কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় ডিসেম্বরের নিরিখে বৃষ্টির পরিমাণে রেকর্ড

0

কলকাতা: ডিসেম্বরের নিরিখে রেকর্ড করে ফেলল দৈনিক বৃষ্টিপাত। এর আগে এই ধরনের বৃষ্টি ডিসেম্বরে দক্ষিণবঙ্গে কখনও দেখা যায়নি। গত ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় একশো মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

রবিবার সকাল সাড়ে ৮টা থেকে সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৭৪.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে কলকাতার আলিপুরে। উল্লেখ্য, ১৯৮১ সালের ১১ ডিসেম্বর কলকাতায় ১৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। সেটাও হয়েছিল একটি ঘূর্ণিঝড়ের প্রভাবেই।

চল্লিশ বছর আগে তৈরি হওয়া সেই রেকর্ডটা অক্ষত থাকলেও গত ২৪ ঘণ্টার বৃষ্টিটা কলকাতার নিরিখে ডিসেম্বরের দ্বিতীয় দৈনিক সর্বোচ্চ হিসেবে রেকর্ড করে ফেলল। এ দিকে, কলকাতার উপকণ্ঠের দমদম এবং ব্যারাকপুরে বৃষ্টির দাপট ছিল আরও অনেকটাই বেশি। দমদমে ৯৭ এবং ব্যারাকপুরে ১১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সব থেকে উদ্বেগজনক পরিস্থিতি বর্ধমানে। পশ্চিমবঙ্গের শস্যভাণ্ডার পূর্ব বর্ধমান জেলার এই শহরে গত ২৪ ঘণ্টায় ১২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই তীব্র বৃষ্টির ফলে শহরের অনেক জায়গাতেই জল দাঁড়িয়ে গিয়েছে। ভারী বৃষ্টি হয়েছে পশ্চিম মেদিনীপুর জেলাতেও। গত ২৪ ঘণ্টায় মেদিনীপুর শহরে ৯২ এবং খড়গপুর জেলায় ৮৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কলকাতায় ডিসেম্বরে দৈনিক সর্বাধিক বৃষ্টির রেকর্ডটা অক্ষত থাকলেও বর্ধমান, মেদিনীপুর, খড়গপুরে সেই রেকর্ড ভেঙে গিয়েছে। তবে তুলনামূলক ভাবে কম বৃষ্টি হয়েছে দিঘায়। সেখানে গত ২৪ ঘণ্টায় ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কম বৃষ্টি হয়েছে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। আসানসোল, বাঁকুড়া, পানাগড়, শ্রীনিকেতন, পুরুলিয়া সর্বত্রই গড়ে ১০ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টি হয়েছে। এ দিকে ওড়িশার কিছু অংশে পশ্চিমবঙ্গের থেকেও বেশি দাপট দেখিয়েছে বৃষ্টি। পারাদ্বীপে গত ২৪ ঘণ্টায় ২০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও পড়তে পারেন:

নাগাল্যান্ডের ঘটনায় মৃত বেড়ে ১৬, সেনার বিরুদ্ধে ‘খুনের উদ্দেশ্য’-এর ধারায় এফআইআর করল পুলিশ

প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়ে গেল নিম্নচাপ, পরিনামে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে, দুপুর থেকে উন্নতি আবহাওয়ার

রেল লাইনে আটকে গাড়ি, ধেয়ে এল লোকাল ট্রেন, তার পর…

দুর্যোগে ভাঙল নদীবাঁধ, নৌকা উলটে গেল সুন্দরবনে, এলাকা পরিদর্শনে জনপ্রতিনিধিরা

নাগাল্যান্ডে গুলি চালানোর ঘটনায় পুঙ্খানুপুঙ্খ তদন্ত চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন