কলকাতা: প্রবল দখিনা বাতাসের প্রভাবে রাঢ়বঙ্গের তাপপ্রবাহ এখনও সে ভাবে থাবা বসাতে পারেনি কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলায়। বরং সন্ধের পর মনোরম হাওয়াতে মন শান্ত করছেন শহরবাসী। তবে এ বার তাপমাত্রা বাড়ার একটা ইঙ্গিত পাওয়া গিয়েছে। 

গত সোমবার আশা জাগিয়েও ঝড়বৃষ্টি হয়নি কলকাতায়। ঝড়বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গের কিছু জেলায়। কিন্তু এ বার অবশ্য কলকাতার ওপর ঝড়বৃষ্টির ভাগ্য খুলতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানা গিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার কলকাতার ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে। হতে পারে বৃষ্টিও। আগামী কয়েক দিন কলকাতার তাপমাত্রাও থাকবে স্বাভাবিকের কোঠাতেই।

কিন্তু রবিবার থেকে তাপমাত্রা বৃদ্ধির একটা ইঙ্গিত পাওয়া গিয়েছে। বিভিন্ন বিদেশি ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, রবিবার থেকে কলকাতার তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁতে পারে। পরের দিন অর্থাৎ সোমবার তাপমাত্রা আরও কিছুটা বেড়ে ৩৯ ডিগ্রিতে পৌঁছতে পারে। তবে আশার কথা, এখনই কলকাতার তাপমাত্রা চল্লিশ ডিগ্রি ছোঁয়ার কোনো সম্ভাবনা নেই। তাই কলকাতায় তাপপ্রবাহের আশঙ্কাও এখনই নেই। আবহাওয়া বিজ্ঞানের মতে, যখন কোনো জায়গার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বা তার বেশি বাড়ে তখন তাকে তাপপ্রবাহ বলা হয়।

তবে ঝড়বৃষ্টি হলেও, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার বেশির ভাগ জায়গাতেই চল্লিশের ওপরে থাকবে তাপমাত্রা। অন্য দিকে মনোরম ‘শীতল’ আবহাওয়া বহাল থাকবে উত্তরবঙ্গে। অল্পস্বল্প বৃষ্টিও চলবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here