কলকাতা: ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে কমিশন। প্রত্যাশা মতোই ওই কেন্দ্রে তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উলটো দিকে, বিজেপির প্রার্থী হবেন কে, তা নিয়েই চলছে জল্পনা।

শনিবার নির্বাচন কমিশন ঘোষণা করে, আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচন। মনোনয়ন জমা দেওয়া এবং প্রত্যাহারের শেষ তারিখ যথাক্রমে ১৩ এবং ১৬ সেপ্টেম্বর। ফলাফল ঘোষণা হবে ৩ অক্টোবর।

কমিশনের এই ঘোষণার পরই তৃণমূল ভবানীপুরে মমতার হয়ে প্রচারের মাত্রা আরও কয়েকগুণ বাড়িয়ে নিয়েছে। গত বিধানসভা ভোটে ভবানীপুর থেকে জয়ী হয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ২১ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। আর তার পরেই তৃণমূল সূত্রে জানা যায়, এই আসনে প্রার্থী হবেন মমতাই। তখন থেকেই চলছে প্রচার।

তবে বিজেপি এখনও এই কেন্দ্রের প্রার্থী মনোনয়ন করেনি। একটা অংশের জল্পনা, হয়তো রুদ্রনীল ঘোষকে (Rudranil Ghosh) প্রার্থী করা হতে পারে গেরুয়া শিবিরের তরফে। এ বারের বিধানসভা ভোটে শোভনদেবের বিপরীতে বিজেপির প্রার্থী হয়েছিলেন রুদ্রনীল। প্রায় ২৮ হাজার ভোটে হারেন তিনি।

উপনির্বাচন প্রসঙ্গে সংবাদ মাধ্যমকে রুদ্রনীল বলেন, “এই করোনা পরিস্থিতিতে ভোটটা মানতে পারছি না। আমরা এখন পুরভোটও চাইছি না। তিন মাস পরে পুরভোট হোক দল চাইছিল”।

তিনি কি মমতার বিপরীতে লড়বেন? এমন প্রশ্নের উত্তরে তারকা প্রার্থী বলেন, সুযোগ পেলে তিনি অবশ্যই দাঁড়াবেন। কারণ লড়াইটা ব্যক্তি মমতা বন্দ্যোপাধ্যায় বা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নয়। লড়াইটা হচ্ছে তৃণমূলের একজন প্রার্থীর বিরুদ্ধে বিজেপি প্রার্থীর।

তিনি আরও স্পষ্ট করে বলেন, “কে প্রার্থী হবেন সেটা দল ঠিক করবে। আর যদি আমায় বলে তবে আমি দাঁড়াতেই পারি। আমি তৈরি”।

উল্লেখ্য, এ বারের বিধানসভা ভোটে ভবানীপুরে তৃণমূল প্রার্থী শোভনদেব পান ৭৩ হাজার ৫০৫ ভোট। রুদ্রনীল পেয়েছিলেন ৪৪ হাজার ৭৮৬ ভোট। ২৮ হাজার ৭১৯ ভোটের ব্যবধানে হেরে যান বিজেপির অভিনেতা প্রার্থী।

খবর অনলাইন-এ আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

কেন শুধুমাত্র ভবানীপুরে উপনির্বাচন হচ্ছে, কমিশনের জবাব চাইছেন শুভেন্দু অধিকারী

‘বিশেষ অনুরোধ’, একমাত্র মমতার কেন্দ্রেই উপনির্বাচন নিয়ে বলল কমিশন

জল্পনার অবসান! ভবানীপুরের উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন