Connect with us

রাজ্য

পশ্চিমী ঝঞ্ঝা বৃষ্টি নামাল দক্ষিণবঙ্গেও, আকাশ পরিষ্কার হলেই জাঁকিয়ে শীত

Published

on

ওয়েবডেস্ক: উত্তর ভারতের পর পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গেও। শুক্রবার দুপুরের পর উত্তরবঙ্গে বৃষ্টি-তুষারপাত হয়েছিল। আর সন্ধ্যার পর বৃষ্টি নামল রাজ্যের পশ্চিমাঞ্চলে।

শুক্রবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া আর পুরুলিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। বাঁকুড়ায় ৭ মিলিমিটার আর পুরুলিয়ায় পাঁচ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

Loading videos...

বৃহস্পতিবার থেকেই একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলেছিল উত্তর ভারতে। সেটিই ধীরে ধীরে পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে। আর তার কারণেই শুক্রবার সন্ধ্যার এই বৃষ্টি। কলকাতায় বৃষ্টি না হলেও পার্শ্ববর্তী হাওড়া জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হয়।

মেঘবৃষ্টির এই জাঁতাকলে আরও বেড়ে গিয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে বৃষ্টিস্নাত বাঁকুড়া আর পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ আর ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও দক্ষিণবঙ্গের সর্বত্রই তাপমাত্রা বেড়েছে।

আরও পড়ুন বেলাগাম দাম! পেঁয়াজ দিয়ে মালাবদল করলেন বর-কনে

আগামী ৪৮ ঘণ্টায়ও কিন্তু মেঘ কাটবে না। বরং পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থেকে যাওয়ায় রবিবার আর সোমবারও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। বৃষ্টি পেতে পারে কলকাতাও।

কিন্তু মঙ্গলবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আর তার পরেই উত্তর ভারত থেকে হিমশীতল বাতাস ঢুকে পড়বে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। বড়োসড়ো পতন ঘটবে সর্বনিম্ন তাপমাত্রার।

মনে করা হচ্ছে আগামী সপ্তাহের মাঝামাঝি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১-১২ ডিগ্রি আর পশ্চিমাঞ্চলের তাপমাত্রা দশের নীচে নেমে যেতে পারে।

ঝাড়গ্রাম

তৃণমূলকে ভোট ‘না’ বলে দিন, ঝাড়গ্রামের সভায় বললেন শুভেন্দু অধিকারী

কুড়মি-আদিবাসীদের বার্তা দিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

Published

on

শুভেন্দু অধিকারী। ছবি: ফেসবুক থেকে

খবর অনলাইন ডেস্ক: বুধবার ঝাড়গ্রামের সভা থেকে কুড়মি-আদিবাসীদের বার্তা দিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

সামনে বিধানসভা ভোট। জঙ্গলমহলের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে কুড়মি-সহ অন্যান্য জনজাতিকে কাছে পেতে মরিয়া বিজেপি। এ দিনের সভা থেকে সরাসরি তেমন বার্তাই দিতে শোনা গেল শুভেন্দুকে।

Loading videos...

তিনি বলেন, “কুড়মিদের সংরক্ষণ, চাকরি দেওয়া হয়নি। তাঁদের ক্রমশ পিছিয়ে দেওয়া হয়েছে। কুড়মিদের বলব, এগিয়ে যেতে হলে, অধিকার পেতে হলে বিজেপিকে ভোট দিন। তফসিলিদের কথা এক মাত্র ভেবেছে বিজেপি। সাঁওতালি ভাষাকে স্বীকৃতি দিয়েছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ি”।

কুড়মিদের একটা বৃহত্তর অংশে তৃণমূলের প্রভাব যথেষ্ট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এ বিষয়ে শুভেন্দু বলেন, “মুখ্যমন্ত্রী অলচিকি ভাষার স্বীকৃতির দাবি করেন। আপনারা অলচিকি ভাষায় কি বই বা সিলেবাস পেয়েছেন। অলচিকি ভাষায় কি শিক্ষক নিয়োগ হয়েছে”?

তৃণমূলকে ভোট না দেওয়ার আবেদন জানিয়ে শুভেন্দু বলেন, “তৃণমূল কংগ্রেসকে ভোটে না বলে দিন। তৃণমূল ঝাড়গ্রামের উন্নয়ন চুরি করেছে। তৃণমূলের এখন চুরি ছাড়া কোনো কাজ নেই। ওদের শ্মশানে যাওয়ার সময় এসেছে”।

অঞ্চলের মানুষ বিজেপির সঙ্গে রয়েছে বলে দাবি করে প্রাক্তন পরিবহণমন্ত্রী বলেন, “জঙ্গলমহলকে আমি হাতের তালুর মতো চিনি। এখানকার মানুষ বিজেপির সঙ্গে রয়েছেন। ২০২১-এর প্রতীক্ষায় রয়েছেন তাঁরা”।

আরও পড়তে পারেন: ‘দুয়ারে সরকার’-এর সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

রাজ্য

‘দুয়ারে সরকার’-এর সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষেরও বেশি মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে।

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে

খবর অনলাইন ডেস্ক: বুধবার নবান্নের সাংবাদিক বৈঠকে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)-সহ রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’ প্রকল্প দু’টির পর্যালোচনা বৈঠকের পর এ দিন বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রাপকদের হাতে তুলে দেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে ‘চোখের আলো’ প্রকল্পের অধীনে রাজ্যের সমস্ত ব্লকে ৫০,০০০-এর বেশি চশমা বিতরণ কর্মসূচির সূচনা করেন মুখ্যমন্ত্রী।

Loading videos...

রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী, এই কর্মসূচিতে এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষেরও বেশি মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হয়েছে। এর মধ্যে শুধু স্বাস্থ্যসাথী প্রকল্পেই ৭৬ লক্ষ মানুষ নাম নথিভুক্ত করেছেন। এ ছাড়া পাড়ায় সমাধান প্রকল্পে এখনও পর্যন্ত ১০ হাজারেরও বেশি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

দুয়ারে সরকার কর্মসূচিতে ১২টি প্রকল্পের সুবিধা সাধারণ মানুষের মানুষের দোরগড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে। এই কর্মসূচির মেয়াদ পঞ্চম বারের জন্য বাড়ানো হয়েছে সাধারণ মানুষের চাহিদার কথা বিবেচনা করে।

এ দিনের সাংবাদিক বৈঠকে ‘দুয়ারে সরকার’ ও ‘পাড়ায় সমাধান’ নামে দু’টি বই প্রকাশ করলেন মমতা। ওই বই দু’টি দেশ-বিদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমের সম্পাদককে দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের শীর্ষ প্রশাসকদের কাছেও পাঠানো হয়েছে।

দুয়ারে সরকার কর্মসূচির প্রাসঙ্গিকতা সম্পর্কে মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্য সরকার মানুষের কাছে সরকারি সুবিধা পৌঁছে দিতে বদ্ধ পরিকর। জেলায় জেলায় প্রশাসনকে সঙ্গে নিয়ে সাধারণ মানুষের সমস্যার কথা আমরা শুনেছি। সমাধানের চেষ্টাও করা হয়েছে। তবে কেউ যদি এখনও কোনো সরকারি প্রকল্পের সুবিধা না পেয়ে থাকেন, নাম নথিভুক্তির মাধ্যমে তাঁর কাছে সেটা পৌঁছে দিতেই এই কর্মসূচি নেওয়া হয়েছে”।

তিনি বলেন, “স্বাস্থ্যসাথী প্রকল্পে পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। বেসরকারি হাসপাতালেও সাধারণ মানুষ চিকিৎসা করাতে পারবেন এই স্বাস্থ্যসাথী কার্ড দেখিয়ে। রাজ্যের ১০ কোটি মানুষ এই প্রকল্পের আওতায় এলে আমি খুশি হবে”।

পাশাপাশি খাদ্যসাথী প্রকল্পে মাথা পিছু ৫ কেজি চাল, কন্য়াশ্রী, সবুজ সাথী, একশো দিনের কাজ ইত্যাদি প্রকল্পে রাজ্য সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

আরও পড়তে পারেন: ফের অসুস্থ সৌরভ গঙ্গোপাধ্যায়

Continue Reading

রাজ্য

ফের অসুস্থ সৌরভ গঙ্গোপাধ্যায়

হাসপাতাল থেকে বাড়ি ফেরার ২০ দিনের মধ্যেই ফের অসুস্থ!

Published

on

সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি

কলকাতা: বুধবার ফের অসুস্থ হয়ে পড়লেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার রাত থেকে ফের বুকে ব্যথা অনুভব করায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলে পারিবারিক সূত্রে জানা গিয়েছে।

এর আগে গত ২ জানুয়ারি বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভরতি হওয়ার পর প্রথমে অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয়েছিল। তার পর হার্টের ব্লকেজ ধরা পড়ায় একটি স্টেন্ট বসানো হয়েছিল। ৭ জানুয়ারি উডল্যান্ডস হাসপাতাল থেকে বাড়ি ফিরে আসেন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক। ২০ দিনের মধ্যে ফের বুকে ব্যথা অনুভব করায় এ দিন ফের তাঁকে অ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

Loading videos...

বাড়ি থেকে গ্রিন করিডর করে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। হাসপাতালে পৌঁছাতে যাতে যানজটের মুখোমুখি না হতে হয়, তার জন্য যাবতীয় পদক্ষেপ নেয় পুলিশ।

হাসপাতালে পৌঁছানোর পর সৌরভের বিভিন্ন রকমের শারীরিক পরীক্ষার আগাম বন্দোবস্থ করে রেখেছিল হাসপাতাল। এ বারের অসুস্থতার সঙ্গে আগের বারের কোনো যোগসূত্র রয়েছে কি না, অথবা অন্য কোনো কারণে তিনি ফের অসুস্থ হয়ে পড়ছেন কি না, তা খতিয়ে দেখার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের সামনে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটেই ভিতরে যান সৌরভ। সঙ্গে ছিলেন তাঁর দাদা স্নেহাশিস এবং স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়। হাসপাতালে নিয়ে আসার পরেই জরুরিকালীন বিভাগে সৌরভকে নিয়ে যাওয়া হয়। শুরু হয় পরীক্ষানিরীক্ষা। দুই কার্ডিয়োলজিস্ট ডা. আফতাব খান এবং সরোজ মণ্ডল তাঁর চিকিৎসা করছেন।

উল্লেখ্য, এর আগের বার সৌরভকে দেখতে কলকাতায় এসেছিলেন বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেট্টি। তিনি জানিয়েছিলেন, সৌরভ এখন একদম সুস্থ। সপ্তাহ দুয়েক বিশ্রাম নিয়েই আগের মতোই সব কাজ করতে পারবেন তিনি। বিশিষ্ট চিকিৎসক এও বলেন, সৌরভ এতটাই সুস্থ যে তিনি চাইলে ক্রিকেট খেলতে বা ম্যারাথনেও নামতে পারেন। কিংবা প্লেন ওড়াতেও বাধা নেই।

এ দিন হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সৌরভের আর যে দু’টি ধমনীতে ব্লকেজ ছিল, সেগুলিতেও স্টেন্ট বসানো হবে। আপাতত সেই প্রস্তুতিই চলছে। হাসপাতালে ভরতির পর ইকোকার্ডিওগ্রাম করা হয়েছে। চলছে অ্যাঞ্জিওগ্রাম। রিপোর্ট হাতে আসার পর পরিস্থিতি খতিয়ে দেখেই স্টেন্ট বসানোর সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়তে পারেন: ‘দুয়ারে সরকার’-এর সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading
Advertisement
Advertisement
দেশ26 mins ago

২৬ জানুয়ারির হিংসাত্মক ঘটনার জেরে কৃষক বিক্ষোভ থেকে সরে দাঁড়াল দু’টি সংগঠন

বিদেশ1 hour ago

কোভিড-১৯ আটকাতে নাকে নেওয়ার স্প্রে আবিষ্কার করলেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

ঝাড়গ্রাম1 hour ago

তৃণমূলকে ভোট ‘না’ বলে দিন, ঝাড়গ্রামের সভায় বললেন শুভেন্দু অধিকারী

রাজ্য3 hours ago

‘দুয়ারে সরকার’-এর সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য3 hours ago

ফের অসুস্থ সৌরভ গঙ্গোপাধ্যায়

রাজ্য4 hours ago

বিধানসভার অধিবেশন শুরুর দিনেই ভিভিআইপি গেট আটকে বিক্ষোভ শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের

supreme court
দেশ4 hours ago

হাইকোর্টের ‘ত্বকের সঙ্গে সংস্পর্শ না হলে শিশুর যৌন নিগ্রহ নয়’ রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

দেশ5 hours ago

ভয় কাটছে না, ভারতে টিকা প্রচুর থাকলেও নেওয়ার লোক নেই

শিল্প-বাণিজ্য8 hours ago

ফের বাড়ল পেট্রোল, ডিজেলের দাম, কলকাতায় নতুন রেকর্ড

ফুটবল2 days ago

বিমান দুর্ঘটনায় মৃত্যু ব্রাজিলের ফুটবল ক্লাবের প্রেসিডেন্ট ও চার ফুটবলারের

কলকাতা1 day ago

উত্তর কলকাতার অলিতেগলিতে লুকিয়ে রয়েছে ইতিহাস, সাধারণতন্ত্র দিবসে হেঁটে দেখা

কলকাতা2 days ago

নারকেলডাঙার ছাগলপট্টিতে আগুন, হতাহতের খবর নেই

প্রযুক্তি1 day ago

টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ চিরতরে বন্ধ করে দিল কেন্দ্র

অ্যাডভেঞ্চার2 days ago

হাতে হাত ধরে, জাতীয় সংগীত গেয়ে কে-২ আরোহণ নেপালের দশ শেরপার, দেখুন ভিডিও

রাজ্য2 days ago

মেঘ-কুয়াশার যুগলবন্দিতে বাড়ল পারদ, তবে শীত ফিরবে দ্রুত

দেশ2 days ago

গোটা দেশে নতুন সংক্রমণ ১৩২০৩, শুধুমাত্র কেরলে ছ’হাজারের বেশি

কেনাকাটা

কেনাকাটা4 days ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 days ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা5 days ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা6 days ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 week ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 week ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 weeks ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা3 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

নজরে