Homeখবররাজ্য১০০ দিনের কাজের টাকা মেটাবে নবান্ন! মমতার ঘোষণায় অস্বস্তি বাড়ল বিজেপির?

১০০ দিনের কাজের টাকা মেটাবে নবান্ন! মমতার ঘোষণায় অস্বস্তি বাড়ল বিজেপির?

প্রকাশিত

কলকাতা: রবিবার রেড রোডে তৃণমূলের ধর্নার তৃতীয় দিন। আজ অবশ্য ধর্নামঞ্চে থাকছেন না তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আলোচনার কেন্দ্রবিন্দুতে এখন এই ধর্নামঞ্চ থেকেই তাঁর একটি ঘোষণা।

কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া টাকার দাবিতে ধর্নায় বসেছে তৃণমূল। আর সেখান থেকে শনিবার মমতা জানিয়ে দেন, কেন্দ্র না দিলেও ১০০ দিনের কাজে বাংলার শ্রমিকদের টাকা মেটাবে রাজ্য সরকার।

মমতা স্পষ্ট করে দেন, কেন্দ্র টাকা দিল ভাল, কিন্তু আর কেন্দ্রীয় সরকারের মুখাপেক্ষী হয়ে থাকবে না তাঁর সরকার। রাজ্যে যে ২১ লক্ষ মানুষের ১০০ দিনের কাজের মজুরি বকেয়া রয়েছে, তা মেটাবে নবান্নই।

আগামী ২১ ফেব্রুয়ারি ২১ লক্ষ বঞ্চিতের অ্যাকাউন্টে টাকা চলে যাবে বলে এ দিন ধর্নামঞ্চ থেকে ঘোষণা করলেন তিনি। ওই টাকা রাজ্য সরকার দেবে। এ দিন ১০০ দিনের কাজের ‘বঞ্চিত’ শ্রমিকদের জমায়েত ছিল। তাঁদের উদ্দেশে মমতা বলেন, ‘‘লড়াই তো হবেই। লড়াই তো চলবেই। খেলা তো হবেই। তবে আপনাদের টাকা আমারাই দেব। ২১ লক্ষ মানুষের বকেয়া মজুরি ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আমরাই পাঠিয়ে দেব।’’

বলে রাখা ভালো, একশো দিনের কাজের টাকা দেওয়ার কথা কেন্দ্রীয় সরকারের। দু’‌বছর ধরে সময় দেওয়া হয়েছিল। কিন্তু দীর্ঘ টালবাহানা করে সেই টাকা আটকে রাখা হয়। এমনকী বাংলাকে একশো দিনের কাজ দেওয়া পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়। বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে, বৈঠক করে, চিঠি দিয়ে, সাংসদদের নিয়ে গিয়ে কোনও লাভ হয়নি। এ বার বঞ্চিতদের টাকা রাজ্যের তরফেই মিটিয়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন মমতা।

পাশাপাশি, আবাসন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “আবাসনেরটা আমি আজকে বলব না। ঠিক টাইমে আবার বলব। বিশ্বাস রাখবেন, ভরসা রাখবেন। আমরা ভিক্ষা চাই না, জয় করতে চাই।”

মঞ্চ থেকেই দলকে নির্দেশ মমতার, এই ২১ লক্ষ মানুষকে বোঝাতে হবে, কেন্দ্র টাকা দেয়নি। কিন্তু রাজ্য তাঁদের বঞ্চিত থাকতে দিল না। সন্দেহ নেই, লোকসভা ভোটের আগে ২১ লক্ষ মানুষের অ্যাকাউন্টে মজুরির টাকা পৌঁছে যাওয়াকে তৃণমূল গ্রামবাংলায় হাতিয়ার করবে। তা বিজেপির জন্য কতটা অস্বস্তির তা নিয়েও চলছে বিস্তর জল্পনা।

আরও পড়ুন: ‘ভারতরত্ন’ পাচ্ছেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

সাম্প্রতিকতম

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে...

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

আরও পড়ুন

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ

কলকাতা: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। মঙ্গলবার রাত ৮.১৪-এ রামকৃষ্ণ মিশন...