বাঁকুড়ায় মহাসমারোহে পালিত রামকৃষ্ণ পরমহংসদেবের আবির্ভাব তিথি

0
indrani sen
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: জেলা জুড়ে মহাসমারোহে পালিত হচ্ছে রামকৃষ্ণ পরমহংস দেবের ১৮৪তম আবির্ভাব তিথি। বাঁকুড়া শহরের রামকৃষ্ণ মঠ, রামহরিপুর রামকৃষ্ণ মিশন-সহ জয়রামবাটিতে সকাল থেকে চলছে বিশেষ পুজোপাঠ। সঙ্গে নানান অনুষ্ঠান ও নরনারায়ণ সেবার আয়োজন করা হয়েছে। এখানকার মঠ ও মিশনে সকাল থেকেই অসংখ্য ভক্তসমাগম হয়েছে।

বাঁকুড়া রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী কৃত্তিবাসানন্দজী মহারাজ জানান, এ দিন ভোর সাড়ে চারটেয় মঙ্গলারতির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়েছে। পরে ভজন, কীর্তনের পর সকালে সুদৃশ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। সকাল দশটা থেকে ছাত্র ছাত্রীদের নিয়ে নানান অনুষ্ঠানের আয়োজন থাকছে। এ ছাড়াও জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে বাউল ও ঝুমুর গানের অনুষ্ঠান হবে।

তিনি আরো বলেন, সারা দিন ব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজনের পাশাপাশি এদিন দুপুরে ১৫ হাজার নরনায়ণ সেবার ব্যবস্থা করা হয়েছে। এর বাইরেও যদি মানুষ উপস্থিত থাকেন তার ব্যবস্থাও আছে বলে তিনি জানান।

[ আরও পড়ুন: অধ্যাপকপদে চাকরিপ্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা বাড়াল রাজ্য ]

এ ছাড়াও জয়রামবাটি মাতৃমন্দির, ইন্দাস রামকৃষ্ণ সেবাশ্রম, খাতড়ার কাঁকড়াদাড়া, বাঁকুড়ার কালপাথর রামকৃষ্ণ মঠ ও মিশন, সিমলাপালের আমডাঙা যুগাচার্য সেবা সমিতির উদ্যোগেও বিশেষ পুজাপাঠ, নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে শ্রীশ্রী রামকৃষ্ণদেবের আবির্ভাব দিবস পালিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.