জাঁকিয়ে শীত অব্যাহত দক্ষিণবঙ্গে, তবে সপ্তাহান্তে ফের বৃষ্টির সম্ভাবনা

0

কলকাতা: দক্ষিণবঙ্গে শীতের চলতি মরশুমের তৃতীয় দফার এই স্পেলটা দুর্দান্ত চলছে। পর পর দু’দিন কলকাতার তাপমাত্রা থাকল ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আগামী ২৪ ঘণ্টায় তা আরও কিছুটা কমতে পারে। তবে সপ্তাহের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি কম। তবে দমদমের তাপমাত্রা এ দিনও কলকাতার থেকে কিছুটা বেশি ছিল (১৩.৩ ডিগ্রি)। চমকপ্রদ ভাবে উপুকুল্বরতি অঞ্চলে জম্পেশ ঠান্ডা পড়ে গিয়েছে। দিঘায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে এ দিন শীতলতম স্থান ছিল পুরুলিয়া। সেখানে তাপমাত্রা ছিল সাড়ে ৮ ডিগ্রি সেলসিয়াস। দশের নীচে ছিল শ্রীনিকেতনও (৯.৮ ডিগ্রি)। বাঁকুড়া এবং মেদিনীপুরে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। দিঘার মতো আসানসোলেও তাপমাত্রা ১০.৮ ডিগ্রি সেলসিয়াসই রেকর্ড করা হয়েছে।

উত্তর ভারত থেকে হিমশীতল উত্তুরে হাওয়া ধেয়ে আসার কারণে প্রবল শক্তি নিয়ে ঠান্ডা পড়ে গিয়েছে গোটা রাজ্য জুড়েই। তবে তুলনামূলক ভাবে ঠান্ডার দাপট দক্ষিণবঙ্গে অনেকটাই বেশি। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এই দাপট আরও বাড়তে পারে। কলকাতার তাপমাত্রা ১১ ডিগ্রিতেও নেমে যেতে পারে।

তবে শুক্রবার থেকে ফের বৃদ্ধি পাবে তাপমাত্রা। রাজ্যের বায়ুমণ্ডলের ওপরে হাজির হয়ে যাবে একটি পশ্চিমী ঝঞ্ঝা। সে কারণে শনিবার থেকে সোমবার পর্যন্ত ফের কয়েক দফায় বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। তবে আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে বৃষ্টির এই দাপট কমলে দ্বিগুণ শক্তি নিয়ে আরও জম্পেশ ঠান্ডার পড়ার সম্ভাবনা এক্কেবারে উড়িয়ে দেওয়া যায় না।

আরও পড়তে পারেন

কিছু রাজ্যে পরিস্থিতি উন্নতির জের, ভারতে নতুন সংক্রমণ কমল প্রায় ২০ হাজার, ধসছে মৃত্যুহার

সংযুক্ত আরব আমিরশাহিতে হামলা ইয়েমেনের জঙ্গিদের, আবু ধাবিতে হত দুই ভারতীয়

এক মাস পিছলেও বইমেলা হচ্ছে, উদ্বোধন ২৮ ফেব্রুয়ারি

করোনার দাপট কমতেই জিম-যাত্রায় ছাড় পশ্চিমবঙ্গ সরকারের, তবে টুরিস্ট স্পট এখনও বন্ধই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন