Connect with us

পুরুলিয়া

আবহাওয়ার ভেলকি! দার্জিলিংয়ের শীতকে টেক্কা দিচ্ছে পুরুলিয়া

পুরুলিয়া এখন দক্ষিণবঙ্গের দার্জিলিং।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আবহাওয়া দফতরের রিপোর্ট দেখে রীতিমতো চমকে যেতে হয়। সোমবার সকালে দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে, একই সময়ে পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, সমুদ্রতল থেকে প্রায় ৭ হাজার ফুট উচ্চতার দার্জিলিংয়ের সঙ্গে প্রায় সমুদ্রতলে থাকা পুরুলিয়ার‍ পারদ-পার্থক্য মাত্র ০.৪ ডিগ্রির!

অবশ্য সোমবারই নয়, রবিবারও এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। ওই দিন দার্জিলিংয়ের (৪.৮ ডিগ্রি) সঙ্গে পুরুলিয়ার (৫.৮ ডিগ্রি) পারদ-পার্থক্য ছিল মাত্র এক ডিগ্রির।

Loading videos...

শুধু পুরুলিয়া আর দার্জিলিং বলেই নয়, বর্তমানে উত্তরবঙ্গের অনেক জায়গার থেকেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গার তাপমাত্রা কম। যেমন কাঁথিতে এ দিন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি। কিন্তু কোচবিহার, জলপাইগুড়িতে তা ছিল ১০ ডিগ্রি। আবার কালিম্পং আর পানাগড়ের তাপমাত্রাও কার্যত এক।

কেন এমন চমক

কিন্তু দার্জিলিংয়ের সঙ্গে পুরুলিয়ার পারদের মাত্র এই সামান্য পার্থক্য যথেষ্ট চমকপ্রদ। তাই প্রশ্ন উঠছে, কেন এমন পরিস্থিতি তৈরি হয়েছে?

এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “রাজ্যের উপকূলবর্তী অঞ্চল এবং সন্নিহিত ওড়িশায় একটি উচ্চচাপ বলয় রয়েছে। সেটি উত্তর ভারত থেকে শীতল উত্তুরে হাওয়া দক্ষিণবঙ্গের দিকে টেনে নিয়ে আসছে। পুরুলিয়া মালভূমি অঞ্চলে অবস্থিত হওয়ার ফলে কিছুটা উচ্চতা রয়েছে, তাই সেখানেই তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে।”

অন্য দিকে উত্তরপূর্ব ভারতে ঘূর্ণাবর্তের ফলে দার্জিলিংয়ে পুবালি হাওয়া বইছে। হাওয়ার দিক পরিবর্তনের ফলে সেখানে ঠান্ডা অনেকটাই কমে গিয়েছে, এমনই জানান রবীন্দ্রবাবু। এর ফলেই দার্জিলিংয়ে আচমকা তাপমাত্রা বেড়ে গিয়েছে।

আগামী দু’-তিন দিন দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তাপমাত্রা যে হেতু খুব একটা নামেনি, তাই এই শৈলশহরে তুষারপাত কোনো ভাবেই হতে পারবে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

পুরুলিয়া

বাংলাকে ধমকালে মুখে লিউকোপ্লাস্ট দিয়ে আটকে দেব: মমতা বন্দ্যোপাধ্যায়

Published

on

পুরুলিয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়

খবর অনলাইন ডেস্ক: পুরুলিয়া ২ ব্লকের হুটমুড়া ফুটবল মাঠে মঙ্গলবার সভা করলেন তৃণমূলনেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এ দিনের সভা থেকে বিজেপিকে নিশানা করতে ফের বহিরাগত ইস্যুতে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। বলেন, “কখনও বিদ্যাসাগরের মূর্তি ভাঙে, কখনও রবীন্দ্রনাথের মূর্তি ভাঙে। ভোটের সময় বাংলার কথা মনে পড়ে। বাংলাটাও ঠিক করে বলতে পারে না। বাংলাকে বলে বঙ্গাল। মুখে বঙ্গাল, বিজেপি কাঙ্গাল। বাংলা সম্পর্কে কিস্যু জানে না। মিথ্যে কথা বলে ভোট নিয়ে পালায়। বহিরাগতদের কাছে মাথা নোয়াবেন না”।

Loading videos...

একই সঙ্গে বলেন, “ভয় দেখিয়ে সংবাদ মাধ্যমকে কাজে লাগাচ্ছে। সায়নী বলে একজন মেয়ে। ধমকাচ্ছে বিজেপি, এত বড়ো ক্ষমতা? ক্ষমতা থাকলে সায়নীর গায়ে হাত দিয়ে দেখাক। টলিউডের গায়ে হাত দিয়ে দেখাক। নাতনির বয়সি মেয়ে তাঁকে প্রতিদিন হুমকি দিচ্ছে। স্বাধীন ভাবে কথা বলার অধিকার নেই ওর? বাংলায় ধমকালে মুখে লিউকোপ্লাস্ট দিয়ে আটকে দেব”।

পুরুলিয়ায় রাজ্য সরকারের একগুচ্ছ উন্নয়নমূলক কাজের খতিয়ান তুলে ধরেন মমতা। বলেন, “লালগড়ে সেতু তৈরি করেছি। ওটা রঘুনাথ মাহতোর নামে করা হল। তাঁর জন্মদিনটিও ছুটি ঘোষণা করা হল। বিরসা মুন্ডার জন্মদিনের ছুটি দিয়েছি। আদিবাসীদের পরিচিতি দেওয়া হচ্ছে”।

পুরুলিয়ার রুক্ষ মাটিকে চাসবাসের উপযুক্ত করে তুলতে রাজ্য সরকার ১২ হাজার একর জমির জন্য বিশেষ পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়ে মমতা বলেন, “এখানকার জমিতে ফসল ফলবে। কর্মসংস্থানের সৃষ্টি হবে। পাশাপাশি এই জেলায় শিল্পও হবে। লকডাউনের সময় জেলায় ফিরে আসা ২০ হাজার অভিবাসী শ্রমিককে কাজ দিয়েছে রাজ্য সরকার। ডানকুনি-অমৃতসর প্রকল্পের বিস্তার হবে। প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হবে”।

পুরুলিয়ায় পানীয় জলের সমস্যা এখনও তীব্র। এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, “পুরুলিয়ায় বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করব। আমরা পরিকল্পনা করেছি। কোটি কোটি টাকা খরচ হবে”।

জেলার ১২ হাজার উচ্চ মাধ্যমিক পড়ুয়ার অ্যাকাউন্টে খু শীঘ্রই অনলাইন পড়াশোনার সুবিধায় ট্যাবলেট অথবা স্মার্টফোন কেনার জন ১০ হাজার টাকা পৌঁছে যাবে জানিয়ে মমতা বলেন, “আমার কাছে যতটা টাকা আছে, ততটাই করতে পারি আমি। তার বেশি পারি না। বিনা পয়সায় রেশন দিতে কত কোটি টাকা খরচ হয় জানেন? আজ রেশন, স্বাস্থ্য, পড়াশোনা, জল, ৭৫ ইউনিট পর্যন্ত বিনা পয়সায় দিচ্ছি”।

বিতর্কিত কৃষি আইন সম্পর্কে এ দিনের সভা থেকে তিনি বলেন, “কৃষিদিল্লিতে কৃষকরা এক মাস ধরে রাস্তায় পড়ে আছেন। কৃষকরা আমাদের গর্ব। আগের বিল ছিল জমি অধিগ্রহণের, আর এখনকার ফসল কেড়ে নিয়ে যাওয়ার। আপনি ফসল তৈরি করবেন, আর জোতদাররা জোর করে লুঠ করে নিয়ে যাবে। আপনারা কি তা দিতে চাইবেন। তাই আমরা এই আইন বাতিল করার দাবি তুলেছি”।

আরও পড়তে পারেন: অভাবনীয় প্রতিজ্ঞা, অদম্য জেদ-সংকল্প’, রাহানেদের ‘নয়া ভারত’-র জয়ে উচ্ছ্বাস মোদীর

Continue Reading

পুরুলিয়া

সাড়ে ৮ মাস পর অবশেষে পুরুলিয়া-বাঁকুড়ার সঙ্গে কলকাতার ট্রেন

উল্লেখ্য, গত ২১ মার্চ, তথা জনতা কার্ফুর আগের দিন এই রুটে শেষবার চলেছিল ট্রেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দীর্ঘ সাড়ে ৮ মাস পর অবশেষে কলকাতার সঙ্গে রেলে সংযুক্ত হতে চলেছে পুরুলিয়া-বাঁকুড়া। বৃহস্পতিবার দক্ষিণপূর্ব রেলের তরফে এমনই ঘোষণা করা হয়েছে।

ট্রেনটির নাম হাওড়া-পুরুলিয়া স্পেশাল হলেও সাবেক পুরুলিয়া এক্সপ্রেসের সময়সূচি অনুযায়ী চলবে এই ট্রেনটি। আগামী সোমবার, ১৪ ডিসেম্বর থেকে চালু হচ্ছে এই ট্রেন।

Loading videos...

হাওড়া থেকে ট্রেনটি বিকেল ৪:৫০-এ ছেড়ে পুরুলিয়া পৌঁছোবে রাত ১০:১৫-এ। বাঁকুড়ায় পৌঁছোবে রাত ৮:২৮। ফিরতি রুটের ট্রেনটি প্রতি দিন ভোর সাড়ে ৫টায় পুরুলিয়া থেকে ছেড়ে হাওয়া পৌঁছোবে সকাল ১১:২০-তে। পথে দু’মিনিটের স্টপ দিয়ে বাঁকুড়া থেকে ছাড়বে সকাল ৭:০৫-এ।

বাঁকুড়া ছাড়াও, হাওড়া থেকে পুরুলিয়ার মাঝে ট্রেনটি খড়গপুর, গিরি ময়দান, মেদিনীপুর, শালবনি, চন্দ্রকোনা রোড, গড়বেতা, বিষ্ণুপুর, আদ্রা এবং আনারা স্টেশনে দাঁড়াবে।

উল্লেখ্য, গত ২১ মার্চ, তথা জনতা কার্ফুর আগের দিন এই রুটে শেষ বার চলেছিল ট্রেন। তার পর থেকে বন্ধই ছিল ট্রেন চলাচল। ধীরে ধীরে অন্যান্য রুটে স্পেশাল দূরপাল্লার ট্রেন চালু হলেও বাঁকুড়া-পুরুলিয়ার সঙ্গে কলকাতা সংযোগকারী কোনো ট্রেন চালানো হয়নি। এর ফলে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছিল।

সোমবার থেকে ট্রেন চালু হওয়ায় সাধারণ মানুষের সমস্যার অনেকটা সুরাহা হবে বলেই মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়ুন

কুয়াশা-মেঘ-বৃষ্টি সরিয়ে রাজ্যে কবে পড়বে জাঁকিয়ে শীত?

Continue Reading

পুরুলিয়া

পুরুলিয়ার মিছিল থেকে তৃণমূল-বিজেপিকে বার্তা অধীররঞ্জন চৌধুরীর

“বাংলায় পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে কংগ্রেস”, বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

Published

on

পুরুলিয়ার জয়পুরে অধীররঞ্জন চৌধুরী

পুরুলিয়া: ভোটের পারদ ক্রমশ চড়ছে বাংলায়। শনিবার পুরুলিয়ার জয়পুর বিধানসভা কেন্দ্র কংগ্রেস কমিটির মিছিলে হাঁটলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। মিছিল শেষে তিনি বলেন, আগামী বিধানসভা ভোটে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে কংগ্রেস।

অধীর বলেন, “রাজ্যের ভবিষ্যৎ পরিবর্তন হবে। বাংলায় পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে কংগ্রেস। দু’টো দল নিজেদের মধ্যে বাংলার রাজনীতিকে ভাগাভাগি করে নিয়েছিল। যেন তারা ছাড়া আর কেউ নেই। বাংলাকে তৃণমূল-বিজেপিমুক্ত করতে হবে। এ দিনের এই মিছিল তাদের কাছে বার্তা পৌঁছে দিচ্ছে”।

Loading videos...

তিনি বলেন, “আগামী কয়েকমাস পরেই পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট (West Bangal Assembly Elections)। আজকের এই মিছিল জানান দিচ্ছে, কংগ্রেস গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। কংগ্রেস (Congress) পশ্চিমবঙ্গের মানুষের আশীর্বাদ নিয়ে নিজের ক্ষমতার পরিচয় দেবে। কংগ্রেস ফের নিজের ক্ষমতার বহির্প্রকাশ ঘটাবে”।

পাশাপাশি এ দিন টুইটারে কৃষি আইন নিয়ে বিজেপিকে এক হাত নিয়েছেন অধীর। তিনি লিখেছেন, “সংসদে যখন কংগ্রেস এই কৃষি বিলের বিরোধিতা করেছিল, তখন আমাদের কৃষক-বিরোধী আখ্যা দেওয়া হয়েছিল। এমনকী কৃষি বিল নিয়ে উত্তাল সংসদে আমাদের সদস্যদের সাসপেন্ডও করা হয়েছিল। এখন এই ইস্যুতেই কৃষকদের প্রতিবাদের মুখে পড়তে হচ্ছে সরকারকে”।

কেন্দ্রের শাসকদলের তীব্র সমালোচনা করে অধীর বলেন, “এখন কৃষকদের সঙ্গে আলোচনায় বাধ্য হচ্ছে সরকার…তারা শুধু পথে নেমে আন্দোলনের ভাষা বুঝতে পারে”।

আরও পড়তে পারেন: ‘আলোচনার শেষ দিন’, কেন্দ্রের সঙ্গে বৈঠক নিয়ে বললেন কৃষকরা

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল2 hours ago

বিপিন সিংয়ের হ্যাটট্রিক, ওড়িশাকে আধ ডজন গোল মুম্বইয়ের

ক্রিকেট4 hours ago

স্টেডিয়ামে অদ্ভুত কিছু বিপত্তির পর অমদাবাদ টেস্টের প্রথম দিন চালকের আসনে ভারত

LPG
প্রযুক্তি5 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

রাজ্য5 hours ago

ভোটের আগে ভ্যাকসিন নিয়ে নরেন্দ্র মোদীকে পাল্টা চাপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্য6 hours ago

নতুন সংক্রমণ দুশো পার করলেও রাজ্যে সংক্রমণের হার ফের ১ শতাংশের নীচে

শিল্প-বাণিজ্য6 hours ago

‘সরকারের ব্যবসা করার দরকার নেই’, রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে জোর সওয়াল নরেন্দ্র মোদীর

দেশ7 hours ago

নরেন্দ্র মোদীর নামে স্টেডিয়াম! এক দিকে আদানি, অন্য প্রান্তে রিলায়েন্স, কটাক্ষ রাহুল গান্ধীর

ক্রিকেট7 hours ago

আধ ডজন উইকেট অক্ষরের, মাত্র ১১২-তেই গুটিয়ে গেল ইংল্যান্ড

LPG
প্রযুক্তি5 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

প্রযুক্তি2 days ago

এ ভাবেই তৈরি করুন সদ্যোজাত শিশুর আধার কার্ড, জানুন কী কী লাগবে

বিনোদন2 days ago

পর্ন ‘লাইভ স্ট্রিমিং’ থেকে আয় কোটি টাকা, অ্যাপের মাধ্যমে চিত্রনাট্য-সহ পরিবেশিত হচ্ছে অশ্লীলতা

রাজ্য2 days ago

দেড় ঘণ্টা পর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ছাড়লেন সিবিআই আধিকারিকরা

দেশ2 days ago

প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া নেই, কেরলে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে এখনও জনপ্রিয় পিনারাই বিজয়ন

ফুটবল2 days ago

দশ জনে খেলা হায়দরাবাদের বিরুদ্ধে পিছিয়ে থেকেও শেষ মুহূর্তের গোলে মান বাঁচাল এটিকে মোহনবাগান

ফুটবল2 days ago

কোনো রকমে হার বাঁচানো এটিকে মোহনবাগানের খেলায় বেজায় ক্ষুব্ধ আন্তোনিও লোপেজ আবাস

শিল্প-বাণিজ্য3 days ago

পশ্চিমবঙ্গ-সহ ৪ রাজ্যে পেট্রোল, ডিজেলের দামে ছাড়! জানুন কোথায় কমল কত

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 month ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে