purulia

শুভদীপ চৌধুরী, পুরুলিয়া: শুক্রবার একটা অন্য রকম ভাঁইফোটার আয়োজন করল  রেলশহর আদ্রার অরুণোদয় শিশুনিকেতন। ঘরে-ঘরে যখন আড়ম্বরের সঙ্গেই এই অনুষ্ঠান পালিত হচ্ছে তখন জেলার এই হোমেও তা পালিত হল জাঁকজমকের সঙ্গেই।

purulia

প্রত্যেক বছরের মতো এ বছরও হোমের আবাসিক শিশুদের জন্য আয়োজিত হয় ভাইফোঁটার। হোমের সাধারণ সম্পাদক নবকুমার দাস বলেন, “তিবছর এ দিনটাতে ভাই ও দাদাদের মঙ্গলকামনায় হোমেরই দিদি-বোনেদের ফোঁটা দেওয়ার আয়োজন করে থাকি”।

purulia

এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রঘুনাথপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেট সুদেষ্ণা দে।  তিনি হোমের আবাসিকদের হাতে উপহার হিসাবে তুলে দেন কন্যাশ্রীদের জন্য তৈরি সিড পেন। এই কলমের বৈশিষ্ট্য হল, এতে লেখা শেষ হয়ে গেলে সেটিকে মাটিতে পুঁতে দিলে তা থেকে গাছের জন্ম হবে। এদিনের অনুষ্ঠানে এসে সুদেষ্ণাদেবী জানান, “শিশুদের মধ্যে এই বন্ধনের উৎসবে উপস্থিত থাকতে পেরে আমার ভালো লাগছে”।

purulia

তিনি বলেন এই শিশুদের ভবিষ্যৎ যেমন লেখাপড়া করে নিজেদের ভবিষ্যৎ রচনা করা, তেমনই অন্যদিকে পরিবেশের ভারসাম্যতা বজায় রাখার দায়িত্বও তাদেরই। তাই এ দিন তিনি তাদের এমন কলম উপহার দেন, যা দিয়ে তারা যেমন লিখবে তেমনই লেখা হয়ে গেলে তা মাটিতে পুঁতলে নতুন গাছের জন্ম হবে ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here