hot and rain

কলকাতা: গরমের নিরিখে এপ্রিলের শুরুটা ভালো হয়েছিল, শেষটা সম্ভবত ভালো হবে না। আগামী সপ্তাহে তীব্র তাপপ্রবাহের কবলে পড়তে পারে কলকাতা এবং সংলগ্ন এলাকা। তবে তার আগে শনিবার এবং রবিবার সন্ধ্যায় বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে।

এই মরশুমে এখনও পর্যন্ত এপ্রিলের পারদ ৩৭ ডিগ্রির ওপরে ওঠেনি। ২০১১ সালে শেষ বার এমন হয়েছিল। কিন্তু এই মনোরম পরিস্থিতি বজায় থাকবে না। বরং সোমবার থেকেই মধ্য ভারত থেকে ঢুকে পড়বে গরম বাতাস, বাড়বে পারদ।

তবে সেই পরিস্থিতি তৈরি হওয়ার আগে আপাতত শনি এবং রবিবার ঝড়বৃষ্টির ছোঁয়া পেতে পারে কলকাতা। এই মুহূর্তে বাংলাদেশের ওপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে, এর ফলে শুক্রবার থেকে বিপুল পরিমাণে মেঘ ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর। এর প্রভাবেই শুক্রবার রাতে দমকা হাওয়া সহযোগে দু’এক পশলা বৃষ্টি হয়েছে শহরে। তবে ভালো ঝড়বৃষ্টি হয়েছিল রাজ্যের উপকূলবর্তী এলাকায়। শনিবার অবশ্য কলকাতার বৃষ্টি-ভাগ্য কিছুটা সুপ্রসন্ন হতে পারে। বেসরকারি আবহাওয়া সংস্থা ‘ওয়েদার আল্টিমা’র কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার মতে, শনিবার বিকেলের পর রাজ্য জুড়ে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে, দমকা হাওয়ার সঙ্গে হালকা বৃষ্টি হতে পারে কলকাতায়। রবিবারেও সন্ধ্যায় এ রকম ঝড়বৃষ্টি হতে পারে।

তবে সোমবার থেকে ক্রমশ চড়বে পারদ। মঙ্গলবার এবং বুধবার তাপমাত্রা চল্লিশ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এমনই জানা গিয়েছে আবহাওয়া-বিষয়ক কিছু বিদেশি ওয়েবসাইট থেকে। কলকাতায় এ রকম হলে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে কী হতে পারে তা সহজেই অনুমেয়। তবে স্বস্তির কথা একটাই, এই তাপপ্রবাহের স্থায়িত্ব বেশি দিন হবে না। বড়জোর ৭২ ঘণ্টা। শুক্রবার থেকে ফের নামবে পারদ। ফের দেখা পাওয়া যাবে ঝড়বৃষ্টির।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here