partha chattopadhyay

কলকাতা পার্শ্ব শিক্ষকদের জন্য সুখবর! এক ধাক্কায় তাঁদের বেতন অনেকটাই বাড়িয়ে দিল রাজ্য সরকার। সেই সঙ্গে আরও অনেক বেশি সংখ্যায় পার্শ্ব শিক্ষক নিয়োগ করার কথাও ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গ পার্শ্ব শিক্ষক সেলের উদ্যোগে সোমবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে পার্শ্ব শিক্ষকদের সম্মেলন আয়োজন করা হয়। সেই সমাবেশে এই সুখবর শোনান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি ঘোষণা করেন, প্রাথমিক স্তরে পার্শ্ব শিক্ষকদের বেতন ৫৯৫৪ টাকা থেকে বাড়িয়ে ১০০০০ টাকা করা হচ্ছে। উচ্চ প্রাথমিক স্তরে তাঁদের বেতন ৮১৮৬ টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে ১৩০০০ টাকা। সেই সঙ্গে তাঁদের প্রভিডেন্ট ফান্ডের আওতায় নিয়ে আসা হচ্ছে। পার্শ্ব শিক্ষকরা এই বর্ধিত বেতন ২০১৮-এর ১ মার্চ থেকে পাবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

বেতন তো বাড়লই, তার সঙ্গে বাড়ছে পার্শ্ব শিক্ষকের সংখ্যা।ও আগে যেখানে পার্শ্ব শিক্ষকের সংখ্যা ছিল স্থায়ী শিক্ষকের সংখ্যার ১০ শতাংশ, এখন সেখানে সেই সংখ্যা বাড়িয়ে ৩০ শতাংশ করা হচ্ছে বলে জানান মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এ দিন নেতাজি ইনডোর পার্শ্ব শিক্ষকদের আরও কিছু সুখবর শুনিয়েছেন শিক্ষামন্ত্রী – যেমন, তাঁরা চাকরি করতে পারবেন ৬০ বছর বয়স পর্যন্ত, অবসরের সময় এককালীন ১ লক্ষ টাকা অনুদান পাবেন। এবং মহিলা পার্শ্ব শিক্ষকরা মাতৃত্বকালীন ছুটির সুবিধা ভোগ করতে পারবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here