কলকাতা: ফের হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। শর্তসাপেক্ষে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে তথা আরএসএসকে সভা করার জন্য অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। সেই সঙ্গে স্বতঃপ্রণোদিত ভাবে আদালত অবমাননার মামলা করা হল পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে।

বিচারক জয়মাল্য বাগচি এ দিন বলেন, শনিবার দুপুর ২টো থেকে সন্ধে ছ’টা পর্যন্ত ব্রিগেডে তাদের প্রস্তাবিত সভা করার অনুমতি দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত ১১ জানুয়ারি আরএসএসকে সভা করার অনুমতি দেওয়ার ব্যাপারে রাজীব কুমারকে নির্দেশ দেন জয়মাল্যবাবু। কিন্তু প্রথমে ভুকৈলাশ পার্ক এবং পরে ব্রিগেডে সভা করার অনুমতি চেয়েও আরএসএসকে অনুমতি দেননি রাজীববাবু। কী কারণে সভা করার অনুমতি দেওয়া হয়নি সে ব্যাপারে রাজীব কুমারকে দু’সপ্তাহের মধ্যে আরএসএসের কাছে জবাবদিহি করার নির্দেশ দিয়েছে আদালত।

তবে সভা করার অনুমতি দিলেও, কিছু শর্ত দিয়েছে হাইকোর্ট। প্রথমত চার হাজারের বেশি মানুষের জমায়েত হতে দেওয়া চলবে না। নথিভুক্তহীন কোনো ব্যক্তিকে যাতে সভায় প্রবেশাধিকার না দেওয়া হয় সে ব্যাপারে আরএসএসকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে কতজন সভায় আসবেন তাদের নাম আদালত আর পুলিশের কাছে জমা দিতে বলা হয়েছে। এর পাশাপাশি আদালতের নির্দেশ, যদি সভায় উপস্থিত কেউ কোনো অভব্য আচরণ করেন, তা হলে তার দায় নিতে হবে আরএসএসকেই। যদি কোনো নথিভুক্তহীন ব্যক্তি সভায় উপস্থিত হন তা হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার পুলিশের রয়েছে।   

শনিবার মকর সংক্রান্তির উপলক্ষে এই সভায় উপস্থিত থাকবেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here