লোকাল ট্রেন চালু করতে সোমবার নবান্নে মুখোমুখি রাজ্য-রেল

0

খবর অনলাইন ডেস্ক: শনিবার হাওড়া স্টেশনে অশান্তির জেরে সকাল-সন্ধ্যা লোকাল ট্রেন চালু করার প্রস্তাব জানিয়ে রেলকে চিঠি দেয় রাজ্য। জানা গিয়েছে, আগামী সোমবার নবান্নে রাজ্যের প্রশাসনিককর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন রেল আধিকারিকরা।

দুর্গাপুজোর আগেও রেলের স্টাফ স্পেশাল ট্রেনে উঠতে চেয়ে সাধারণ যাত্রীরা বিক্ষোভ দেখিয়েছেন। তবে শনিবার খোদ হাওড়া স্টেশনে একই দাবিতে বিক্ষোভ চরমে ওঠে। এর পরই সাধারণ যাত্রীদের জন্য নির্দিষ্ট সময়ে লোকাল ট্রেন পরিষেবা চালানোর বিষয়ে রেলের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহ দেখায় রাজ্য।

তবে এর আগেও একাধিক বার রেল এবং রাজ্যের মধ্যে চিঠি আদান-প্রদান হয়েছে। আলোচনা-পরামর্শের মধ্যে বিষয়টি সীমাবদ্ধ রয়ে গিয়েছে গত কয়েক মাস ধরে। যদিও বর্তমান পরিস্থিতি অনেকটাই আলাদা। আনলক পর্যায়ে একে একে খুলেছে অনেক কিছুই। উল্টো দিকে শহরতলির মানুষের এক মাত্র ভরসা লোকাল ট্রেন বন্ধ থাকায়, বিপাকে পড়েছে জীবিকা। যে কারণে বিক্ষোভ মাত্রা ছাড়াচ্ছে।

সূত্রের খবর, শনিবার সন্ধ্যায় রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কথা বলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মার সঙ্গে। পাশাপাশি রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী চিঠি দেন তাঁকে। যে ভাবে মেট্রোরেল পরিষেবা চালু করার ক্ষেত্রে রাজ্য সহযোগিতা করেছিল, কতকটা একই ভাবে করোনা সতর্কতা মেনেই সকাল-সন্ধ্যা লোকাল ট্রেন পরিষেবা চালু করা যেতে পারে।

রেল সূত্রে খবর, সোমবার নবান্নের বৈঠকে বেশ কয়েকজন অফিসার অংশ নেবেন। সেখানে রেলের প্রস্তাব পেশ করা হবে। শোনা হবে রাজ্য সরকারের প্রস্তাবও। ওই বৈঠকে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং অন্য়ান্য প্রশাসনিককর্তা উপস্থিত থাকতে পারেন।

রাজ্যের মুখ্যসচিব অবশ্য জানিয়েছেন, মেট্রোতে যে ভাবে ভার্চুয়াল পদ্ধতিতে সুষ্ঠু ভাবে ভিড় নিয়ন্ত্রণ করা হচ্ছে, রেলের ক্ষেত্রেও তেমনই ব্যবস্থা করা দরকার।

আরও পড়তে পারেন: ফ্রেব্রুয়ারির পর এই প্রথম মাসিক জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটি ছাড়াল!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন