তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ, বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে

0

কলকাতা: ঘূর্ণিঝড় ‘গুলাব’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপের রুপ নিয়ে তেলঙ্গানায় অবস্থান করছে। ইতিমধ্যে ফের চোখ রাঙাতে শুরু করেছে বঙ্গোপসাগর। ফের নতুন একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে উত্তরপূর্ব সাগরে। তার সম্ভাব্য গন্তব্য পশ্চিমবঙ্গের দিকে থাকলেও নতুন করে ঘূর্ণিঝড়ের কোনো সম্ভাবনা নেই।

ঘূর্ণিঝড় ‘গুলাব’ যে ভাবে মাত্র দু’দিনে সমুদ্রে তৈরি হয়ে উপকূলে আছড়ে পড়ল, নতুন নিম্নচাপটিও ততই দ্রুত তৈরি হবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই সেটি সমুদ্রপথ পাড়ি দিয়ে পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি চলে আসবে। নিম্নচাপটির প্রভাবে মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর হালকা একটা প্রভাবে রবিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চল ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। তবে সোমবার সকাল থেকে আকাশ কার্যত পরিষ্কার। বৃষ্টির কার্যত কোনো চিহ্ন নেই। উলটে পরিষ্কার আকাশে ছড়ি ঘোরাচ্ছে সূর্য। তবে এই রকম রৌদ্রজ্জ্বল আবহাওয়া ক্ষণস্থায়ী। সোমবার বেলা বাড়লেই ফিরবে বৃষ্টি।

এই নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব রাজ্যের উপকূল এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পড়তে পারে। সেখানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি মাঝেমধ্যে অতিভারী বৃষ্টিও হতে পারে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে অতিভারী বর্ষণের সম্ভাবনা না থাকলেও দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এখনও পর্যন্ত যে পরিস্থিতি তা পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে গত সপ্তাহের মতো রেকর্ডভাঙা বৃষ্টি হবে না। তবে নিম্নচাপ যত এগোবে, ততই পরিস্থিতি পরিষ্কার হয়ে যাবে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

তৃণমূলে যোগ দিতে পারেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী

২৫ হাজারে নামল দৈনিক সংক্রমণ, ফের ২ লক্ষের নীচে সক্রিয় রোগীর সংখ্যা

শক্তিক্ষয় করল গুলাব, অন্ধ্রপ্রদেশে মৃত ২

ভাঙন রোধে ব্যর্থ বিজেপি! প্রায় ৮০০ কর্মী-সহ তৃণমূলে যোগ রাজ্য কমিটির সদস্যের

চাহিদা মেটাতে কমপক্ষে ৪টি এসবিআই দরকার, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন