ছাত্রনেতা আনিস খানের বাড়িতে অভিযান আইন মেনে হয়নি, হাইকোর্টে স্বীকার করে নিল রাজ্য

0

কলকাতা: আইন মেনে তল্লাশি চালানো হয়নি ছাত্রনেতা আনিস খানের বাড়িতে। রাজ্যের তরফে হাইকোর্টে এ কথা স্বীকার করে নেওয়ার পাশাপাশি অভিযুক্ত পুলিশকর্মীদের শাস্তির প্রয়োজন রয়েছে বলেও জানালেন অ্যাডভোকেট জেনারেল।

আনিস হত্যাকাণ্ডে সিবিআই তদন্তের দাবি জানিয়ে হাইকোর্টে মামলা করেছে তাঁর পরিবার। মঙ্গলবার সেই মামলার শুনানিতে রাজ্য সরকারের তরফে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট জেনারেল। পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা করার পাশাপাশি সিটের তদন্তে আস্থা রাখার কথাও বলেন এজি।

তিনি বলেন, “আনিস খানকে হত্যা করার উদ্দেশ্য নিয়ে পুলিশ যায়নি। তাই ৩০২ অর্থাৎ খুনের ধারা এই পুলিশকর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। আনিস খানের বাবা সালেম খান এই মামলার প্রত্যক্ষদর্শী নন। এই মামলার ক্ষেত্রে প্রত্যক্ষদর্শী তিন জন হতে পারেন। একজন হলেন মৃত আনিস আর বাকি দুই পুলিশকর্মী। আর কোনো প্রত্যক্ষদর্শী নেই”।

নিজের দাবির স্বপক্ষে তিনি বলেন, “আনিসের বাবা সালেম খান শুধুমাত্র পড়ে যাওয়ার আওয়াজ শুনেছেন। ধস্তাধস্তি হলে পরিবারের কেউ না কেউ চিৎকারের আওয়াজ পেতেন। এখানে কেউ কিছু শোনেননি। এরই মধ্যে তিন বার বয়ান দিয়ে, তিন রকম কথা বলেছেন সালেম খান”।

এজির কথায়, আত্মহত্যা করেননি ছাত্রনেতা আনিস খান। খুনও করা হয়নি তাঁকে। একই সঙ্গে তিনি বলেন, তল্লাশির ক্ষেত্রে পুলিশকে যে সব নিয়ম মানতে হয়, এ ক্ষেত্রে সেগুলি মানা হয়নি। ফলে ওই তল্লাশির ঘটনার সঙ্গে যুক্ত পুলিশ কর্মীদের প্রয়োজনে শাস্তির হওয়া দরকার বলে আদালতে জানান তিনি।

প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসের এক গভীর রাতে পুলিশের বেশে চার দুষ্কৃতীর বিরুদ্ধে বাড়ির ছাদ থেকে ফেলে আনিসকে খুনের অভিযোগ করে তাঁর পরিবার। এই ঘটনায় পুলিশের ভূমিকা প্রশ্নচিহ্নের মুখে। প্রাথমিক ভাবে পুলিশ জানায়, থানা থেকে সে রাতে কাউকে পাঠানো হয়নি আনিসের বাড়িতে। ক’দিন পরেই অবশ্য হোমগার্ড কাশীনাথ বেরা ও সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়।

আরও পড়তে পারেন:

পল্লবী দে রহস্যমৃত্যুতে আরেক মোড়, মুখ খুললেন সাগ্নিকের প্রাক্তন ‘স্ত্রী’

স্বাস্থ্যসাথী ফেরালেই হাসপাতালের লাইসেন্স বাতিল, ফের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রী মমতার

‘পূর্ত দফতরের এত চাহিদা কেন, ওদের দিয়ে সব কাজ করানোর দরকার নেই’, প্রশাসনিক সভায় ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়

সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ ইডি-কে

আইপিও-তে ঝড় তুলেছিল এলআইসি, স্টক এক্সচেঞ্জে আত্মপ্রকাশ কী ভাবে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন