এক ধাক্কায় আরটি-পিসিআর টেস্টের খরচ অনেকটাই কমাল রাজ্য

0

কলকাতা: করোনা পরীক্ষায় আরটি-পিসিআর টেস্টের খরচ এক ধাক্কায় অনেকটাই কমাল রাজ্য সরকার। জানানো হয়েছে, এই টেস্টের ক্ষেত্রে কারও কাছ থেকে ৫০০ টাকার বেশি নেওয়া যাবে না।

এত দিন আরটি-পিসিআর টেস্টের জন্য খরচ পড়ত ৯৫০ টাকা। সেটাই ৪৫০ টাকা কমিয়ে করা হল ৫০০ টাকা। এ দিন রাজ্য স্বাস্থ্য কমিশনের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। ফলে প্রায় অর্ধেক হয়ে গেল করোনা পরীক্ষার খরচ। পরীক্ষার কিট এবং অন্যান্য সরঞ্জামের বাজারদর কমতেই টেস্টের খরচ কমানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য কমিশন।

কমিশনের নির্দেশিকায় বলা হয়েছে, যেহেতু করোনার আরটি-পিসিআর টেস্টিং কিট, আরএনএ এক্সট্র্যাকশন কিটের দাম অনেকটাই কমেছে, সেই কারণেই পরীক্ষার খরচও কমানো হল।

জ্বর, শ্বাসকষ্টের মতো উপসর্গ থাকলে অথবা কোভিডরোগীর সংস্পর্শে এলে এবং বিমানযাত্রার ক্ষেত্রে মূলত করোনা পরীক্ষা করান নাগরিকরা। এ ক্ষেত্রে সবচেয়ে প্রচলিত উপায় হল এই আরটিপিসিআর টেস্ট। তবে এত দিন খরচের কথা ভেবে অনেকে উপসর্গ থাকলেও করোনা পরীক্ষায় আগ্রহ দেখাতেন না। কিন্তু খরচ কমানোয় কিছুটা সুরাহা হল।

উল্লেখ্য, এর আগে এই টেস্টের জন্য বেসরকারি হাসপাতালগুলো যে যার মতো দর নির্ধারণ করছিল। আরটি-পিসিআর টেস্টের জন্য খরচ পড়ত প্রায় হাজার দেড়েক টাকা। সেই পরিস্থিতি ৯৫০ টাকায় খরচ বেঁধে দিয়েছিল সরকার।

আরও পড়তে পারেন:

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ৪ হাজারের নীচে, আরও ১১ হাজার সক্রিয় রোগীর পতন

কমছে সংক্রমণ, বিধিনিষেধ অনেকটাই শিথিল করল দিল্লি

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

মাথা মুড়িয়ে, মুখে কালি লেপে গণধর্ষিতাকে নিয়ে উল্লাস দিল্লির রাস্তায়, গ্রেফতার ৪

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন