শনিবার পর্যন্ত চলবে বৃষ্টি, দোলের পর ফিরবে ‘শীত শীত’ ভাব

0
131

কলকাতা: এ যেন বসন্তে বর্ষার ছোঁয়া। সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। বেলা বারোটার পর শুরু হল ধারাপাত। প্রথমে টিপটিপ, পরে ঝিরঝির এবং অবশেষে প্রবল। প্রথমে দক্ষিণ কলকাতার ওপর বৃষ্টির দাপট বেশি থাকলেও, বেলা যত গড়িয়েছে বৃষ্টি বেড়েছে শহরের উত্তরাংশেও।

কিন্তু বসন্তে বর্ষার পরিস্থিতি তৈরি হওয়ার কারণ কী?

এক নয়, একাধিক কারণেই বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। ঝাড়খণ্ড সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অন্য দিকে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশে। সেই সঙ্গে যোগ হয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে দক্ষিণবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই ত্রিফলা আক্রমণেই হুহু করে জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। এর প্রভাবেই এই বৃষ্টি বলে জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে।

এখনই এই বৃষ্টি থামার কোনো সম্ভাবনা নেই। আগামী তিন-চার দিন আকাশ এ রকমই মেঘলা থাকবে। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টি হতে পারে দোলের দিন সকালেও। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। সেখানে শুক্র এবং শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

তবে এই বৃষ্টির হাত ধরে ফের একবার ফিরবে শীত শীত ভাব। আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন বিদেশি ওয়েবসাইটের তরফ থেকে জানা গিয়েছে, রবিবার থেকে হালকা হলেও বইবে উত্তুরে হাওয়া। এর প্রভাবে সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ষোলো ডিগ্রির কাছাকাছি। এ রকম তাপমাত্রা থাকবে আগামী সপ্তাহের সোমবার থেকে বুধবার পর্যন্ত। তার পর ফের বাড়বে তাপমাত্রা।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here