নিম্নচাপের অবস্থান উত্তরবঙ্গে, মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে

0
শরতের আকাশ। ছবি: অর্ঘ্য বটব্যাল

কলকাতা: গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের আবহাওয়ার মনমেজাজ বেশ ভালো। সকাল থেকেই শরতের আকাশ, তার মধ্যে রোদের ছড়ি ঘরানো। অস্বস্তিকর গরম থাকলেও অভিযোগ করছেন না কেউ। কারণ এই মরশুমে যা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে তা দেখে রীতিমত বিরক্ত অধিকাংশ মানুষই। কিন্তু এই ভালো আবহাওয়ার মধ্যেই আচমকা তাল কেটে যায় রবিবার দুপুরে।

রবিবার দুপুরে খুব সংক্ষিপ্ত অথচ প্রবল ঝড়বৃষ্টি নামে কলকাতার একাংশে। দক্ষিণবঙ্গের অন্যান্য অঞ্চলেও বিক্ষিপ্ত ভাবে এই বৃষ্টি হয়। তার সঙ্গী ছিল প্রবল ঝড় এবং মুহুর্মুহু বজ্রপাত। এই বৃষ্টি শুরু হতেই ফের বঙ্গোপসাগরে নতুন কোনো নিম্নচাপ হানা দেওয়ার গুঞ্জন শুরু হয়ে যায় বিভিন্ন মহলে।

তবে ওই বৃষ্টি নতুন কোনো নিম্নচাপের কারণে নয়, পুরনো নিম্নচাপটির কারণেই। গত সপ্তাহে যে নিম্নচাপের কারণে আসানসোল, বাঁকুড়া এবং পুরুলিয়ায় রেকর্ড বৃষ্টি হল, সেই নিম্নচাপটিই এখন উত্তরবঙ্গে অবস্থান করছে। সে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প টানছে নিজের দিকে, তার জেরেই এই ঝড়বৃষ্টি হচ্ছে দক্ষিণে।

তবে দক্ষিণে বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হলেও উত্তরবঙ্গে কিন্তু ভারী বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও অতি ভারী বর্ষণও হয়েছে। তবে দক্ষিণবঙ্গে তার খারাপ কোনো প্রভাব পড়েনি। নিম্নচাপটিও উত্তরবঙ্গে থাকতে থাকতেই আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে যাবে। ফলে গোটা রাজ্যেই বৃষ্টি কমে আসবে।

দক্ষিণবঙ্গে এমনিতেও ভালো আবহাওয়াই চলছে, তবে মঙ্গলবার থেকে আরও ভালো হয়ে যাবে। আকাশ আরও বেশি করে পরিষ্কার হতে শুরু করবে। সেই সঙ্গে ধীরে ধীরে উত্তুরে বাতাসও ঢুকতে থাকতে রাজ্যের বায়ুমণ্ডলে। এই উত্তুরে বাতাসই বর্ষা বিদায়ের সুর ডেকে আনবে দক্ষিণে।

পুজোর আবহাওয়া

মহালয়া থেকে মহাষ্টমী পর্যন্ত পুজোর আবহাওয়া নিয়ে চিন্তার কোনো কারণ নেই। আকাশ মূলত পরিষ্কারই থাকবে বৃষ্টির সম্ভাবনা খুবই অল্প। তবে নবমী এবং দশমীতে বৃষ্টি বাড়তে পারে।

এখনও পর্যন্ত প্রাথমিক যা ইঙ্গিত তাতে নবমীর সময় বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার সরাসরি প্রভাব অন্ধ্রপ্রদেশ-ওড়িশার দিকেই থাকবে বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। ফলে দক্ষিণবঙ্গের ওপরে প্রত্যক্ষ কোনো প্রভাব না পড়লেও নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়তে পারে।

সে কারণেই নবমী এবং দশমীর দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। যদিও এটা এখনও পর্যন্ত কোনো দুর্যোগের পূর্বাভাস নয়।

আরও পড়তে পারেন

ভারী বৃষ্টি বন্ধ হওয়ার জের, পশ্চিমবঙ্গের বন্যা পরিস্থিতির সামগ্রিক উন্নতি

উত্তরপ্রদেশে কৃষক-হত্যার ঘটনায় দেশ জুড়ে ধিক্কার, ঘটনার নিন্দায় বিরোধীরা ঐক্যবদ্ধ, ঘটনাস্থলে যাচ্ছেন অনেকেই

অদ্ভুত কাণ্ড! রক্তদান শিবিরেই দলবদল বিজেপি নেতার

বিধানসভা ভোটের প্রচারে তৃণমূলের খরচ দেড়শো কোটি টাকা, জানা যায়নি বিজেপির ব্যয়

নন্দীগ্রামে ষড়যন্ত্র, জবাব দিল ভবানীপুর: মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন