অনলাইনে তথ্যের ভিত্তিতে পেনশন শিক্ষকদের, বিজ্ঞপ্তি শিক্ষা দফতরের

0

কলকাতা: পশ্চিমবঙ্গের অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক ও শিক্ষাকর্মীরা যাতে দ্রুত পেনশন পান সেই জন্য ‘ই-পেনশন’ নামক একটি অনলাইন পোর্টাল চালু করতে চলেছে শিক্ষা দফতর। ইতিমধ্যে এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

অবসরপ্রাপ্ত শিক্ষাকর্মীরা এই পোর্টালের মাধ্যমে তাঁদের সমস্ত তথ্য অনলাইনেই জমা করতে পারবে। সেই তথ্যের ভিত্তিতে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে পেনশনের টাকা। এই প্রকল্পের জন্য সংশ্লিষ্ট স্কুলগুলি অবসরপ্রাপ্ত শিক্ষক আর শিক্ষাকর্মীদের থেকে তথ্য সংগ্রহ করে জেলা পরিদর্শক (ডিআই) অফিসে জমা দিতে হবে। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে জেলা পরিদর্শক অফিস।

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের প্রায় তিরিশ হাজারেরও বেশি শিক্ষক ও শিক্ষাকর্মীর পেনশন নিয়ে সমস্যা ছিল। পেনশন না পাওয়ার ভুরিভুরি অভিযোগ জমা পড়ত বিকাশভবনে। এই অভিযোগ নিয়ে একপ্রকার নাজেহাল হতে হচ্ছিল শিক্ষা দফতরকে। পেনশনের বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়েরও দারস্থ হন একাধিক অবসরপ্রাপ্ত শিক্ষক। এই সমস্যার রাশ টানতেই অনলাইন পোর্টালের মাধ্যমে পেনশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর।   

প্রসঙ্গত, অনলাইন পোর্টালের মাধ্যমে পেনশন দেওয়ার কথা তিন বছর আগেই ঘোষণা করেছিলেন পার্থবাবু। এই পোর্টালের মাধ্যমে রাজ্যে পেনশন দেওয়ার ক্ষেত্রে আরও গতি আসবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here