নিম্নচাপ দ্রুত বিদায় নেওয়ায় বৃষ্টি কমল দক্ষিণবঙ্গে, আবার বাড়বে কবে?

0
kolkata rain

ওয়েবডেস্ক: যে নিম্নচাপের জন্য দক্ষিণবঙ্গে ঢুকে গিয়েছিল বর্ষা, সেই নিম্নচাপ দ্রুত বিদায় নিয়েছে। ফলে শনিবার সকাল থেকে সূর্যের মুখ দেখছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। যদিও সারা দিন বিক্ষিপ্ত ভাবে কয়েক পশলা বৃষ্টিও হয়েছে। তবে রবিবার থেকে আগামী কয়েক দিনের জন্য বর্ষার কিছুটা দুর্বল হয়ে যাওয়ারই আশঙ্কা করা হচ্ছে।

শহর কলকাতায় সে ভাবে আহামরি বৃষ্টি যদিও হয়নি, কিন্তু গত দু’দিনে পশ্চিমাঞ্চলের বেশির ভাগ অঞ্চলেই গড়ে তিরিশ থেকে চল্লিশ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফলে তীব্র গরমের পর সাধারণ মানুষ যে অনেকটাই স্বস্তিতে তা বলাই বাহুল্য। কিন্তু রবিবার থেকে বৃষ্টি কমে যাবে দক্ষিণবঙ্গে। বলা যেতে পারে, খুব তাড়াতাড়িই ‘মনসুন ব্রেক’ আসতে চলেছে।

আরও পড়ুন উত্তরবঙ্গের পাঁচ জেলায় অতিবৃষ্টির পূর্বাভাস, ধস, বন্যা, হড়পা বানের আশঙ্কা

amazon

বর্ষাকালে ‘মনসুন ব্রেক’ হওয়া অস্বাভাবিক কিছুই নয়। কিন্তু এত তাড়াতাড়ি হওয়াটা কিছুটা আশ্চর্যের। আসলে এর পেছনে রয়েছে ওই নিম্নচাপটি। ওই নিম্নচাপ এই মুহূর্তে ছত্তীসগঢ় লাগোয়া অঞ্চলে অবস্থান করছে। যার ফলে মৌসুমী অক্ষরেখাটিও আর দক্ষিণবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে না। সেই অক্ষরেখাও এখন মধ্য ভারতে চলে গিয়েছে।

রবিবার থেকে সামনের সপ্তাহের বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি কম হবে। তবে গরম কালের কালবৈশাখীর মতো পরিস্থিতির সৃষ্টি হয়ে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা ষোলো আনা। মনে করা হচ্ছে, আগামী সপ্তাহে বুধবারের পর আবার দক্ষিণবঙ্গে ফিরে আসবে অক্ষরেখা, ফলে বাড়বে বৃষ্টি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন