অভিনব সুযোগ! কোর্স থেকে কর্মসংস্থানের হদিশ দিতে বিশেষ পোর্টাল খুলছে শিক্ষা দফতর

0

কোর্সের সুলুক সন্ধান থেকে কর্মসংস্থানের হদিশ দিতে বিশেষ পোর্টাল খুলছে শিক্ষা দফতর।

কলকাতা: রাজ্যের পড়ুয়াদের জন্য অভিনব সুযোগ। তাদের নিয়োগের উপযুক্ত করে তুলতে ৫ অক্টোবর বিশেষ পোর্টাল চালু করছে শিক্ষা দফতর।

নতুন নতুন পাঠ্যক্রম, কোন বিষয় কোথায় পড়ানো হয়, কোন পেশায় যেতে চাইলে কী কোর্স পড়তে হবে-সহ কর্মসংস্থানের হদিশ দেবে শিক্ষা দফতরের ওই বিশেষ পোর্টাল। শুক্রবার শিক্ষাশেষে চাকরির সুযোগ সংক্রান্ত ‘মেধা অন্বেষণ’ সিরিজের প্রথম ওয়েবিনারে উপস্থিত থেকে এমনই ইঙ্গিত দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সূত্রের খবর, ওই পোর্টালে প্রায় সাড়ে ৫০০ পাঠ্যক্রমের বিষয়ে বিশদে তথ্য থাকবে। কোন বিষয় কোথায় ভালো পড়ানো হয়, কোন পেশায় যেতে চাইলে কী কোর্স পড়তে হবে, কী পড়লে চাকরির সুযোগ সবচেয়ে বেশি প্রভৃতি তথ্য বিস্তারিত ভাবে থাকবে পোর্টালে।

Shyamsundar

শিক্ষা দফতর সূত্রে খবর, এমন অনেক পাঠ্যক্রম রয়েছে, যার খোঁজখবর অনেক পড়ুয়াই রাখেন না। রাজ্যের পড়ুয়াদের বিভিন্ন পাঠ্যক্রম সম্পর্কে অবহিত করার জন্যই বিশেষ পোর্টাল খোলার ভাবনা।

নতুন ওই পোর্টালে এক ছাতার তলায় মিলবে সব তথ্য। সাইকোমেট্রি টেস্টের ব্যবস্থাও রাখা হচ্ছে। তার মাধ্যমে বুঝে নেওয়া যাবে, কোন পড়ুয়ার কোন পেশা বা কোর্সের দিকে ঝোঁক রয়েছে। সরাসরি কেরিয়ার কাউন্সেলর বা শিক্ষা এবং শিল্পজগতের লোকজনের সঙ্গেও কথা বলার সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা।

ওয়েবিনারে বিভিন্ন কলেজের অধ্যক্ষ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আলোচনায় অংশ নেন বণিকসভার প্রতিনিধিরাও। শিক্ষাশেষে চাকরির সুযোগ কোথায়, তা নিয়েই মূলত মত বিনিময় করেন আলোচকরা। শিক্ষার সঙ্গে চাকরির সম্পর্ক গড়ে তোলার দিকে লক্ষ্য রেখে আয়োজন করা হয় এই ওয়েবিনারের।

ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি)-এর অধিকর্তা অনুপম বসু শিক্ষামন্ত্রীকে প্রস্তাব দেন, পেশার সুলুক সন্ধান দিতে ছাত্রছাত্রীদের জন্য একটি ওয়েবসাইট বা পোর্টাল চালু করুক সরকার। তাঁর প্রস্তাবে সহমত জানিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “আমরা আগামী ৫ অক্টোবর পোর্টাল খোলার কথা ভাবছি”।

শিক্ষা সংক্রান্ত আরও প্রতিবেদন পড়তে পারেন এখানে:

শিক্ষার্জনের মান নির্ণয়ে ৭৩৩টি জেলায় সমীক্ষা চালাবে সিবিএসই

প্রথম থেকে নবমে স্বস্তি! পড়ুয়াদের চাপ কমাতে সিলেবাস ছাঁটছে রাজ্য

স্কুল বন্ধের ‘ভয়াবহ পরিণতি’! পড়াশোনা থেকে দূরে বড়ো অংশের শিশু: সমীক্ষা

মাধ্যমিকে নম্বরের গড় ২৫-২৯ শতাংশ হলেই একাদশের মার্কশিটে তা ৩০ শতাংশ হিসেবে গ্রাহ্য হবে, নয়া বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

মাধ্যমিকে সিলেবাস কমিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন কোন বিষয়ে কী থাকছে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন