দক্ষিণবঙ্গে বৃষ্টি নামাচ্ছে ওড়িশার নিম্নচাপ, আর কতদিন?

ফাইল ছবি

ওয়েবডেস্ক: গত কয়েক দিন ধরে ওড়িশায় ঠায় দাঁড়িয়ে রয়েছে একটি নিম্নচাপ। তার ফলে আখেরে লাভবান হচ্ছে দক্ষিণবঙ্গ। কোথাও ভারী বৃষ্টি না হলেও, হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে প্রায় সর্বত্র। আগামী দিন দুয়েক এই রকম পরিস্থিতিই বজায় থাকতে পারে।

বর্তমান যে নিম্নচাপটি ওড়িশায় রয়েছে, সেটি তৈরি হয়েছিল গত মঙ্গলবার। তার পর থেকে শক্তি না বাড়ালেও, সে বেশি সরছেও না। তার ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে হু হু করে জলীয় বাষ্প ঢুকছে, যা নামাচ্ছে বৃষ্টি। শুক্রবারের পর শনিবারও কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে মোটামুটি ভালোই বৃষ্টি হয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টি হয়েছে তবে তার দাপট কম।

মঙ্গলবার পর্যন্ত দফায় দফায় এই রকম বৃষ্টি চলতে থাকবে বলেই মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, যে হেতু ওড়িশার নিম্নচাপটি এখনই জায়গা পরিবর্তন করবে না, তাই বৃষ্টি বহাল থাকবে দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্ত কিছু অঞ্চলে ভারী বৃষ্টিও হতে পারে বলে মনে করছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা।

আরও পড়ুন উপগ্রহ চিত্রে প্রমাণ মিলল অরুণাচলে ঢুকে রাস্তা তৈরি করেছে চিন

তবে মঙ্গলবারের পর দক্ষিণবঙ্গে দু’-এক দিনের জন্য আবার বৃষ্টি কমতে পারে বলে মনে করা হচ্ছে। এর কারণ অসমের ওপরে তৈরি হতে চলা একটি ঘূর্ণাবর্ত। ওই ঘূর্ণাবর্তটির প্রভাবে জলীয় াষ্প ধেয়ে যাবে উত্তরবঙ্গের ওপরে। ফলে দক্ষিণবঙ্গে যখন বৃষ্টি কমে যাবে, তখন জোর বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আবার সামনের সপ্তাহের শেষের দিকে দক্ষিণবঙ্গে জোর বৃষ্টি পুনরায় শুরু হতে পারে বলেই মনে করা হচ্ছে।

এ দিকে দক্ষিণবঙ্গের জন্য আগামী দুই সপ্তাহের যে পূর্বাভাস কেন্দ্রীয় আবহাওয়া দফতর প্রকাশ করেছে, তা যথেষ্ট উৎসাহব্যঞ্জক। জানানো হয়েছে ৬ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গে স্বাভাবিকের থেকে ১৪ শতাংশ এবং ১৪ থেকে ২১ সেপ্টেম্বর স্বাভাবিকের থেকে ৩৪ শতাংশ বেশি বৃষ্টি হতে পারে। ফলে আগামী অন্তত দু’ সপ্তাহ দক্ষিণবঙ্গে বৃষ্টি যে ভালোই হবে, তা বলাই যায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.