ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য পরিবহণ ব্যবস্থায় আমূল পরিবর্তন বিবাদী বাগে

0
591

কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রো সম্প্রসাণের জন্য বিবাদী বাগ চত্বরে পরিবহণ ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে চলেছে রাজ্য সরকার। ৫ জুলাইয়ের মধ্যে ওই চত্বরে বাস-ট্রাম টার্মিনাস সম্পূর্ণ খালি করে সেই জমি কলকাতা মেট্রো রেল কনস্ট্রাকশন লিমিটেড (কেএমআরসিএল) কতৃর্পক্ষের হাতে তুলে দেবে কলকাতা পুরসভা ও পরিবহণ দফতর।

মেট্রো প্রকল্পের জন্য মাটি খোঁড়ার কাজ শীঘ্র শুরু হবে। তাই বিবাদী বাগ চত্বরে বাসরুটের পুনর্বিন্যাস ছাড়াও উত্তরমুখী ট্রাম পরিষেবা তিন বছর বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে ট্রাম রুট ঘোরাতে যে ক্ষতি হবে তার জন্য ক্ষতিপূরণ দেবে কেএমআরসিএল কতৃর্পক্ষ। ইতিমধ্যেই সেই অর্থ দেওয়ার জন্য আবেদন জানিয়েছে পরিবহণ দফতর। বুধবার নব প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত যৌথ বৈঠকে এ রকমই একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন মেয়র তথা দমকল ও আবাসনমন্ত্রী শোভন চট্টপাধ্যায় ছাড়াও পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, পুর কমিশনার খলিল আহমেদ, কলকাতা পুলিশ, কেএমআরসিএল ও সিটিসির আধিকারিকরা।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বিবাদী বাগ বাসস্ট্যান্ডের ১৬টি বাসরুটকে অন্যত্র পাঠিয়ে দেওয়া হবে। এদের ব্যান্ডস্ট্যান্ড, হাওড়া ও ব্যঙ্কশাল কোর্টের মধ্যে ভাগ করে দেওয়া হবে। এ বার থেকে কোনো বাসের যাত্রাপথ বিবাদী বাগে শেষ করতে দেওয়া হবে না। তারা শুধু যাত্রী নিয়ে চলে যাবে।

এ দিন মেয়র শোভন চট্টপাধ্যায় বলেন, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজের জন্য ৬, ৯ ও ১০ জুলাই ব্র্যাবোর্ন রোড সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হচ্ছে। পাশাপাশি ব্র্যাবোর্ন রোডের দু’ধারে দু’টি বাড়ি ৪২ ব্র্যাবোর্ন রোড ও ২ রাজা উডমুন্ট স্ট্রিটের মোট ১৫৩ আবাসিককে সপ্তাহ খানেকের জন্য অন্যত্র স্থানান্তরিত করা হচ্ছে। পরবর্তী পর্যায়ে অন্য বাড়িগুলো থেকে আবাসিকদের সরানো হবে।

এ দিন পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিন বছরের জন্য লালদিঘির উত্তরমুখী ট্রাম পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তার ক্ষতিপূরণ বাবদ এককালীন ১০ কোটি ৯৫ লক্ষ টাকা ও ট্রামগুলো দক্ষিণমুখী চালানোর জন্য লুপ লাইন তৈরি বাবদ ৯ কোটি ৪০ লক্ষ টাকা খেপে খেপে দিতে পারবে কেএমআরসিএল। অন্য দিকে উত্তর কলকাতার ৭টি ট্রাম রুট বন্ধ করে দেওয়া হবে। ব্র্যাবোর্ন রোডে ভূগর্ভ দিয়ে টানেল তৈরির কাজ চলাকালীন কলকাতামুখী গাড়িগুলোকে স্ট্র্যান্ড রোড দিয়ে ঘোরানো হবে ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here