অতি গভীর নিম্নচাপের ডানার ঝাপ্টায় বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

0

ওয়েবডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ, রাতারাতি অতি গভীর নিম্নচাপে পরিণত হয়ে অতি দ্রুততায় ঢুকে পড়ল স্থলভূমিতে। তার প্রভাবে বুধবার দুপুর থেকে কয়েক পশলা জোর বৃষ্টি হল কলকাতায়। যদিও এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের সর্বত্রই কমবেশি বৃষ্টি হয়েছে। তবে গত ২৪ ঘণ্টার বৃষ্টির নিরিখে সব থেকে লাভবান জেলা পুরুলিয়া।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ বার বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তাদের প্রভাব বেশিটাই থাকছে দক্ষিণপশ্চিম দিকে। অর্থাৎ পশ্চিমবঙ্গের কাছাকাছি নিম্নচাপ তৈরি হলেও বৃষ্টির নিরিখে বেশি লাভবান হচ্ছে ওড়িশা। ফলে এক দিকে যখন প্রবল বৃষ্টির জেরে ওড়িশায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তখনও নিম্নচাপের ডানার ঝাপ্টাতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে দক্ষিণবঙ্গকে। যদিও এর ডানার ঝাপ্টা এ বার মোটামুটি ভালোই পাওয়া যাচ্ছে দক্ষিণবঙ্গে।

এই নিম্নচাপের ফলে সব থেকে লাভবান জেলা পুরুলিয়া। বুধবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পুরুলিয়ায় গড়ে ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। যার ফলে রবিবার ৪১ শতাংশ ঘাটতিতে থাকা পুরুলিয়ার বুধবারে ঘাটতি নেমে এসেছে ৩২ শতাংশে। এর পরেই বৃষ্টি পরিস্থিতি উন্নতির নিরিখে ওপরের দিকে রয়েছে বাঁকুড়া এবং দুই বর্ধমানও। জুলাইয়ের শেষে সপ্তাহে বাঁকুড়ায় বৃষ্টির ঘাটতি ছিল ৬২ শতাংশ। বুধবার সেটা নেমে এসেছে ৩৮ শতাংশে। দুই বর্ধমানে এখন ঘাটতি ৩৯ শতাংশে।

আরও পড়ুন সুষমা স্বরাজের প্রয়াণে আবেগমথিত বার্তা শেখ হাসিনার

রাজ্যের পশ্চিমাঞ্চলে বৃষ্টির ছবিটা যখন কিঞ্চিৎ ভালো, তখন বৃষ্টির জন্য হাপিত্যেশ করে বসেছিল কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলি। বুধবার সকাল থেকে এই সব অঞ্চলও বৃষ্টি পাচ্ছে। কলকাতায় বেশ কয়েক দফায় টানা বৃষ্টি হয়েছে। ভারী বৃষ্টি হচ্ছে দক্ষিণ ২৪ পরগণায়। গত ৯ ঘণ্টায় ডায়মন্ড হারবারে বৃষ্টি হয়েছে ৭৩ মিমি।

আগামী ১৮ থেকে ২৪ ঘণ্টা এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের ওপরে থাকবে বলেই মনে করা হচ্ছে। কলকাতা-সহ রাজ্যের সমস্ত জায়গাতেই বৃষ্টি হবে। যার ফলে ঘাটতি আরও কিছুটা কমে আসতে পারে।

তবে শুক্রবার থেকে বৃষ্টি কমে আসবে দক্ষিণবঙ্গে। নিম্নচাপ দূরে চলে যাওয়ায় আকাশ পরিষ্কার হয়ে যাবে। এমনকি ফিরে আসতে পারে অস্বস্তিকর গরমও। তাপমাত্রা হবে ঊর্ধ্বমুখী। সপ্তাহান্তটি অস্বস্তিকর পরিস্থিতিতেই কাটবে। আবার সামনের সপ্তাহের গোড়া থেকে জোর বৃষ্টি শুরু হতে পারে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন