সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনা রাজ্য জুড়ে

0

ওয়েবডেস্ক: পূর্বাভাস ভালো নয়। সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনা। গোটা রাজ্যেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা, তবে দাপট অনেকটাই বেশি থাকতে পারে দক্ষিণবঙ্গে।

এ বার শীতের বৃষ্টি হচ্ছে ভালোই। বড়োদিনের পরের দিন অর্থাৎ ২৬ ডিসেম্বর জোর বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গে। তার পর নতুন বছরের শুরুতেই টানা তিন দিন কমবেশি বৃষ্টিবাদলা। এর পর বৃষ্টি হল ৯ জানুয়ারি। শেষে বৃহস্পতিবার, ২৩ জানুয়ারির সকালেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবারের বৃষ্টির পর আকাশ পরিষ্কার হতেই অবশ্য হুহু করে ঢুকে পড়েছে উত্তুরে হাওয়া। শুক্রবার সকাল থেকেই জোরদার হাওয়া চলছে। হাওয়ার গতিবেগ মাঝেমধ্যে ঘণ্টায় ২৫ কিলোমিটার ছুঁয়ে ফেলছে।

এই হাওয়ার হাত ধরেই মনে করা হচ্ছে শনিবার সকালে মরশুমের অন্যতম শীতলতম দিনটি দেখতে পারে দক্ষিণবঙ্গ। জব্বর শীত থাকতে পারে তার পরের দিন, অর্থাৎ সাধারণতন্ত্র দিবসের দিনও। কিন্তু তার পরেই আবহাওয়ার মুড বদলে যেতে পারে।

বর্তমান পরিস্থিতি বিচার মনে করে হচ্ছে যে ২৮ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দফায় দফায় বৃষ্টি চলবে রাজ্যে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তার প্রভাব বেশি থাকবে। সরস্বতী পুজোর দিন বৃষ্টি সব থেকে বেশি হতে পারে।

উত্তর ভারত থেকে এগিয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝা আর সেই সঙ্গে আরও একাধিক অনুঘটকের জন্য বৃষ্টি নামবে রাজ্যে।

আরও পড়ুন সিএএ-র বিরুদ্ধে মুখ খুললেন বসু পরিবারের অন্যতম সদস্য

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে আগামী সপ্তাহের শুরুতে বঙ্গোপসাগরের ওপরে বিপরীত ঘূর্ণাবর্ত আর মধ্য ভারতের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। পাশাপাশি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝাও উত্তর ভারত থেকে এগিয়ে আসবে পূর্ব ভারতের দিকে। এই তিনটে কারণে মূলত দক্ষিণবঙ্গ আর উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলের ওপরে জলীয় বাষ্প ঢুকতে শুরু করবে। সে কারণেই নামবে বৃষ্টি।

দার্জিলিং জেলায় তুষারপাত আর শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

এমনিতে এখন আবহাওয়া পরিস্থিতি ইদানীংকালে রাতারাতি বদলে যায়। ফলে দিন দুই-তিন আগে সঠিক পূর্বাভাস দেওয়া দুষ্কর হয়ে যায়। তবুও সরস্বতী পুজোর দিনই যখন বৃষ্টির কথা বলা হচ্ছে, তখন তাকে কেন্দ্র করে সতর্কতা অবলম্বন করাই ভালো। ওই দিনই শুরু হচ্ছে কলকাতা বইমেলা। ফলে সেই দিকেও বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.