‘দুয়ারে রেশন’ নিয়ে এ বার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে একাংশের ডিলার

0
দুয়ারে রেশন প্রকল্প নিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে কয়েক জন ডিলার। সংগৃহীত ছবি

দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ করেছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। এ বার ডিভিশন বেঞ্চ গ্রহণ করল মামলা!

কলকাতা: দুয়ারে রেশন প্রকল্প স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের কয়েকজন রেশন ডিলার। বুধবার সেই আর্জি খারিজ করে দিয়েছিল হাইকোর্ট। সিঙ্গল বেঞ্চ আবেদন খারিজ করায় এ বার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মামলাকারীরা।

দুয়ারে রেশন প্রকল্পের পাইলট পর্ব শুরু হতেই কয়েক জন রেশন ডিলার দাবি করেছেন, প্রকল্পের জন্য বিপুল খরচ বহন করতে পারবেন না। আদালতের কাছে তাঁরা জানান, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই”।

গত বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এ দিন জানিয়ে দিয়েছেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত হস্তক্ষেপ করবে না।

তবে সিঙ্গল বেঞ্চের সেই রায়ে সন্তুষ্ট নন ডিলাররা। বিচারপতি অমৃতা সিংয়ের সিদ্ধান্তের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে আবেদন করেন তাঁরা। কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। কিন্তু ডিলারদের দ্রুত শুনানির আর্জি খারিজ করা হয়। এখনও পর্যন্ত এই মামলার শুনানির দিন ধার্য করেনি হাইকোর্ট।

অর্থাৎ, ডিভিশন বেঞ্চ মামলার শুনানি নির্ধারণ না করায় আপাতত ওই প্রকল্প চালাতে কোনো বাধা থাকছে না রাজ্য সরকারের। বুধবার থেকেই জেলায় জেলায় দুয়ারে রেশন প্রকল্পের ‘পাইলট রান’ শুরু হয়েছে। পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পের কাজ চলবে যথারীতি।

উল্লেখ্য, এ বারের বিধানসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর উদ্দেশে বলেছিলেন, তৃণমূল আবার ক্ষমতায় এলে এ বারে সাধারণ মানুষকে আর রেশন দোকানের সামনে লাইনে দাঁড়িয়ে রেশন নিতে হবে না। বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেবেন ডিলাররা। ক্ষমতায় ফেরার পরই শুরু হয়েছে দুয়ারে রেশন দেওয়ার কাজ।‌

দুয়ারে রেশন নিয়ে সাম্প্রতিক আরও খবর পড়ুন এখানে:

দুয়ারে রেশন পেয়ে খুশি গ্রাহকেরা

‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ হাইকোর্টে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন