আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে দক্ষিণবঙ্গে

বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাই কমবেশি বৃষ্টি পাবে

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: বেশ কিছু দিন বর্ষা নিষ্ক্রিয় থাকার পর আবার দক্ষিণবঙ্গের জন্য সুখবর। আগামী ৭২ ঘণ্টায় ভালো বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার জন্য। কিছু কিছু অঞ্চলে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। ফলে বৃষ্টি পরিস্থিতির কিছুটা উন্নতি হবে বলে আশা করা যায়।

এ বার শুরু থেকেই দক্ষিণবঙ্গে নিষ্ক্রিয় বর্ষা। ১ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত মাত্র ৩-৪ দিন দক্ষিণবঙ্গে ‘সক্রিয়’ থেকেছে সে। ফলে দক্ষিণবঙ্গে মাথাচাড়া দিয়ে বাড়ছে বৃষ্টির ঘাটতি। সব থেকে খারাপ অবস্থা কলকাতা এবং হাওড়ার। সেখানে বৃষ্টির ঘাটতি প্রায় ৭০ শতাংশ ছুঁইছুঁই। বাকি জেলাগুলিতেও পরিস্থিতি আদৌ সুখকর নয়। জুলাই মাসের শেষ ১৯ দিন দক্ষিণবঙ্গে জোর বৃষ্টি হলে তবেই পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে।

অবশেষে জোর বৃষ্টিরই একটা ইঙ্গিত পাওয়া গিয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর এবং বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাই কমবেশি বৃষ্টি পাবে। এর মধ্যে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা, নদিয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান এবং বীরভূমে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন চিনকে পেছনে ফেলে ২০২৭-এর মধ্যে সবচেয়ে জনবহুল দেশ হবে ভারত: রাষ্ট্রপুঞ্জ

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানাচ্ছেন, এই মুহূর্তে বিহারে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যা থেকে সেই অঞ্চলে তীব্র বৃষ্টি হচ্ছে। সেই ঘূর্ণাবর্তেটি বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প নিজের কাছে টানবে। সেই জলীয় বাষ্প যাবে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে। সেই সঙ্গে মৌসুমী অক্ষরেখার একটি শাখাও দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত হওয়ার সম্ভাবনা। এর ফলেই হবে বৃষ্টি।

তবে কলকাতায় ভারী বৃষ্টির বিশেষ সম্ভাবনা নেই। যদিও স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চারে অল্প সময়ের জন্য ভারী বৃষ্টি পেতে পারে শহর। ঠিক যেমনটা হয়েছিল বুধবার বিকেলে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন