর ফলে দক্ষিণ ২৪ পরগণা লাগোয়া পূর্ব মেদিনীপুরে ক্ষয়ক্ষতির পরিমাণ সাংঘাতিক। হলদিয়া (Haldia) শহর তছনছ হয়ে গিয়েছে। কিন্তু দিঘা, মন্দারমণি, তাজপুর প্রায় অক্ষত।

দিঘার এক হোটেল ব্যবসায়ী আসিফ খান বলেন, “বৃহস্পতিবার রাস্তায় বেরিয়ে চারদিন দেখে মনে হল আমাদের কিচ্ছু হয়নি। রাজ্যের বাকি জায়গা থেকে যা ছবি দেখেছি, সেই ছবির সঙ্গে দিঘাকে মেলাতেই পারছিলাম না।”

তিনি যোগ করেন, “আমরা ভেবেছিলাম উম্পুনের পুরোপুরি ধ্বংস হয়ে যাব আমরা। কিন্তু আমাদের এই মুহূর্তে পরিস্থিতি যা, তাতে এখনই পর্যটকদের আমরা স্বাগত জানাতে পারি।”

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দলকে দিঘায় রাখা হয়েছিল ঘূর্ণিঝড়-পরবর্তী উদ্ধারকাজের জন্য। কিন্তু রাস্তা থেকে কয়েকটি গাছ সরানো ছাড়া দিঘায় তাদের কোনো কাজই করতে হয়নি। ফলে বৃহস্পতিবার তাদের হলদিয়ায় পাঠিয়ে দেওয়া হয়, যেখানে দুর্দশা আর হাহাকার অনেকটাই বেশি।

এর জন্য নিজেদের ভাগ্যকেই বাহবা দিচ্ছেন দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা স্থানীয় বিধায়ক অখিল গিরি। তিনি বলেন, “হলদিয়ার কি ছবি হয়েছে দেখুন। আমরা ভেবেছিলাম দিঘাতেই ওরকম পরিস্থিতি হবে। উলটে আমরা এখন পর্যটকদের স্বাগত জানাতে তৈরি, কারণ সব রাস্তা খোলা আছে। কিন্তু লকডাউন তো চলছে, সেটাও মাথায় রাখতে হবে।”

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
manyata dutt
বিনোদন2 hours ago

আমরা জানি, আমরাই জয়ী হব, যেমন সবসময় হয়েছি! বললেন সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা

অনুষ্ঠান2 hours ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

দেশ3 hours ago

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

শিক্ষা ও কেরিয়ার4 hours ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

দঃ ২৪ পরগনা4 hours ago

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

শিল্প-বাণিজ্য4 hours ago

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

দেশ5 hours ago

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

কেনাকাটা

কেনাকাটা6 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা6 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা7 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand