১৪ বছরে সর্বাধিক বৃষ্টি দিয়ে দক্ষিণবঙ্গে শেষ হল বর্ষার মরশুম, আগামী দিনে দুর্যোগের আশংকা কম

0

কলকাতা: গত ১৪ বছর এমন বর্ষা দেখেনি দক্ষিণবঙ্গ। এই ১৪ বছরের মধ্যে বেশ কয়েকটি বছরে বন্যার কবলে পড়েছে দক্ষিণবঙ্গ। কিন্তু বৃষ্টির পরিমাণের নিরিখে ২০০৭-এর পর সব থেকে বেশি বৃষ্টি দেখল এ বারের বর্ষা। তীব্র বৃষ্টিতে নাজেহাল মানুষজন এখন ভালো আবহাওয়ার প্রত্যাশা করছেন। স্বস্তির খবর হল, আগামী দিনে প্রবল দুর্যোগের আর কোনো আশংকা কার্যত নেই।

বর্ষা এখনও সরকারি ভাবে বিদায় নেয়নি। এমনকি উত্তর ভারত থেকে তার বিদায়যাত্রাও শুরু হয়নি। কিন্তু আবহাওয়া দফতরের মানদণ্ডে ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়কালটাকে বলে ‘বর্ষাকাল।’ ১ অক্টোবর থেকে শুরু হয়ে যায় বর্ষা-উত্তর পর্ব।

২৬ শতাংশ বাড়তি

এই চার মাসে দক্ষিণবঙ্গে স্বাভাবিক যা বৃষ্টি হওয়ার কথা, তার থেকে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। এটা ২০০৭-এর পর সর্বাধিক। ওই বছর দক্ষিণবঙ্গে ৪২ শতাংশ বাড়তি বৃষ্টি দিয়েছিল বর্ষার চার মাস।

প্রসঙ্গত উল্লেখ্য, বৃষ্টি যদি স্বাভাবিকের থেকে ১৯ শতাংশের বেশি বাড়তি হয়, তবে তাকে প্রকৃত অর্থেই ‘বাড়তি’ বলা হয়। ১৯ শতাংশ পর্যন্ত বাড়তি থাকলে তাঁকে ‘স্বাভাবিক’ পর্যায়তেই রাখা হয়। ২০০৭-এর পর এই ২০২১-এই প্রকৃত বাড়তি হিসেবে শেষ হল দক্ষিণবঙ্গের বর্ষাকাল।

মাঝে মাত্র তিনটে বছর দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের থেকে একটু বেশি ছিল। সেগুলি হল ২০০৮, ২০১১ এবং ২০১৫। তবে কোনো বছরই বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের ১৯ শতাংশ বেশির গণ্ডি ছাড়ায়নি। আবার অন্যদিকে ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গে। এর মধ্যে ২০১০ সালে বৃষ্টি এতটাই কম ছিল যে দক্ষিণবঙ্গে ১১টি জেলাকে খরা কবলিত হিসেবে ঘোষণা করতে হয়।

১১ জেলায় বৃষ্টি বাড়তি

চলতি মরশুমে দক্ষিণবঙ্গের ১১টি জেলা বাড়তি বৃষ্টি দখল। এর মধ্যে কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ তো ভয়াবহ ভাবে বাড়তি। এই জেলাগুলি হল যথাক্রমে পশ্চিম মেদিনীপুর (৫০% বাড়তি), ঝাড়গ্রাম (৫০% বাড়তি), পূর্ব বর্ধমান (৪৮% বাড়তি), পশ্চিম বর্ধমান (৪৮% বাড়তি), বাঁকুড়া (৪৪% বাড়তি), উত্তর ২৪ পরগণা (৪৪% বাড়তি), হাওড়া (৪৩% বাড়তি), পূর্ব মেদিনীপুর (৪১% বাড়তি), দক্ষিণ ২৪ পরগণা (৩৮% বাড়তি), কলকাতা (৩৩% বাড়তি) এবং পুরুলিয়া (২০% বাড়তি)।

শুধুমাত্র হুগলি, বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় স্বাভাবিক থেকে স্বাভাবিকের কিছুটা কম বৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গের ৩ জেলায় চূড়ান্ত ঘাটতি

ঠিক উলটো ছবি উত্তরবঙ্গে। পাহাড় এবং ডুয়ার্সের জেলাগুলিতে মোটামুটি ভালো বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গ থেকে দার্জিলিং সংযোগকারী তিন জেলায় বৃষ্টির পরিস্থিতি অত্যন্ত খারাপ। এ বার উত্তর দিনাজপুরে স্বাভাবিকের থেকে ৩৭ শতাংশ, মালদায় ৩৪ শতাংশ এবং দক্ষিণ দিনাজপুরে ২৯ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টির পরিমাণ মোটের ওপরে স্বাভাবিকই। সামগ্রিক ভাবে গোটা উত্তরবঙ্গে এই মরশুমে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের থেকে ৪ শতাংশ কম।

দুর্যোগের আশংকা কম

তবে স্বস্তির বিষয় হল আগামী দিনে দুর্যোগের আশংকা কমই বলে মনে করা হচ্ছে। বর্তমান আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করেই এমনটা মনে করা হচ্ছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া মূলত রৌদ্রোজ্জ্বলই থাকবে।

যদিও উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যে নিম্নচাপটির প্রভাবে রাজ্যের পশ্চিমাঞ্চল বানভাসি হয়ে গেল, সেটি বিহার হয়ে আবার উত্তরপূর্ব দিকে সরবে। উত্তরবঙ্গের ওপরে কিছুদিন অবস্থান করবে সে। তার প্রভাবে শুক্রবার থেকে রবিবার উত্তরবঙ্গে বেশ কয়েক দফায় ভারী বৃষ্টি হতে পারে।

ওই নিম্নচাপটির প্রভাবে আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তা দুর্যোগপূর্ণ হবে না।

এমনিতেও বর্ষা বিদায়ের পরিস্থিতি তৈরি হতে আর বেশি দিন বাকি নেই দক্ষিণবঙ্গে। উত্তর ভারত থেকে স্বাভাবিকের ২০ দিন পর, অর্থাৎ ৬ অক্টোবর বর্ষা বিদায়যাত্রা শুরু করলেও দক্ষিণবঙ্গ থেকে সে পাত্তাড়ি গোটাতে পারে তুলনামূলক দ্রুত গতিতেই।

এই পরিস্থিতিতে রোজই দুপুরের পর বিক্ষিপ্ত কিছু অঞ্চলে অল্প সময়ের তীব্র বৃষ্টি হওয়া একটা বৈশিষ্ট্য। তাই আগামী দিনে এই ধরনের বৃষ্টি ছাড়া বিশেষ কোনো ভয়ের পরিস্থিতির আশংকা আর নেই বললেই চলে।

আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

উত্তর ভারত থেকে বর্ষার বিদায়যাত্রা শুরু ৬ অক্টোবর, অত্যন্ত দ্রুতগতিতে বাকি পথ অতিক্রম করার আশা

বিপদসীমার ওপরে দুই নদী, জলে ডুবে বাড়িগুলির একতলা, ঐতিহাসিক বৃষ্টিতে সম্পূর্ণ বিপর্যস্ত আসানসোল

মানসিক অবসাদে আত্মহত্যার পথ বেছে নিলেন কন্নড় অভিনেত্রী সৌজন্য

এত বছর বাদে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বোমা বিস্ফোরণ, মণিপুরে হত ২

বড়োসড়ো ধাক্কা! কংগ্রেসে থাকছেন না পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন