স্কুলপড়ুয়াদের নিয়ে পরিবেশ কর্মসূচি পালন বাঁকুড়ার গ্রামে

0
indas bdo planting tree
স্কুলচত্বরে গাছ লাগাচ্ছেন ইন্দাসের বিডিও। নিজস্ব চিত্র।
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: অরণ্য সপ্তাহের প্রাক্কালে একগুচ্ছ কর্মসূচি পালন করল বাঁকুড়ার ইন্দাসের ছোটো গোবিন্দপুর এস এন পাঁজা স্কুলের পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের নিয়ে গাছ বিষয়ক প্রশ্নোত্তর প্রতিযোগিতা, স্লোগান প্রতিযোগিতার পাশাপাশি এলাকায় পার্থেনিয়াম নির্মুল করতে এ দিনের অনুষ্ঠানে প্রতিশ্রুতিবদ্ধ হয় পড়ুয়ারা।

আরও পড়ুন পরিবেশ বাঁচাতে ‘বকুল’-এর উদ্যোগে পথে নামল পড়ুয়ারা

প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন ইন্দাসের বিডিও মানসী ভদ্র চক্রবর্তী এবং এআই (ইন্দাস) স্মিতা ওঝা। স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ দিন সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে একটি করে গাছের চারা উপহার হিসাবে তুলে দেয়।

স্কুলচত্বরে গাছ লাগিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করেন ইন্দাস থানার ভারপ্রাপ্ত পুলিশ আধিকারিক বিদ্যুৎ পাল। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছাত্রছাত্রীদের জল বাঁচানো ও গাছ লাগানোর জন্য প্রতিশ্রুতি দেওয়ার পাঠ দেন ইন্দাসের ওসি। সাথে সাথেই নিজেদের বাড়ি ও বিদ্যালয়ে গাছ লাগানোর অনুরোধ জানান তিনি। বিডিও ছাত্রছাত্রীদের কাছে রাজ্য সরকারের ‘জল ধরো জল ভরো’ প্রকল্প, পার্থেনিয়াম নির্মূল ও জল সংরক্ষণের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ দিনের অনুষ্ঠানে ইন্দাসের বিডিও, ওসি এবং এআই ছাড়াও উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক প্রসেনজিৎ সরকার, উপপ্রধান দীনবন্ধু নন্দী, শিক্ষাবন্ধু চন্দন ঘোষ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষিকা মামণি ঘোষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here