rosogolla by nabin chandra das

কলকাতা: রসগোল্লার মালিকানা নিয়ে কম লড়াই হয়নি পশ্চিমবঙ্গ আর ওড়িশার মধ্যে। গত বছরের ১৪ নভেম্বর সেই  দীর্ঘ আইনি লড়াইয়ের শেষে রায় গিয়েছিল বাংলার দিকেই। ভারত সরকারের যে সংস্থা রাজ্যগুলোর নিজস্ব সম্পদের স্বীকৃতি দেয় সেই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন অব ইন্ডিয়া সংক্ষেপে জিআই লিখিত সনদ দিয়ে জানিয়ে দিয়েছিল পশ্চিমবঙ্গই রসগোল্লার মালিক। অন্য কেউ নয়। এই ঘটনার পর মাস দুই কাটতে না কাটতেই রসগোল্লা এবং তার স্রষ্টার মুকুটে সংযোজিত হতে চলেছে নতুন এক পালক। যা বাংলাকে এনে দিতে পারে এক বিরল সম্মান। ভারতীয় ডাক বিভাগ দিতে চলেছে সেই ‌ দুষ্প্রাপ্য সম্মান।

ডাক বিভাগ স্থির করেছে, বাংলার রসগোল্লার জনক নবীনচন্দ্র দাসের উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে একটি ডাক টিকিট এবং একটি স্পেশাল কভার প্রকাশ করবে। এ ব্যাপারে ডাক বিভাগ বিশেষ অনুমতির আবেদন জানিয়ে পত্র পাঠিয়েছে জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন অব ইন্ডিয়ার কাছে। তাদের সম্মতি মিলে গেলেই ওই ডাক টিকিট এবং স্পেশাল কভার প্রকাশ করা হবে।

এই ডাক টিকিট এবং স্পেশাল কভার প্রকাশিত হলে তা হবে গোটা দেশের কাছে বিবিধ কারণে দৃষ্টান্ত স্বরূপ। যেমন এর আগে কোনো রাজ্যেরই নিজস্ব কোনো মিষ্টান্ন নিয়ে এ ভাবে বিশেষ উদ্যোগ নেয়নি ডাক বিভাগ। দ্বিতীয়ত, ডাক বিভাগের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশের আপামর মিষ্টান্ন ব্যবসায়ী থেকে কর্মীরা উৎসাহিত হবেন।

নবীনচন্দ্র দাসের উত্তরসূরিরা জানিয়েছেন, রসগোল্লার অধিকার নিয়ে সরকারি সিলমোহর পড়ার পরেই ডাক বিভাগ তাঁদের সঙ্গে যোগাযোগ করেন। নবীনবাবুর সংক্ষিপ্ত জীবনী জানার পরে তাঁর এবং রসগোল্লার ছবি সংগ্রহ করে ডাক বিভাগের প্রতিনিধিরা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন