rain
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: নিম্নচাপের প্রভাবে সোমবার সকাল থেকেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। তুলনায় কিঞ্চিৎ বেশি বৃষ্টি হচ্ছে উপকূলবর্তী অঞ্চলে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া এ রকমই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেই নিম্নচাপের প্রভাবেই রবিবার রাত থেকে বৃষ্টি শুরু হয়েছে।

নিম্নচাপের গতিপ্রকৃতির ব্যাপারে আবহাওয়া দফতরের তরফ থেকে বেশি কিছু না বলা হলেও, বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, এই নিম্নচাপ পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের দিকে এগোলেও সাগরের মধ্যেই বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে তার। ফলে বুধবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও, ভারী বৃষ্টির সম্ভাবনা বিশেষ নেই।

আরও পড়ুন রবিবারও হাসপাতাল পরিদর্শন, ছুটির দিনও ছুটি নেই বাঁকুড়ার জেলাশাসকের

এই নিম্নচাপের ফলে আটকে গিয়েছে পারদ পতন। গত সপ্তাহে বুধবার থেকে হুহু করে নামতে শুরু করেছিল পারদ। পুরুলিয়ায় তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ১৪ ডিগ্রি সেলসিয়াসে। এখন অবশ্য ফের বাড়তে শুরু করেছে তাপমাত্রা।

সোমবার কলকাতায় সর্বনিম্ন পারদ ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমাঞ্চলেও সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে কুড়ির কাছাকাছি। তবে বুধবার থেকে দক্ষিণবঙ্গে থেকে নিম্নচাপের প্রভাব কাটলেও, এখনই সর্বনিম্ন তাপমাত্রা কমার বিশেষ সম্ভাবনা দেখছে না ওয়েদার আল্টিমা।

নিম্নচাপ কেটে যাওয়ার পরে, আরও কিছু দিন বাতাসে জলীয় বাষ্প থাকবে। সেই বাষ্প সরে গেলেই সামনের সপ্তাহ থেকেই ফের নামতে শুরু করবে তাপমাত্রা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here