শীত নয়, বড়োদিনে দক্ষিণবঙ্গে বৃষ্টি!

0
rain in west bengal

ওয়েবডেস্ক: শীতের কামড় ক্রমশ বেড়েছে দক্ষিণবঙ্গে। ঠিক যখন মনে হচ্ছিলে এ বার বড়োদিন জম্পেশ শীতের মধ্যে দিয়েই পালিত হবে, তখনই বাধ সাধতে শুরু করল আবহাওয়া। কারণ এ বার শীতবস্ত্রের সঙ্গে ছাতা হাতেই কাটতে পারে বড়োদিন।

সমস্ত পরিস্থিতি বিচার করে দেখা গিয়েছে ২৫ এবং ২৬ ডিসেম্বর দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি হতে পারে। বৃষ্টির দাপট বেশি থাকতে পারে পশ্চিমাঞ্চল এবং মধ্যবঙ্গে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গত কয়েক দিন ধরেই দক্ষিণবঙ্গে ক্রমশ বাড়ছিল শীত। পশ্চিমাঞ্চলে শুরু হয়ে গিয়েছিল শৈত্যপ্রবাহ। শান্তিনিকেতনে পারদ নেমে গিয়েছিল ৬-এর ঘরে। কিন্তু আবার সেই শীত কমতে শুরু করেছে। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমলেও, দক্ষিণবঙ্গে সামগ্রিক ভাবে বেড়েছে পারদ।

এটা হয়েছে মূলত দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে মেঘ ঢুকে যাওয়া এবং কুয়াশার আস্তরণ তৈরি হয়ে যাওয়ার ফলে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। তার পরেই তৈরি হবে বৃষ্টির পরিস্থিতি।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, দক্ষিণমধ্য আরব সাগরে একটি নিম্নচাপ বলয় রয়েছে। আরও একটি নিম্নচাপ রয়েছে তিব্বতে। সেই সঙ্গে বঙ্গপসাগরে তৈরি হবে একটি উচ্চচাপ বলয়। এই তিনটের সৌজন্যে ২৪ তারিখ থেকে মধ্য আর পূর্ব ভারতের ওপরে জলীয় বাষ্পের জোগান ক্রমশ বাড়বে। সেই সঙ্গে উত্তুরে হাওয়া আর জলীয় দখিনা বাতাসের সংমিশ্রণে তৈরি হবে বৃষ্টির মেঘ।

জানা যাচ্ছে, বড়োদিনের দিন সকালে বৃষ্টি রেহাই দিলেও, সন্ধ্যা থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। ২৬ তারিখ সেই বৃষ্টির দাপট বাড়বে। কলকাতা ও তাঁর পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও, পশ্চিমাঞ্চলের জেলা অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, বীরভূমে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে।

বৃষ্টির পরিস্থিতি তৈরি হলে ক্রমশ বেড়ে যাবে সর্বনিম্ন তাপমাত্রা। সামগ্রিক ভাবে দক্ষিণবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা উঠে যেতে পারে ১৫ ডিগ্রির ঘরে। যদিও মেঘ, বৃষ্টি আর কুয়াশার দাপটে দিনের বেলায় শীতের অনুভূতি অনেকটাই বেশি হতে পারে।

আরও পড়ুন যশোর রোডের ওপর দাঁড়িয়ে রয়েছে বিমান! চাঞ্চল্য রাতের কলকাতায়

২৮ ডিসেম্বর থেকে আবার আকাশ পরিষ্কার হয়ে যাবে দক্ষিণবঙ্গে। ফের ঢুকে পড়বে উত্তুরে শীতল হাওয়া। আবার নামতে শুরু করবে সর্বনিম্ন তাপমাত্রা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন