Wine Shop
ছবি (প্রতীকী): দ্য বেটার ইন্ডিয়া থেকে

বিশেষ প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরে আবগারি দফতরের রাজস্ব আদায় রেকর্ড বৃদ্ধি পেল। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭-১৮ আর্থিক বছরে দফতরের রাজস্ব আদায় ছুঁয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা। গত ২০১২-১৩-য় যা ছিল ২৬০৯.৮২ কোটি, ২০১৩-১৪-তে ৩০০০.৫৮ কোটি, ২০১৪-১৫-য় ৩৫৮১.৭৭ কোটি, ২০১৫-১৬-য় ৪০১৪ কোটি এবং ২০১৬-১৭-তে ৫২০১.২১ কোটি টাকা। আর এ বার তা বেড়ে হয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা। রাজ্য সরকারের আবগারি দফতরের দাবি, নির্দিষ্ট কয়েকটি পরিকল্পনা নেওয়ার কারণেই এতটা রাজস্ব আদায় বৃদ্ধি সম্ভব হয়েছে।

রাজ্যের ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সমস্ত রাজস্ব বিভাগকে নির্দেশ দেন, রাজস্ব আদায় বাড়াতে হবে। সেই মতো আবগারি দফতরকেও ঢেলে সাজানো হয়। নেওয়া হয় একাধিক কার্যকরী পরিকল্পনা। এ বছর রেকর্ড পরিমাণ রাজস্ব আদায়ে তারই সুফল স্পষ্ট ভাবে ধরা পড়ছে।

Revune
গত পাঁচ বছরে কত ছিল রাজস্ব?

আবগারি দফতরের তরফে যে পরিকল্পনাগুলি নেওয়া হয়েছিল, তার মধ্যে উল্লেখযোগ্য লাইসেন্স প্রদানের জটিলতা হ্রাস। যার ফলে লাইসেন্স পাওয়ার পদ্ধতির সরলীকরণ ঘটে। বামফ্রন্ট আমলে অনেক সময়ই মদের দোকানের লাইসেন্স আবেদন লাল ফিতের গেরোয় আটকে থাকত। তা অনেকটাই প্রশমিত হয়েছে বর্তমানে।

দ্বিতীয় কারণ, লাইসেন্স প্রদানের ক্ষেত্রে দালাল-রাজকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে আবগারি দফতর। দালালদের খিদে মেটাতে গিয়ে অনেক আবেদনকারীই হাল ছেড়ে দিতেন। এখন দালাল-রাজ প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে বলে অনেকের দাবি।

তৃতীয় কারণ, মদের দোকানের লাইসেন্স দেওয়ার ফি বাড়ানো। লাইসেন্স দিয়ে আগের থেকে আরও বেশি আয়ের সুযোগ পাচ্ছে সরকার। ফলে রাজস্ব বৃদ্ধিতে সেটাও একটা সহায়ক ভূমিকা নিচ্ছে।

সর্বোপরি বেআইনি এবং চোলাই মদের কারবার বন্ধে জোরালো উদ্যোগ নেওয়ায় আদতে রাজস্ব বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা ধরা পড়েছে। বেআইনি ও চোলাই মদের কারবার রুখতে বারবার অভিযান চালানোয় আইনি ভাবে মদের বিক্রি বেড়েছে রাজ্যে।

পাশাপাশি কয়েক বছর আগেই সরকারি ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, বিদেশি মদের দোকানে বাংলা মদ বিক্রির অনুমতি দেওয়া হবে। এ ছাড়া উৎসবের মরশুমে বিক্রির সময় দীর্ঘায়িত করার সুফলও মিলেছে।

উল্লেখ্য, কয়েক দিন আগেই কেন্দ্রের পঞ্চদশ অর্থ কমিশন রাজ্যে এসেছিল। আবগারি-সহ অন্যান্য ক্ষেত্রে রাজস্ব বৃদ্ধির হার দেখে তারাও রাজ্য সরকারের ভূয়সী প্রশংসা করেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here