ব্রাত্য বসু। ফাইল ছবি

কলকাতা: তীব্র গরমের কারণে দার্জিলিং ও কালিম্পং জেলা বাদে রাজ্যের সব জেলার প্রতিটি স্কুলে ১১ দিন অতিরিক্ত গরমের ছুটি ঘোষণা করেছিল স্কুল শিক্ষা দফতর। আগের ঘোষণা মতোই ২৭ জুন ওই সব স্কুল ফের খুলবে বলে শুক্রবার জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এপ্রিলের শেষে তাপপ্রবাহের কারণে গরমের ছুটি ১৫ মে থেকে এগিয়ে এনে শুরু হয় ২ মে। ছুটি দেওয়া হয় টানা ৪৫ দিন। ১৫ জুন পর্যন্ত সরকার পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে গরমের ছুটি ছিল। সেই ছুটি আরও ১১ দিন বাড়ানো হয়।

এ দিন শিক্ষামন্ত্রী জানান, স্কুল খোলার ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অনুমতি মিলেছে। আগামী সোমবার থেকেই খুলছে স্কুল। করোনা নিয়ে আপাতত কোনো চিন্তার কারণ নেই। স্কুল খুলতেও স্বাস্থ্য দফতরের সম্মতিও পাওয়া গিয়েছে।

অন্য দিকে, স্কুল খোলার বিষয়ে শিক্ষা দফতর এক নির্দেশিকা জারি করেছে। বৃহস্পতিবার থেকে স্কুলগুলিকে প্রস্তুত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবারের মধ্যে যাবতীয় প্রস্তুতি শেষ করতে বলা হয়েছে। শুক্রবার যাবতীয় প্রস্তুতি সেরে স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের কাজে যোগ দিতে বলা হয়েছে। ছাত্রছাত্রীরা স্কুলে আসবে সোমবার থেকেই।

উল্লেখ্য, এমনিতে লকডাউন ও কোভিডের জেরে টানা দুই বছর স্কুল বন্ধ ছিল। তাই এ বার গরমের জন্য লম্বা টানা ছুটি না দিয়ে স্কুলে শিক্ষার পরিবেশ আগে ফিরিয়ে আনার দাবি উঠেছিল বিভিন্ন মহলের তরফ থেকে। যদিও সেই দাবি মানেনি রাজ্য সরকার।

আরও পড়তে পারেন:

সনিয়া, মমতা এবং শরদ পওয়ারকে ফোন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর

মহারাষ্ট্রে বিসর্জনের বাজনা, শিন্ডেকে নেতা নির্বাচিত করে চিঠি ৩৭ বিধায়কের

দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বিরোধী শিবিরে জোরদার হানা বিজেপি-র, আরও বেশি ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

‘মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়কদের বাংলায় পাঠান, আমরা যত্ন নিতে জানি’, কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজনীতিতে টিকে থাকার মরিয়া লড়াই, তৃণমূল না নিলে আপ-এ যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ সিপিএমের প্রাক্তন সাংসদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন