চমক রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের, সেরা দশে যাদবপুর, আইআইটি খড়গপুরও

0
1181
ramakrishna mission vidyamandira

ওয়েবডেস্ক: চমক দিল বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। দেশের সেরা দশ কলেজের মধ্যে স্থান পেয়েছে রামকৃষ্ণ মিশনের অধীনে থাকা এই কলেজটি। এর পাশাপাশি নিজেদের তালিকায় সেরা দশের মধ্যে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং আইআইটি খড়গপুরও।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে নিয়ে একটি র‍্যাঙ্কিং মঙ্গলবার প্রকাশ করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকর। বিভিন্ন বিভাগের ওপরে এই তালিকা প্রকাশ করে তারা।

দেখা যাচ্ছে ভারতের সেরা কলেজগুলির মধ্যে নবম স্থানে রয়েছে বেলুড়ের ওই কলেজ। সেই তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মিরান্ডা হাউস কলেজ। ভারতের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। গত বছর অবশ্য পঞ্চম স্থানে ছিল জেইউ। ওই তালিকায় শীর্ষে রয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স।

অন্য দিকে স্থাপত্যবিদ্যার শিক্ষা প্রতিষ্ঠানগুলির যে তালিকা করা হয়েছে সেখানে শীর্ষ স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিয়ে সাধারণ যে তালিকা করা হয়েছে সেখানে পঞ্চম স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। ওই তালিকার শীর্ষে, অর্থাৎ সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তকমা পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স। অনেক বিতর্ক থাকলেও সেরা দশের মধ্যে নবম স্থানে রয়েছে দিল্লির জেএনইউ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here