ভোরের পর বিকেলে ফের ঝড়বৃষ্টি কলকাতায়, বরফে ঢাকল সান্দাকফু

0
rains in kolkata
বৃষ্টি ভেজা কলকাতা। ছবি রাজীব বসু।

কলকাতা: ভোরের পর বুধবার বিকেলেও বেদম ঝড়বৃষ্টি হল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে। অন্য দিকে বৃষ্টির পাশাপাশি তুষারপাত হয়েছে উত্তরের সান্দাকফুতে।

বুধবার ভোরের বৃষ্টির পর ধীরে ধীরে আকাশ পরিষ্কার হতে শুরু করে। রোদ ঝলমলে আকাশে অনেকেই ভেবেছিলেন দুর্যোগ বোধহয় কাটল। কিন্তু দুপুরের পর থেকে ফের মেঘের আনাগোনা শুরু হয় দক্ষিণবঙ্গের আকাশে। দুপুরে আড়াইটের বুলেটিনে আবহাওয়া দফতর জানিয়ে দেয় আরও একবার ঝড়বৃষ্টির কবলে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ।

বিকেল ৪টে নাগাদ কলকাতায় আছড়ে পড়ে ঝড়। তবে এই ঝড় আর কালবৈশাখীর তকমা পায়নি। কিছুক্ষণের মধ্যেই শুরু হয়ে যায় বৃষ্টি। তবে বিকেলের বৃষ্টির দাপট দক্ষিণ কলকাতায় অনেক বেশি ছিল উত্তর বা মধ্য কলকাতার থেকে। আলিপুরে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ১৩ মিমি বৃষ্টি রেকর্ড করলেও, দক্ষিণ শহরতলির পাটুলিতে বৃষ্টি হয়েছে ৪৭ মিমি। পাশাপাশি হাওড়া, দুই মেদিনীপুরেও বৃষ্টির দাপট অনেক বেশি ছিল।

প্রবল বৃষ্টির সঙ্গে বজ্রপাতের ফলে বিপত্তিও হয়েছে শহরে। টালিগঞ্জ মেট্রো স্টেশনের কারশেডে বাজ পড়ে আগুন লেগে যায়। এর ফলে দীর্ঘক্ষণ ব্যাহত হয় মেট্রো চলাচল।

আরও পড়ুন প্রবল বৃষ্টি সঙ্গে নিয়ে শহরে ফের কালবৈশাখীর তাণ্ডব

কলকাতায় যখন দ্বিতীয় বার বৃষ্টি হচ্ছে, ঠিক তখনই বরফে ঢেকে গিয়েছে সান্দাকফু অঞ্চল। এ দিন সকাল থেকেই আবহাওয়া খারাপ ছিল উত্তরবঙ্গের। উত্তরের সব জেলাতেই মাঝেমধ্যেই ঝড়বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টির সঙ্গেই তুষারপাত হয়েছে সান্দাকফু-ফালুটের বিস্তীর্ণ অঞ্চলে।

বুধবার সারা সন্ধ্যায় দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে। তবে বৃহস্পতিবার দুপুরের পর থেকে আবহাওয়া পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.