kolkata rain low pressure
কালীপুজোয় কি এরকম আকাশ থাকবে? নিজস্ব চিত্র

ওয়েবডেস্ক: গত বছর কালীপুজোর কথা নিশ্চয় মনে আছে। প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছিল দীপাবলির রাত। বাজিপ্রেমীদের কাছে চূড়ান্ত হতাশা নিয়ে এসেছিল সেই দিনটা। এ বার অবশ্য সে রকম কোনো সম্ভাবনা নেই, তবে মঙ্গলবার বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে।

আসলে গত সপ্তাহে যে নিম্নচাপের প্রভাবে কলকাতায় তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছিল, তার পরোক্ষ প্রভাব এখনও রয়ে গিয়েছে। বাতাসে রয়েছে কিছু জলীয় বাষ্প এবং তার সঙ্গে যোগ হয়েছে আরও কিছু দোসর। এর প্রভাবেই এই বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন তুষারক্ষেত্র বদরীনাথ, আনন্দ ও চিন্তার মিশেলে মোহময় অভিজ্ঞতা

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানান, “বঙ্গোপসাগরে একটি দুর্বল বিপরীত ঘূর্ণাবর্ত এবং অসমের ওপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে জলীয় বাষ্প ঢুকে দক্ষিণবঙ্গের আকাশে মেঘের আস্তরণ তৈরি করছে। এর ফলেই সম্ভাবনা থাকছে বৃষ্টির।”

তবে বৃষ্টি হলেও, তা খুবই নগন্য এবং তার ফলে আতঙ্কিত হওয়ারও কোনো কারণ নেই বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা একদম কেটে যাবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন অসময়ের প্রবল তুষারপাত কি জলবায়ু পরিবর্তন, তুঙ্গে চর্চা

গত দু’তিন দিন ধরে কাশ্মীর এবং উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত হয়েছে। এর প্রভাবে শীতল উত্তুরে হাওয়াও ধীরে ধীরে দক্ষিণবঙ্গের দিকে নামবে বলেও জানিয়েছে ওয়েদার আল্টিমা। ফলে বৃহস্পতিবার থেকে সর্বনিম্ন পারদ আরও কিছুটা কমবে বলে আশা করা যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here